রাজশাহী সাইবার ট্রাইব্যুনালে একসঙ্গে ৯ মামলার রায় ঘোষণা

স্টাফ রিপোর্টার : রাজশাহী বিভাগীয় সাইবার ট্রাইব্যুনাল আদালতে একদিনে একসঙ্গে পৃথক ৯ টি মামলার রায় ঘোষণা করা হয়েছে। সোমবার সাইবার ট্রাইব্যুনাল আদালতের বিচারক জিয়াউর রহমান এইসব রায় ঘোষণা করেন।
এরমধ্যে একটি মামলায় আসামি বেকসুর খালাস পেয়েছেন। অন্য ৮টি মামলায় আসামিদের বিভিন্ন মেয়াদে কারাদণ্ড এবং জরিমানা হয়েছে। আদালতের পাবলিক প্রসিকিউটর (পিপি) অ্যাডভোকেট ইসমত আরা এ তথ্য নিশ্চিত করেছেন।
তিনি জানান, রাজশাহী বিভাগের বিভিন্ন থানায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইন এবং ডিজিটাল নিরাপত্তা আইনে মামলাগুলো দায়ের হয়েছিলো। পরীক্ষার ভুয়া প্রশ্ন দিয়ে টাকা হাতিয়ে নেওয়া, বিকাশের টাকা প্রতারণা করে তুলে নেওয়া ও ইমো হ্যাকিংসহ নানা অপরাধে মামলাগুলো হয়।
মোট ৯ মামলার মধ্যে ৮টি মামলাতেই আসামিদের সাজা হয়েছে। এসব মামলায় মোট ৯ জনকে কারাদণ্ড এবং পাশাপাশি অর্থদণ্ড দেওয়া হয়েছে। সর্বোচ্চ কারাদণ্ড রয়েছে ৭ বছর। অন্য একটি মামলার আসামির বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত না হওয়ায় আদালত তাকে খালাস দিয়েছেন।
পিপি ইসমত আরা জানান, ২০২১ সালের এপ্রিল মাসে দেশের আটটি বিভাগে একটি করে সাইবার ট্রাইব্যুনাল গঠন করে সরকার। ওই মাস থেকেই রাজশাহীতে সাইবার ট্রাইব্যুনালের কার্যক্রম শুরু হয়। এরপর একদিনে এত বেশি মামলার রায় এবারই প্রথম হলো।


প্রকাশিত: নভেম্বর ১, ২০২২ | সময়: ৬:৩৮ পূর্বাহ্ণ | সুমন শেখ