শহীদ কামারুজ্জামানের জন্ম শতবার্ষিকীতে বিনম্র শ্রদ্ধা

স্টাফ রিপোর্টার: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান’র রক্তবন্ধু, জাতীয় চার নেতার অন্যতম শহীদ এএইচএম কামারুজ্জামান হেনা’র জন্ম শতবার্ষিকী নানান আয়োজনের মধ্যে দিয়ে পালন করা হয়েছে। আওয়ামী লীগ তার অঙ্গ সংগঠনসহ বিভিন্ন প্রতিষ্ঠান জন্মদিন পালন করেছেন।
সোমবার বিকেল ৫টায় নগরীর কাদিরগঞ্জে পিতা শহীদ এএইচএম কামারুজ্জামানের সমাধিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করেন তাঁর পুত্র আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও রাজশাহী সিটি কর্পোরেশনের পুনঃনির্বাচিত মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন। পুষ্পস্তবক অর্পণের পর দোয়া ও মোনাজাত করা হয়।
এ সময় উপস্থিত ছিলেন রাজশাহী মহানগর আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক মোস্তাক হোসেন, সাংগঠনিক সম্পাদক এ্যাড. আসলাম সরকার, তথ্য ও গবেষণা সম্পাদক জিয়া হাসান আজাদ হিমেলে, ১৩নং ওয়ার্ড কাউন্সিলর আব্দুল মমিন, ১৪নং ওয়ার্ড কাউন্সিলর আনোয়ার হোসেন আনার সহ দলীয় নেতৃবৃন্দ।
এদিন সকাল থেকে শহীদ এএইচএম কামারুজ্জামানের সমাধিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা জানাতে আসেন বীর মুক্তিযোদ্ধাবৃন্দ, রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দসহ বিভিন্ন শ্রেণিপেশার মানুষ। এতে ফুলে ফুলে ভরে ওঠে শহীদ কামারুজ্জামানের সমাধিসৌধ।
শহীদ এএইচএম কামারুজ্জামানের সমাধিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা জানান রাজশাহী মহানগর আওয়ামী লীগ। এ সময় কেন্দ্রীয় আওয়ামী লীগের সদস্য বেগম আখতার জাহান, রাজশাহী মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী কামাল, সহ-সভাপতি সৈয়দ শাহাদত হোসেন, অধ্যক্ষ শফিকুর রহমান বাদশা, যুগ্ম সাধারণ সম্পাদক মোস্তাক হোসেন, আহসানুল হক পিন্টু, দপ্তর সম্পাদক মাহবুব আলম বুলবুল সহ আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
এদিকে রাজশাহী সিটি কর্পোরেশনের উদ্যোগে সকাল ১১টায় নগর ভবনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করা হয়। এরপর নগর ভবন থেকে র‌্যালি বের করা হয়। র‌্যালিটি বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে শহীদ এএইচএম কামারুজ্জামানের সমাধীসৌধে গিয়ে শেষ হয়। এরপর সেখানে পুষ্পস্তবক অর্পণ, দোয়া ও মোনাজাত করা হয়। এ সময় সিটি কর্পোরেশনের কাউন্সিলর, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন। এছাড়া নগর ভবনে মাদ্রাসা ছাত্রদের মাধ্যমে কোরআন খতম, নগর ভবন ও সোনাদিঘি মসজিদে দোয়া মাহফিলের আয়োজন করা হয়।
