সর্বশেষ সংবাদ :

বাঘায় এতিহ্যবাহী নৌকা বাইচ সাশ্রয়ী হবার আহ্বান পররাষ্ট্র প্রতিমন্ত্রীর

নুরুজ্জামান, বাঘা: আবহমান গ্রাম বাংলার নদ-নদীতে যুগ-যুগ ধরে অনুষ্ঠিত হয়ে আসছে এতিহ্যবাহী খেলা নৌকা বাইচ। এটি দেশের বিভিন্ন অঞ্চলে অনুষ্ঠিত হয়। এর মধ্যে রাজশাহীর বাঘা উপজেলার নদী তীরবর্তী গড়গড়ি ইউনিয়নের মানুষ এ খেলাটি ধরে রেখেছেন বহুকাল থেকে। প্রতি বছর বিকেলে এ খেলাটি উপলক্ষে এখানে অনুষ্ঠিত হয়ে আসছে নৌকা বাইচ মেলা।
এ মেলায় এবার প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন তিন-তিনবার নির্বাচিত সাংসদ ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। এর আগে তিনি বাঘার আড়ানী ইউনিয়নের হরিপুর উচ্চ বিদ্যালয়ের চারতলা নবনির্মিত ভবনের উদ্বোধন করেন।
শুক্রবার বিকেলে গড়গড়ি ইউপি চেয়ারম্যান রবিউল ইসলাম রবির সভাপতিত্বে আয়োজিত এ মেলায় পদ্মার কোল ঘেষে জনস্রোতে পরিনত হয়। নারী-পুরুষ থেকে শুরু করে যুবক-যুবতী এবং আবাল বৃদ্ধ বনিতা সহ বিভিন্ন সম্প্রদায়ের নানা বয়সের মানুষ পদ্মার দুই পাড়ে কানায় কানায় ভরে যায়। আর এতো পরিমান লোক সমাগম দেখে আবেক-আপ্লুত হন অনুষ্ঠানের প্রধান অতিথি পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।
তিনি জনতার উদ্দেশ্যে বলেন, শত বছরের ঐতিহ্যবাহী নৌকা বাইচ এতো সুন্দর হবে জানলে আমি নিজে একটি টিম গঠন করতাম। আমি ধন্যবাদ জানাই এই নৌকা বাইচের আয়োজক কমিটির নের্তৃবৃন্দকে। আমার সবচেয়ে বেশি ভাল লেগেছে এই নৌকা বাইচ উপলক্ষে এ অঞ্চলের হাজার-হাজার মানুষের উল্লাস ও উৎসবের আমেজ। তিনি জাতির জনকের প্রতি শ্রদ্ধা জানিয়ে বলেন, এই নৌকা ৭১-এর নৌকা। এই নৌকা স্বাধীনতার নৌকা।
এর আগে সকাল ১১ টায় বাঘার আড়ানী ইউনিয়নে আতাহার আলী সরকারের সভাপতিত্বে হরিপুর উচ্চ বিদ্যালয়ের চারতলা নবনির্মিত ভবনের উদ্বোধন পরবর্তী সভায় পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেন, হরিপুর আমার খুব প্রিয় একটি জায়গা। এ অঞ্চলের মানুষ খুব পরিশ্রমী। আমি গত সপ্তায় প্রধানমন্ত্রীর সাথে পৃথিবীর বেশ কিছু দেশ ঘুরেছি। খাদ্য নিরাপত্তা সারা বিশ্বে এখন হুমকির সম্মুখিন। প্রধান মন্ত্রীর নির্দেশ, বাংলাদেশে এক ইঞ্চি মাটিও যেন অনাবাদি না থাকে।
তার মতে, পৃথিবীর ১৯৩ টি দেশের মধ্যে বাংলাদেশ পূর্বের যে কোন সময়ের চেয়ে এখন অনেক এগিয়ে। এই মুহুর্তে ফান্সের রাজধানী প্যারিসে ৫৫ ভাগ পাম্পে তেল নেই। এ দিক থেকে আমরা অনেক ভাল আছি। তবে আমাদের সবাইকে সাশ্রয়ী হতে হবে।
শাহরিয়ার আলম বলেন, এ দেশের রাজনীতিতে সীমাবদ্ধ এবং স্থিতিশীলতা রয়েছে। দুর্নীতি গ্রস্থ মানুষের জন্য রাজনীতি প্রজেয্য নয়। এখন যে কোন ইস্যুতে জামাত-বিএনপির কাজ হচ্ছে অপপ্রচার ছড়ানো। আপনারা ওদের কথায় কান দেবেন না।
তিনি শিক্ষার মান উন্নয়নে হরিপুর উচ্চ বিদ্যালয়ে শেখ রাসেল ডিজিটাল ল্যাব স্থাপন করার ঘোষণা দেন। একই সাথে পড়া-লেখার বিষয়ে অত্যন্ত সৎ ও নিষ্টার সাথে শিক্ষকদের দায়িত্ব পালন করার আহবান জানান।
এই পৃথক দুই অনুষ্ঠানের মাঝে তিনি বাঘা কেন্দ্রীয় শাহী মসজিদে জুম্মার নামাজ আদায় করে মসজিদ সংলগ্ন একটি ওজু খানার ফলক উন্মোচন এবং উপজেলার চানপুর গ্রামের বাসিন্দা ও সাবেক উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ড আব্দুল খালেকের কুলকানি অনুষ্ঠানে দোয়ায় অংশ গ্রহন করেন।
এরপর তিনি আব্দুল গনি কলেজের চতুর্থতলা ভবনের উদ্বোধন করেন। এ সময় মন্ত্রী বলেন, শিক্ষার আলোয় আলোকিত করার লক্ষে যারা শিক্ষা প্রতিষ্ঠান তৈরী করেছেন আমি তাদের প্রতি কৃতজ্ঞতা জানাচ্ছি।
এদিকে পৃথক-পৃথক এসব অনুষ্ঠানে তার সাথে উপস্থিত ছিলেন বাঘা উপজেলা সহকারি কমিশনার (ভূমি) জুয়ের আহাম্মেদ, রাজশাহী জেলা আ’লীগের সাংগঠনিক সম্পাদক আলফুর রহমান, উপজেলা আ’লীগের সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম বাবুল, বাঘা পৌর সভার প্যানেল মেয়র শাহিনুর রহমান পিন্টু, আড়ানী ইউপি চেয়ারম্যান ও আড়ানী ইউনিয়ন আ’লীগের সভাপতি রফিকুল ইমলাম, সাধারণ সম্পাদক এনামুল হক, গড়গড়ি ইউপি চেয়ারম্যান রবিউল ইসলাম রবি ও গড়গড়ি ইউনিয়ন আ’লীগের সভাপতি অধ্যক্ষ আনিছুর রহমান, রাজশাহী জেলা যুব মহিলা লীগের সাধারণ সম্পাদিকা বিপাশা খাতুন ও বাঘা উপজেলা মহিলা আ’লীগের সভাপতি ফাতেমা মাসুদ লতা সহ আ’লীগ এবং সহযোগী সকল সংগঠনের নেত্রীবৃন্দ।


প্রকাশিত: অক্টোবর ২২, ২০২২ | সময়: ৫:৩৭ পূর্বাহ্ণ | সুমন শেখ

আরও খবর