সর্বশেষ সংবাদ :

৩৯ জন শিক্ষার্থীকে স্কুল ড্রেস উপহার ইউএনও

সাপাহার  প্রতিনিধিঃ

 

নওগাঁর সাপাহারে ইউএনওর কাছ থেকে স্কুল ইউনিফর্ম উপহার পেয়ে উচ্ছ্বসিত কোমলমতি শিক্ষার্থীরা। উপজেলার নিশ্চিন্তপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সাপাহার উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) আব্দুল্যাহ আল মামুনের নিজ উদ্যোগে ও অর্থায়নে প্রাক-প্রাথমিক শ্রেণির ৩৯ জন ক্ষুদে কোমলমতি শিক্ষার্থীদের মধ্যে স্কুল ইউনিফর্ম বিতরণ করা হয়েছে।

 

 

“শিক্ষিত মা একটি সুরভিত ফুল, প্রতিটি ঘর হবে একটি স্কুল” প্রতিপাদ্য বিষয় কে সামনে রেখে অভিভাকদের মাঝে সচেতনতা বৃদ্ধি, উপস্থিতি বৃদ্ধি করণের লক্ষ্যে বুধবার বেলা ১১ টায় নওগাঁর সাপাহার উপজেলার নিশ্চিন্তপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের আয়োজনে মা সমাবেশে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) আব্দুল্ল্যাহ আল মামুন। এসময় অভিভাবকদের সচেতনতা বাড়াতে বক্তব্য প্রদান এবং নিজ উদ্যোগে ও অর্থায়নে ওই স্কুলের প্রাক-প্রাথমিক শ্রেণির ৩৯ জন ক্ষুদে কোমলমতি শিক্ষার্থীদের মধ্যে স্কুল ইউনিফর্ম বিতরণ করেন তিনি। শিক্ষার্থীদের মধ্যে উপস্থিতির হার বিবেচনায় ক্লাস ভিত্তিক সর্ব্বোচ উপস্থিতি পুরষ্কার প্রদান, সচেতন অভিভাবকের মধ্য হতে সেরা মা সম্মাননা প্রদান এবং সর্ব্বোচ্চ উপস্থিতি বিষয়ে অবদান রাখায় সেরা শিক্ষিকাকে পুরষ্কার প্রদান করেন। এতে সভাপতিত্ব করেন স্কুল ম্যানেজিং কমিটির সভাপতি সিরাজুল ইসলাম।

 

 

জানা যায়, শিক্ষার মানোন্নয়ন ও শিক্ষা ব্যবস্থা কে এগিয়ে নিতে উপজেলা পর্যায়ে কাজ শুরু করেছেন নওগাঁর সাপাহার উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) আব্দুল্ল্যাহ আল মামুন। ৩৩ তম বিসিএস প্রশাসনের এই কর্মকর্তা ২০২১ সালের ১২ এপ্রিল সাপাহার উপজেলা নির্বাহী অফিসার হিসেবে যোগদান করেন। করোনা পরবর্তী সময়ে বিদ্যালয় খোলার পর হতেই তিনি সাপাহারের প্রাথমিক শিক্ষার উপর বেশ গুরত্ব দিয়েছেন। শিক্ষার্থীদের বিদ্যালয়মুখীকরণ এবং বিদ্যালয়ে শিক্ষার্থীদের উপস্থিতির হার বৃদ্ধিকরণে শ্রেণী ভিত্তিক পুরষ্কার প্রদান, বিদ্যালয়কে আর্কষণীয় করে তুলতে ক্লাস রুম ও বিদ্যালয় সুসজ্জিত করণ, বাগান করা, খেলাধুলা ব্যবস্থা করা, শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিতকরণে বিদ্যালয় সিসিটিভির আওতায় ভুক্তকরণ, সেরা শিক্ষক সম্মাননা প্রদান, উপজেলার প্রতিটি দপ্তরের অফিসারদের তাদের নির্ধারিত কাজের বাহিরে প্রাথমিক বিদ্যালয় পরিদর্শনের নির্দেশনা প্রদান সহ নানা উদ্যোগ গ্রহণ করেন উপজেলা প্রশাসনের এই কর্মকর্তা। ফলে বেড়েছে উপস্থিতির হার, কমতে শুরু করেছে ঝরে পড়ার হার।

 

 

এসময় উপস্থিত ছিলেন, উপজেলা শিক্ষা অফিসার তৃষিত কুমার চৌধুরী, সহকারী উপজেলা শিক্ষা অফিসার অসীম কুমার সাহা, উপজেলা জনস্বাস্থ্য উপ-সহকারী প্রকৌশলী সন্তোষ কুমার, নিশ্চিন্তপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোজাহেদুল আলম, স্কুলের শিক্ষক ও অভিভাবকগন।

 

 

ইউনিফর্ম পাওয়া কয়েকজন শিক্ষার্থী বলেন, ইউএনও স্যার আমাদের স্কুল ইউনিফর্ম উপহার দিয়েছে। ইউনিফর্ম পেয়ে আমরা খুবই আনন্দিত। এখন থেকে আমরা প্রতিদিন স্কুল ড্রেস পরে স্কুলে আসবো। মা সমাবেশে সেরা মা সম্মননা পাওয়া অভিভাবক শ্যামলি রানী সাহা বলেন, একটি শিশুর শিক্ষা ক্ষেত্রে সব প্রথম অভিভাকদের মধ্য সচেতনতা বাড়াতে হবে। অভিভাবকদের মাঝে সচেতনতা বাড়ানো গেলে ঝরেপড়া রোধ এবং উপস্থিতি হার বৃদ্ধি করা যেতে পারে।

 

 

শ্রেণী ভিত্তিক সর্ব্বোচ উপস্থিত তে পুরষ্কার পাওয়া সহকারী শিক্ষিকা আঞ্জুয়ারা খাতুন বলেন, শিক্ষক ও অভিভাবকদের মধ্যে সচেতনতা বাড়ানো গেলে শিক্ষার মানোন্নয়ন করা সম্ভব হবে। নিশ্চিন্তপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রাধান শিক্ষক মোজাহেদুল আলম বলেন, ইউএনও স্যার আমাদের স্কুলের প্রাক-প্রাথমিকের ৩৯ জন শিক্ষার্থীর মধ্যে ইউনিফর্ম বিতরণ করেন। এতে করে শিশু শিক্ষার্থী সহ আমরা শিক্ষকরা উচ্ছ্বসিত আনন্দিত।

 

 

এবিষয়ে জানতে চাইলে উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) আব্দুল্যাহ আল মামুন বলেন, একটি শিশুও যাতে শিক্ষার অধিকার থেকে বঞ্চিত না হয় সে লক্ষ্য নিয়েই আমরা কাজ করছি।

 

 

 

সানশাইন/তৈয়ব


প্রকাশিত: অক্টোবর ১৯, ২০২২ | সময়: ৮:৪০ অপরাহ্ণ | Daily Sunshine