‘ব্র্যাকের কর্মসূচি দারিদ্র্য নিরসনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে’

নওগাঁ প্রতিনিধি: আন্তর্জাতিক দারিদ্র্য বিমোচন দিবস উপলক্ষে বিশ্বের বৃহত্তম বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাক বাংলাদেশসহ আন্তর্জাতিক পর্যায়ে অক্টোবর মাসব্যাপী নানা কার্যক্রম হাতে নিয়েছে। এরই অংশ হিসেবে বৃহস্পতিবার জেলায় ব্র্যাকের আলট্রা-পুওর গ্র্যাজুয়েশন প্রোগ্রামের কার্যক্রম পরিদর্শন করেন নওগাঁ জেলার জেলা প্রশাসক খালিদ মেহেদী হাসান, পিএএ।
বদলগাছী উপজেলার মথুরাপুর ইউনিয়নের ডাংগাপাড়া স্পটে ২০০৭ ও ২০০১৩ সালের গ্রাজুয়েট সদস্য এবং ২০২২ সালের সদস্যদের নিয়ে বৈঠকের মাধ্যমে মত বিনিময় করেন এবং ২০২২ সালের সদস্যদের সম্পদ ও বাড়ি পরিদর্শন করেন। খাচায় মুরগী পালন ও সব্জি বাগান এবং সম্পদ দেখে খুশি হন। এসময় তাঁর সঙ্গে আরও উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক, আবু হোসেন জেলা প্রাণি সম্পদ কর্মকর্তা, মহির উদ্দীন, উপজেলা নির্বাহী অফিসার, মোসা: আলপনা ইয়াসমিন, উপজেলা কৃষি কর্মকর্তা সাবাব ফারহান, উপজেলা প্রাণি সম্পদ কর্মকর্তা নাজমুল হক, উপজেলা সমাজসেবা কর্মকর্তা রোকনুজ্জামান, মথুরাপুর ইউনিয়নের চেয়ারম্যান মাসুদ রানা, ইউপি সদস্য গোফ্ফার হোসেন ও মোসা: কহিনূর বেগম প্রমুখ।
দেশজুড়ে অতি দারিদ্র্য নিরসনে ব্র্যাকের ভূমিকার প্রশংসা করে জেলা প্রশাসক বলেন, ব্র্যাকের আল্ট্রাপুওর গ্রাজুয়েশন মডেল একটি আধুনিক ও যুগোপযগি মডেল। ব্র্যাক নুতন নুতন কৌশল ও পদ্ধতি নিয়ে কাজ করে। সদস্যদের বলেন আপনাদের কথা শুনে আমি খুশি হয়েছি। তিনি গ্রাজুয়েট সদস্যদের পূর্বের এবং বর্তমান অবস্থা শুনে বলেন আপনারা যে পরিশ্রম-করেছেন তার জন্য অনেক ধন্যবাদ।
তিনি সরকারী বিভিন্ন দপ্তরের সাথে যোগাযোগ করতে বলেন এবং সহযোগীতা পাবে বলে সবাইকে
আস্বস্ত করেন। জাতি সংঘ এবছরের আন্তর্জাতিক দারিদ্র্য বিমোচন দিবসের মূল প্রতিপাদ্য নির্ধারণ করেছে সর্বক্ষেত্রে সবার মর্যাদা অক্ষুন্ন রাখি। মানুষের মর্যাদা কেবল একটি একক মৌলিক অধিকার নয় বরং এটি অন্যান্য সকল মৌলিক অধিকারের ভিত্তি। দিবসটিকে কেন্দ্র করে ব্র্যাকের আলট্রা-পুওর গ্র্যাজুয়েশন প্রোগ্রাম-নওগা জেলাসহ বর্তমানে কর্মসূচিটি চলমান রয়েছে। এরকম সকল জেলার (৩৭টি) জেলা প্রশাসনের সহায়তায় সংশ্লিষ্ট জেলা প্রশাসক মাঠ কার্যক্রম পরিদর্শন আয়োজন করেছে।
ব্র্যাকের পক্ষ থেকে জানানো হয়, তাদের এই উদ্যোগের লক্ষ্য হচ্ছে, সরকারের মাঠ পর্যায়ে তথা জেলা প্রশাসক মহোদয়দেও আলট্রা-পুওর গ্র্যাজুয়েশন প্রোগ্রাম বিষয়ে সম্যক ধারণা দেওয়া এবং জেলা পর্যায়ে সংশ্লিষ্ট সরকারি প্রতিষ্ঠান সমূহের কাছে কর্মসূচিটির অভিজ্ঞতা লব্ধ জ্ঞান তুলে ধরা। যা ভবিষ্যতে সরকারের সঙ্গে সমন্বিতভাবে কাজ করার পরিবেশ তৈরিতে অবদা রাখবে। একই সঙ্গে বাংলাদেশ থেকে অতি দারিদ্র্য দূরীকরণে আলট্রা-পুওর গ্র্যাজুয়েশন প্রোগ্রাম কীভাবে অবদান রাখতে পারে, সে বিষয়ে জেলা প্রশাসক এবং অন্যান্য সরকারি কর্মকর্তাদেও পরামর্শ গ্রহণকরা, যা ব্র্যাকের ভবিষ্যত করণীয় নির্ধারণে সহায়ক হবে।
উল্লেখ্য যেনওগা জেলায় ২০০৫ সালেআলট্রা-পুওর গ্র্যজয়েশন প্রোগ্রামের কার্যক্রম শুরু হয়। ২০২১ সালের ডিসেম্বর পর্যন্ত জেলাটির ৩১১০১টি অতি দরিদ্র পরিবার ব্র্যাকের আলট্রা-পুওর গ্র্যাজুয়েশন প্রোগ্রামের আওতায় এসেছে। ২০২২সালে নওগা জলায় এই কর্মসূচিটিতে অংশ নিচ্ছে ৫টি উপজেলার ২১২০টি অতি দরিদ্র পরিবার। ২০০২ সাল থেকে ২০২২সাল পর্যন্ত বাংলাদেশের ৪৮টি জেলার ২১ লক্ষের বেশি অতিদরিদ্র পরিবার আলট্রা-পুওর গ্র্যাজুয়েশন প্রোগ্রামের আওতায় এসেছেন যাদেও ৯৫% কর্মসূচি শেষ হয়ে যাওয়ার পর দীর্ঘ মেয়াদের তাদের আর্থসামাজিক উন্নয়নের ধারা বজায় রাখতে সক্ষম হয়েছে।


প্রকাশিত: অক্টোবর ২৪, ২০২২ | সময়: ৫:১৬ পূর্বাহ্ণ | সুমন শেখ