শহীদা কামারুজ্জামানের সমাধীতে আরো শ্রদ্ধা জানিয়েছেন বঙ্গবন্ধু পরিষদ, কবিকুঞ্জ রাজশাহী, একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি, সেক্টর কমান্ডারস ফোরাম, মুক্তিযোদ্ধা ৭১, শহীদ এ.এইচ.এম কামারুজ্জামান সরকারী ডিগ্রী কলেজ, রাজশাহী এসোসিয়েশন, মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড রাজশাহী জেলা, বাংলাদেশ মহিলা আওয়ামী লীগ রাজশাহী মহানগর, বাংলাদেশ কলেজ শিক্ষক সমিতি জেলা ও মহানগর, ১নং ওয়ার্ড আওয়ামী লীগ, রাজশাহী মহানগর যুবলীগ, রাজশাহী কলেজ, বঙ্গবন্ধু কলেজ, বরেন্দ্র কলেজ, বোয়ালিয়া থানা পশ্চিম, ১৪নং ওয়ার্ড পূর্ব আওয়ামী লীগ, রাজশাহী মহানগর ছাত্রলীগ, জাতীয় শ্রমিক লীগ রাজশাহী মহানগর, রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ড, রাজপাড়া থানা আওয়ামী লীগ, মহানগর স্বেচ্ছাসেবকলীগ, বিএমডিএ চেয়ারম্যান, বিএমডিএ কর্মচারী ইউনিয়ন, বোয়ালিয়া থানা আওয়ামী লীগ (পশ্চিম), রাজশাহী কলেজ ছাত্রলীগ, রাজশাহী পলিটেকনিক ছাত্রলীগ, রাজশাহী বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ, রাজশাহী সড়ক পরিবহন গ্রুপ, নেসকো বিদ্যুৎ শ্রমিক লীগ সহ বিভিন্ন শ্রেণীপেশার মানুষ।
এদিকে দিবসটি উপলক্ষ্যে সকাল ৯টায় জননেতা এএইচএম খায়রুজ্জামান লিটনের উপশহরস্থ বাসভবনে কোরআন খতম, রাজশাহী মহানগর আওয়ামী লীগের উদ্যোগে বাদ জোহর নগরীর সকল মসজিদে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। বিকেল সাড়ে ৪টায় রাজশাহী মেডিকেল কলেজ অডিটোরিয়ামে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি ছিলেন রাসিক মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন। প্রধান আলোচক ছিলেন রাজশাহী বিশ^বিদ্যালয়ের ইতিহাস বিভাগের প্রফেসর ড. আবুল কাশেম। সভাপতিত্ব করেন আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী কামাল। সন্ধ্যা সাড়ে ৭টায় লালন শাহ মুক্তমঞ্চে অনুষ্ঠিত হয় সাংস্কৃতিক অনুষ্ঠান।
রাজশাহী মহানগর আওয়ামী লীগ যথাযোগ্য মর্যাদার সাথে পালন করে। কর্মসূচী সমূহের মধ্যে সূর্যোদয়ের সাথে সাথে কুমারপাড়াস্থ দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, বেলা ১১টায় জাতীয় নেতা শহীদ এএইচএম কামারুজ্জামান হেনা’র সমাধীতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। পুষ্পস্তবক অর্পণ শেষে দোয়া করা হয়। দুপুর ২টায় শহীদ এ.এইচ.এম কামারুজ্জামান চত্বরে মানবভোজ বিতরণ করা হয়।
কর্মসূচী সমূহে উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের সদস্য বেগম আখতার জাহান, রাজশাহী মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী কামাল, সহ-সভাপতি সৈয়দ শাহাদত হোসেন, অধ্যক্ষ শফিকুর রহমান বাদশা, যুগ্ম সাধারণ সম্পাদক মোস্তাক হোসেন, আহ্সানুল হক পিন্টু, দপ্তর সম্পাদক মাহাবুব-উল-আলম বুলবুল, প্রচার সম্পাদক দিলীপ কুমার ঘোষ, ত্রাণ ও সমাজকল্যাণ বিষয়ক সম্পাদক ফিরোজ কবির সেন্টু, বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক রবিউল আলম রবি, শ্রম সম্পাদক আব্দুস