বাগাতিপাড়ায় যাত্রা উৎসবে শশী বাবুর সংসার ও গরিবের আর্তনাদ মঞ্চস্থ

বাগাতিপাড়া প্রতিনিধি: প্রযুক্তির উৎকর্ষে বাঙালি সংস্কৃতির ঐতিহ্য যাত্রাপালা হারিয়ে যেতে বসেছে। সেই গ্রামীণ সংস্কৃতিকে ধরে রাখতে নাটোরের বাগাতিপাড়ায় গালিমপুরের শতবর্ষী গিরিশ নাট্যমন্দিরকে ঘিরে গ্রামে গ্রামে বিভিন্ন সময় মঞ্চস্থ হয় নাচ মহল, সিরাজউদ্দৌলা, টিপু সুলতান, সাগর ভাষা, পরাজিত সম্রাটসহ বিখ্যাত যাত্রাপালা।
এর ধারাবাহিকতায় গ্রাম বাংলার লোক সাংস্কৃতিক ঐতিহ্য এই বিলুপ্তপ্রায় যাত্রা শিল্পকে ধরে রাখতে বাংলাদেশ গ্রাম থিয়েটারের ৪০ বছর পূর্তি উপলক্ষে বকুল স্মৃতি থিয়েটারের আয়োজনে দুই দিনব্যাপী যাত্রা উৎসব শেষ হয়েছে।
শুক্রবার ও শনিবার রাতে উপজেলার কৃষ্ণপুর গ্রামে গিরিশ ধাম’র জমিদার বাড়ি সংলগ্ন মঞ্চস্থ হয় ‘শশী বাবুর সংসার’ ও ‘গরিবের আর্তনাদ’ যাত্রাপালা। যাত্রাপালার আনুষ্ঠানিক উদ্বোধন করেন স্থানীয় সংসদ সদস্য শহিদুল ইসলাম বকুল। দর্শক উপস্থিতিও ছিল চোখে পড়ার মতো। দেবাশীষ কুন্ডুর পরিচালনায় সামাজিক ও ঝুমুর যাত্রাপালায় বিভিন্ন চরিত্রে অভিনয় করেন দীপক কুমার কুন্ডু, উত্তম রায়, দেবাশীষ কুন্ডু, মজিবুল হক, মজিবর রহমান, ফারুক, রয়েজ, আমিরুল। এছাড়াও নারী চরিত্রে অভিনয় করেন রত্না, শেফালী, মিনতি রায় সহ স্থানীয় শিল্পীরা এতে অংশ নেন।
বাংলাদেশ গ্রাম থিয়েটারের রাজশাহী বিভাগীয় সমন্বয়কারী (দায়িত্বপ্রাপ্ত) মসগুল হোসেন ইতি বলেন, সামাজিক যাত্রাপালা ‘শশী বাবুর সংসার ও গরিবের আর্তনাদ’ এর কাহিনী দর্শকদের মন জয় করেছে।
বাংলাদেশ গ্রাম থিয়েটারের ৪০বছর পূর্তি উপলক্ষে দু’দিন ব্যাপি যাত্রাপালায় বাঙালীর হাজার বছরের সংস্কৃতি অন্যতম অনুসঙ্গ এই যাত্রপালা আশ্লীলতার আবহে হারিয়ে যাওয়া যাত্রাপালাকে তার নিজের শিল্পগুন ধরে রাখতে বকুল স্মৃতি থিয়েটার প্রতিবছর এই উৎসবের আয়োজন করে।


প্রকাশিত: অক্টোবর ৩১, ২০২২ | সময়: ৬:৪৮ পূর্বাহ্ণ | সুমন শেখ