টিকে থাকার ম্যাচে ৬ উইকেটের জয় শ্রীলঙ্কার

স্পোর্টস ডেস্ক: টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভের ম্যাচে আফগানিস্তানের মুখোমুখি হয় শ্রীলঙ্কা। আফগানিস্তানের দেওয়া ১৪৫ রানের লক্ষ্যে ৬ উইকেট আর ৯ বল হাতে রেখে পৌঁছে যায় দাসুন শানাকার দল। ফলে এশিয়ান চ্যাম্পিয়নরা এখনো সেমিফাইনালের দৌড়ে টিকে থাকলো।
মঙ্গলবার সকালে ব্রিসবেনে টসে জিতে ব্যাট করতে নামে আফগানরা। দুই ওপেনারে উইকেট জগীয়ে রাখার ইনিংসে থেকে ৬ ওভার শেষে আফগানদের সংগ্রহ দাঁড়ায় বিনা উইকেটে ৪২ রান। এরপর রানের গতি বাড়াতে গেলে উইকেট হারাতে থাকে আফাগানরা।লঙ্কানদের অসাধারন বলিং এর কাছে আফগাণ ব্যাটাররা বড় ইনিংস খেলতেই পারিনি। যার ফলে ১০০ রান করতে লাগে ৮৫ বল আর শেষ ৩৫ বলে আসে মাত্র ৪৪ রান। এদিন আফগানের হয়ে দুই ওপেনার ৫১ বলে খেলে করে মাত্র ৫৫ রান। রহমতুল্লাহ গুরবাজের ২৪ বলে ২৮ রান দলিয় সর্বোচ্চ আর দ্বিতীয় সর্বোচ্চ উসমান গনির ২৭ বলে ২৭ রান। অধিনায়ক নাবী করেন ৮ বলে ১৩ রান। লঙ্কানদের হয়ে আগের ম্যাচে ব্যার্থ ওয়ানিন্দু হাসারাঙ্গা ১৩ রানে নেন ৩ উইকেট এবং লাহিরু কুমারা নেন ২ উইকেট। এতে আফগানদের সংগ্রহ দাড়ায় ২০ ওভার শেষে ৮ উইকেটে ১৪৪ রান।
দ্বিতীয় ইনিংসে ১৪৫ রান তাড়া করতে নামে লঙ্কানরা। দুই ওপেনার পাথুন নিসাঙ্কা ১০ বলে ১০ রান আর কুসাল মেন্ডিস ২৭ বলে ২৫ করে আউট হলে চাপে পরে লঙ্কানরা। এরফলে প্রথম ৬ ওভারে আসে মাত্র ২৮ রান। ৩য় উইকেটে ২৯ বলে ৫০ রানের জুটি গড়ে দলকে খাদের কিনারা থেকে তুলেন ধানাঞ্জয়া ডি সিলভা এবং আসালাঙ্কা। তিনে নামা ধনঞ্জয়া ডি সিলভা ৪২ বলে ৬৬ রানের এক অনবদ্য ইনিংস শ্রীলঙ্কাকার জয়ের পথ সহজ করে দেয়। অপরাজিত থেকেই ৬ উইকেটের জয় নিয়ে মাঠ ছাড়েন ধনঞ্জয়া ডি সিলভা। আফগানিস্তানের হয়ে রশিদ খান ও মুজিব উর রহমান দুটি করে উইকেট নেন।
১ম ইনিংসে দারুন বল করা লঙ্কান স্পিনার ওয়ানিন্দু হাসারাঙ্গা ম্যাচসেরা হয়েছেন। এই জয়ের ফলে ৪ ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে গ্রুপ -১ এর ৪ নম্বরে উঠে এল শ্রীলঙ্কা। অপর দিকে আফগানিস্তানের অবস্থান সবার শেষে। সমান ৫ পয়েন্ট করে নিয়ে শ্রীলঙ্কার উপরে আছে নিউজিল্যান্ড, ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া। এই গ্রুপের সেরা দুই দল জায়গা পাবে সেমিফাইনালে।


প্রকাশিত: নভেম্বর ২, ২০২২ | সময়: ৬:০২ পূর্বাহ্ণ | সুমন শেখ