সর্বশেষ সংবাদ :

বিড়ি শ্রমিকদের ৬ দফা দাবিতে রাজশাহীর কাস্টমস অফিস ঘেরাও

স্টাফ রিপোর্টার : রাজস্ব ফাঁকি দেয়া সকল বিড়ি ও কারখানা বন্ধ করাসহ ছয় দফা দাবিতে মানববন্ধন ও কাস্টমস অফিস ঘেরাও কর্মসূচি পালন করেছে রাজশাহী অঞ্চল বিড়ি শ্রমিক ইউনিয়ন ও কর্মচারী ঐক্য পরিষদ। মঙ্গলবার (৮ নভেম্বর) রাজশাহী বিভাগীয় কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট অফিসের সামনে এ কর্মসূচি পালন করেন তারা।
মানববন্ধন শেষে বিভাগীয় কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট অফিসের কমিশনার ইসমাইল হোসেন সিরাজী বরাবর স্মারকলিপি প্রদান করা হয়।
শ্রমিকদের দাবিগুলো- রাজস্ব ফাঁকি দেয়া সকল বিড়ি বন্ধ করা, যাচাই-বাছাই ব্যতীত অনলাইনে লাইসেন্স দেওয়া বন্ধ, বিড়িতে শুল্ক কমিয়ে শ্রমিককের মজুরি বৃদ্ধি, সিগারেটের ন্যায় বিড়িতেও অগ্রিম আয়কর ৩ শতাংশ করা, বিড়ি শিল্প ও শ্রমিকদের টিকিয়ে রাখার স্বার্থে সিগারেটের মূল্য বৃদ্ধি করা এবং তামাকজাত দ্রব্য বিক্রির ক্ষেত্রে প্রান্তিক ব্যবসায়ী ও দোকানিদের পরিবর্তে শুধুমাত্র পরিবেশকদের লাইসেন্সের আওতায় আনা।
বাংলাদেশ বিড়ি শ্রমিক ফেডারেশনের যুগ্ম সম্পাদক হারিক হোসেনের সঞ্চালনায় মানববন্ধনে বক্তব্য দেন ফেডারেশনের সাধারণ সম্পাদক আব্দুর রহমান, সহ-সভাপতি নাজিম উদ্দিন, সাংগঠনিক সম্পাদক আব্দুল গফুর, প্রচার সম্পাদক শামীম ইসলাম, কার্যকরী সদস্য আনোয়ার হোসেন প্রমুখ।
মানববন্ধন চলাকালে রাজশাহী কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট বিভাগের কমিশনার ইসমাইল হোসেন সিরাজী বিড়ি শ্রমিকদের কর্মসূচিতে একাত্বতা ঘোষণা করেন। এ সময় তিনি শ্রমিকদের ছয় দফা দাবি সম্বলিত স্মারকলিপি গ্রহণ করেন।
তিনি নকল ব্যান্ডরোল যুক্ত অবৈধ বিড়ি ও রাজস্ব ফাঁকি দেওয়া সকল বিড়ি বন্ধে মালিক ও শ্রমিকদের সহযোগিতা কামনা করেন। এ সময় রাজশাহী কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট বিভাগ নকলের বিরুদ্ধে কঠোর অবস্থানে থাকবে বলে আশ্বাস দেন তিনি।


প্রকাশিত: নভেম্বর ৯, ২০২২ | সময়: ৫:৪১ পূর্বাহ্ণ | সুমন শেখ