রাজশাহীতে বর্ণাঢ্য আয়োজনে মধ্যে দিয়ে শিক্ষক দিবস পালিত

স্টাফ রিপোর্টার

‘শিক্ষকদের হাত ধরেই শিক্ষা ব্যবস্থার রূপান্তর শুরু’ প্রতিপাদ্যকে সামনে রেখে বৃহস্পতিবার ২৭ অক্টোবর রাজশাহী মহানগরীর শিক্ষা প্রতিষ্ঠানসমূহের শিক্ষকদের অংশগ্রহণে পালিত হলো শিক্ষক দিবস- ২০২২। জাতীয় ও আঞ্চলিক পর্যায়ে শিক্ষকের মর্যাদা ও মানসম্পন্ন শিক্ষা বাস্তবায়নে শিক্ষকের গুরুত্ব সম্পর্কে অবহিত করা, শিক্ষকদের অধিকার স¤পর্কে জানানো, মানস¤পন্ন শিক্ষা ও সব শিশুর জন্য প্রাথমিক শিক্ষা নিশ্চিত করতে শিক্ষকদের দায়িত্ব ও কর্তব্য সম্পর্কে আলোকপাত করা এবং প্রবীণ শিক্ষকদের অভিজ্ঞতাকে জানা ও কাজে লাগানোই দিবসটি পালনের মূল উদ্দেশ্য।

 

 

 

এ উপলক্ষ্যে রাজশাহী কলেজের অধ্যক্ষ প্রফেসর মোহাঃ আব্দুল খালেক এর নেতৃত্বে এক বর্ণাঢ্য র‌্যালি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। র‌্যালিতে অংশগ্রহণ করেন নিউ গভঃ ডিগ্রী কলেজের অধ্যক্ষ প্রফেসর কালাচাঁদ শীল, রাজশাহী সরকারি সিটি কলেজের অধ্যক্ষ প্রফেসর আমিনা আবেদীন, রাজশাহী সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. জুবাইদা আয়েশা সিদ্দীকা, টিটি কলেজের অধ্যক্ষ প্রফেসর মোঃ শওকত আলী, এ.এইচ.এম. কামারুজ্জামান সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. মোঃ ইলিয়াছ উদ্দিন, আঞ্চলিক শিক্ষা অফিস, রাজশাহী অঞ্চল, রাজশাহীর পরিচালক প্রফেসর ড. মোঃ কামাল হোসেন, রাজশাহী কলেজের উপাধ্যক্ষ প্রফেসর মোহাঃ ওলিউর রহমান, রাজশাহী সরকারি সিটি কলেজের উপাধ্যক্ষ প্রফেসর ড. আ.ন.ম. আল মামুন চৌধুরী, রাজশাহী সরকারি মহিলা কলেজের উপাধ্যক্ষ প্রফেসর ড. নাজনীন সুলতানা, রাজশাহী মহানগরীর বিভিন্ন সরকারি-বেসরকারি স্কুল, কলেজ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানগণ ও শিক্ষকমণ্ডলী।

 

 

 

এছাড়াও র‌্যালিতে অংশ্রগ্রহণ করেন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের সাবেক চেয়ারম্যান প্রফেসর মো: তানবিরুল আলম, রাজশাহী কলেজের প্রাক্তন অধ্যক্ষ প্রফেসর মহা. হবিবুর রহমান, বিশিষ্ট শিক্ষাবিদ ও বীর মুক্তিযোদ্ধা প্রফেসর রুহুল আমিন প্রামাণিক, রাজশাহী সরকারি সিটি কলেজের প্রাক্তন অধ্যক্ষ প্রফেসর মোঃ মোয়াজ্জেম হোসেন ও প্রফেসর মোঃ ছানাউল্লাহ শেখ, রাজশাহী কোর্ট মহাবিদ্যালয়ের প্রাক্তন অধ্যক্ষ ও বাংলাদেশ কলেজ শিক্ষক সমিতির রাজশাহী জেলার সভাপতি ও অধ্যাপক মোঃ শফিকুর রহমান বাদশা, শহীদ মামুন মাহমুদ পুলিশ লাইনস্ স্কুল এন্ড কলেজ, রাজশাহী’র অধ্যক্ষ ড. মোঃ গোলাম মাওলা, মদিনাতুল উলুম কামিল মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা মোঃ মোকাদ্দেসুল ইসলাম এবং রাজশাহী কারিগরি ও বিএম কলেজের অধ্যক্ষ মোঃ আব্দুর রাজ্জাক প্রমূখ। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন রাজশাহী কলেজের ইতিহাস বিভাগের সহযোগী অধ্যাপক মোঃ আনিসুজ্জামান মানিক ও অগ্রণী স্কুল এন্ড কলেজের শিক্ষক মোঃ আব্দুর রোকন মাসুম।

 

 

 

শুরুতে রাজশাহী কলেজের প্রশাসন ভবন চত্বরে সংক্ষিপ্ত আলোচনা সভায় বিশিষ্ট শিক্ষাবিদ, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান, শিক্ষক নেতৃবৃন্দসহ স্কুল, কলেজ, মাদ্রাসা, কারিগরি ও প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকবৃন্দ বক্তব্য প্রদান করেন। অতঃপর বেলুন ও ফেস্টুন উড়িয়ে শিক্ষক দিবসের উদ্বোধন শেষে অতিথি ও শিক্ষকদের একটি বর্ণাঢ্য র‌্যালি নগরীর গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে। সবশেষে স্ব-স্ব প্রতিষ্ঠানে ঔষধি, বনজ ও ফলজ বৃক্ষরোপণের মাধ্যমে শিক্ষক দিবসের কর্মসূচি সমাপ্ত হয়।

সানশাইন / শামি

 


প্রকাশিত: অক্টোবর ২৭, ২০২২ | সময়: ১১:১৬ অপরাহ্ণ | Daily Sunshine