দাম বাড়ার শঙ্কায় আমদানির মেয়াদ বাড়ানোর দাবি আলু আমদানি কারকদের

হিলি প্রতিনিধিঃ

আমদানি অনুমতি পত্রের (আইপি)র মেয়াদ শেষ হওয়ায় গতকাল বৃহস্পতিবার থেকে দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে আলু আমদানি বন্ধ হয়েছে। ফলে দাম বাড়ার শঙ্কা ব্যবসায়ীদের। তাই দাম ক্রেতা সাধারণের নিয়ন্ত্রণে রাখতে আরো অন্তত ১৫ দিন মেয়াদ বাড়ানো দাবি। সরকারের দেয়া নির্দেশনা অনুযায়ী আজ ১৫ ডিসেম্বর শুক্রবার পর্যন্ত আলু আমদানি করা অনুমতি ছিল। কিন্তু ১৫ ডিসেম্বর শুক্রবার সাপ্তাহিক ছুটি হওয়ায় একদিন আগে থেকে অর্থাৎ গতকাল বৃহস্পতিবার থেকে আলু আমদানি বন্ধ হয়ে গেছে। সরকারের পক্ষ থেকে আইপির মেয়াদ বাড়ানো না হলে পেঁয়াজের মতো আলুর বাজার অস্থির হয়ে পড়বে। তারা বলছেন দেশে উৎপাদিত নতুন আলু এখনো বাজারে পর্যাপ্ত সরবরাহ নেই । পর্যাপ্ত সরবরাহ হতে আরো অন্তত ১৫ দিন সময় লাগবে। সেই দিন বিবেচনায় আমদানির অনুমতি মেয়াদ আরো ১৫ দিন বাড়ানো হলে বাজার নিয়ন্ত্রণে থাকবে।

 

 

 

এরআগে গত আগস্ট মাসে দেশের বাজারে আলুর সংকট দেখা দেয়ায় দাম নিয়ন্ত্রনহীন হয়ে পড়ে। তাই দাম নিয়ন্ত্রণ ও সাধারণ মানুষের দূর্দশার কথা মাথায় রেখে ৩০ আগস্ট দেশে আলু আমদানির অনুমতি দেয় সরকার। এরপর ২ নভেম্বর থেকে হিলি স্থলবন্দর দিয়ে আলু আমদানি শুরু করেন বন্দরের ব্যবসায়ীরা। ফলে কেজিতে ৮০ থেকে ৯০ দরে বিক্রি হওয়া আলুর দাম ৩৮ থেকে ৪২ টাকায় নেমে আসে।

 

 

হিলি স্থলবন্দরের আমদানি কারক শহিদুল ইসলাম বলেন, বাজারে এখনো পর্যান্ত নতুন আলু উঠতে শুরু করেনি। যেটুকু পাওয়া যাচ্ছে তার দামও আকাশ ছোঁয়া। এমন অবস্থায় আলু আমদানি বন্ধ হয়ে গেলে দাম নিয়ন্ত্রহীন হয়ে পড়ছে। তাই সরকারের কাছে আবেদন আরো ১৫ দিন আমদানির মেয়াদ বাড়ানো হোক।

 

হিলি স্থলবন্দরের আমদানি-রফতানিকারক গ্রুপের সহ-সভাপতি শাহিনুর ইসলাম বলেন, যে পরিমাণ আলু আমদানির আইপি জমা দিয়েছে ব্যবসায়ীরা তা এখনো আমদানি সম্পন্ন করতে পারেনি। তাই দাবি আমদানির মেয়াদ আরো বাড়ানো হোক।

 

হিলি স্থলবন্দর সূত্রে জানা গেছে গত ২ নভেম্বর থেকে ডিসেম্বর পর্যন্ত ১৭৮ টি ভাতরীয় ট্রাকে ৩০ হাজার ৭৭৩ মেট্রিকটন আলু আমদানি হয়েছে।

সানশাইন / শামি


প্রকাশিত: ডিসেম্বর ১৫, ২০২৩ | সময়: ৬:৩১ অপরাহ্ণ | Daily Sunshine