সোহেল, কোষাধ্যক্ষ হাবিবুল্লাহ ডলার, সদস্য বীর মুক্তিযোদ্ধা ডা: আব্দুল মান্নান, সৈয়দ হাফিজুর রহমান বাবু, আব্দুস সালাম, মজিবুর রহমান, ইসমাইল হোসেন, খায়রুল বাশার শাহীন, থানা আওয়ামী লীগের মধ্যে রাজপাড়া থানার সাধারণ সম্পাদক শেখ আনসারুল হক খিচ্চু, বোয়ালিয়া (পূর্ব) থানার সাধারণ সম্পাদক শ্যামল কুমার ঘোষ, বোয়ালিয়া (পশ্চিম) থানার সাধারণ সম্পাদক শামসুজ্জামান রতন, মতিহার থানার সাধারণ সম্পাদক আলাউদ্দিন, নগর শ্রমিক লীগের ভারপ্রাপ্ত সভাপতি ওয়ালী খান, নগর কৃষক লীগ সভাপতি রহমতউল্লাহ সেলিম, নগর স্বেচ্ছাসেবক লীগ সভাপতি আব্দুল মোমিন, নগর মহিলা আওয়ামী লীগ সভাপতি সালাম রেজা, সাধারণ সম্পাদক কানিজ ফাতেমা মিতু, নগর যুব মহিলা লীগ সভাপতি এ্যাড. ইসমত আরা, সাধারণ সম্পাদক নিলুফার ইয়াসমিন নিলু, নগর ছাত্রলীগ সভাপতি নূর মোহাম্মদ সিয়াম, সাধারণ সম্পাদক ডাঃ সিরাজুম মুবিন সবুজসহ নেতৃবৃন্দ।
শিক্ষাবোর্ড: মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড রাজশাহীর চেয়ারম্যান প্রফেসর মো. কামরুল ইসলামের পক্ষ থেকে সচিব ও দায়িত্বপ্রাপ্ত চেয়ারম্যান হুমায়ূন কবীর অত্র বোর্ডের কর্মকর্তা ও কর্মচারীদের সঙ্গে নিয়ে জাতীয় নেতা শহীদ এএইচএম কামারুজ্জমানের মাজারে পুষ্পস্তবক অর্পণ ও মোনাজাতের মধ্য দিয়ে জাতির পিতাসহ সকল শহিদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। এ সময় রাজশাহী শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর আরিফুল ইসলাম, উপ-পরিচালক হিসাব ও নিরীক্ষা বাদশা হোসেন, বিদ্যালয় পরিদর্শক মহা. জিয়াউল হক, কর্মচারী ইউনিয়নের সভাপতি ও বাংলাদেশ আন্ত:শিক্ষা বোর্ড কর্মচারী ফেডারেশনের মহাসচিব হুমায়ুন কবীর, সাধারণ সম্পাদক মাহাবুব আলী এবং রাজশাহী শিক্ষা বোর্ডের সকল স্তুরের কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।
জাতীয় নেতা শহীদ এএইচএম কামারুজ্জামান
জাতীয় শ্রমিক লীগ : শহীদ কামারুজ্জামানের শততম জন্মবার্ষিক উপলক্ষে তাঁর সমাধিস্থলে পুষ্পমাল্য অর্পন করে জাতীয় শ্রমিক লীগ রাজশাহী মহানগর ও মহানগর অন্তভূক্ত সকল ইউনিটসন্মুহ।
মানবভোজ বিতরণ : জাতীয় চার নেতার অন্যতম বাংলাদেশ আওয়ামী লীগের সাবেক সভাপতি শহীদ এ এইচ এম কামারুজ্জামান হেনার ১০০ তম জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে বাংলাদেশ ছাত্রলীগ, রাজশাহী কলেজ শাখার সভাপতি রাশিক দত্ত’র উদ্যোগে আজ সোমবার বেলা ৩ টায় আজ সোমবার বেলা ৩টায় সাগরপাড়া, জিরো পয়েন্ট, সাহেব বাজার এলাকায় অসহায় মানুষের মাঝে খাবার বিতারণ করেন।
এই সময় উপস্থিত ছিলেন বাংলাদেশ ছাত্রলীগ, রাজশাহী মহানগরের সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক সম্রাট সহ রাকিব ও রাজশাহী কলেজ ছাত্রলীগের রাফি, রাজু, সাদমান, হৃদয়, রাফি প্রমুখ।


প্রকাশিত: জুন ২৭, ২০২৩ | সময়: ৫:৩৩ পূর্বাহ্ণ | সুমন শেখ