রাজশাহীসহ বিভিন্ন স্থানে আন্তর্জাতিক দূর্যোগ প্রশমন দিবস পালিত

স্টাফ রিপোর্টার: “দুর্যোগে আগাম সতর্কবার্তা সবার জন্য কার্যব্যবস্থা” প্রতিপাদ্যকে সামনে রেখে রাজশাহীসহ বিভিন্ন স্থানে নানা কর্মসূচির মধ্যদিয়ে আন্তর্জাতিক দূর্যোগ প্রশমন দিবস পালিত হয়েছে। রাজশাহী জেলা প্রশাসন ও দুর্যোগ ব্যবস্থাপনা অধিদফতরের আয়োজনে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে ‘আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস’ উদযাপিত হয়েছে। বৃহস্পতিবার জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় প্রধান অতিথি ছিলেন রাজশাহী জেলা প্রশাসক আব্দুল জলিল।
জেলা প্রশাসকের কার্যালয় থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। এরপর ভূমিকম্প ও অগ্নিকান্ড বিষয়ক মহড়ার আয়োজন করা হয়। সভায় অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) কল্যাণ চৌধুরী’র সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা মো. সালাহ উদ্দীন আল ওয়াদুদ। এছাড়াও অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন বাংলাদেশ পুলিশ, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, বাংলাদেশ স্কাউটস, রেডক্রিসেন্ট সোসাইটির রাজশাহীর প্রতিনিধিবৃন্দ।
‘আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস’ এর তাৎপর্য উল্লেখ্য পূর্বক উপস্থিত বক্তারা বলেন- অধিকতর দুর্যোগ সহনীয় কমিউনিটি এবং জাতি গঠনে জনগন ও সরকারকে উৎসাহী করাই দিবসটি উদযাপনের মূল উদ্দেশ্য। বক্তারা দুর্যোগ ব্যবস্থাপনায় বালাদেশের অর্জনের ভূয়সী প্রশংসা করেন। বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধি ও জলবায়ু পারিবর্তনের নেতিবাচক প্রভাব আজ বিশ্বব্যাপী পরিলক্ষিত হচ্ছে। জলবায়ু পরিবর্তনের পাশাপাশি ভৌগোলিক কারণেও বাংলাদেশ পৃথিবীর অন্যতম দুর্যোগপ্রবণ অঞ্চল হিসেবে পরিচিত। বন্যা, ঘূর্ণিঝড়, জলোচ্ছ্বাস, নদী ভাঙন, খরা, অগ্নিকাণ্ড, ভূমিধস ইত্যাদি প্রাকৃতিক দুর্যোগ এদেশের জনজীবনে নিত্যদিনের ঘটনা। জলবায়ু পরিবর্তনজনিত কারণে দুর্যোগের সংখ্যা ও ভয়াবহতা বহুলাংশে বেড়েছে। সিসমিক জোনে অবস্থিত হওয়ায় এ দেশটি ভূমিকম্পের ঝুঁকিতেও আছে। দুর্যোগ মোকাবেলায় বাংলাদেশ বহির্বিশ্বে রোল মডেল বিবেচিত হলেও ভূমিকম্পসহ অন্যান্য দুর্যোগে পরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়নের প্রয়োজনীয়তা রয়েছে। এ জন্য আন্তর্জাতিক ও জাতীয় পর্যায়ে দিবসটি উদযাপন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে বলে জানান তারা।
পবা উপজেলা: রাজশাহীর পবা উপজেলায় আন্তর্জাতিক দূর্যোগ প্রশমন দিবস উপলক্ষে বৃহস্পতিবার পবা উপজেলা চত্বরে র‌্যালি শেষে হলরুমে বিশেষ আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
পবা উপজেলা নির্বাহী কর্মকর্তা লসমি চাকমা এর সভাপতিত্বে অনুষ্ঠানে অতিথি ছিলেন পবা উপজেলা পরিষদের চেয়ারম্যান ও পবা উপজেলা আওয়ামী লীগ সভাপতি বীর মুক্তিযোদ্ধা ইয়াসিন আলী। বিশেষ অতিথি ছিলেন ভাইস চেয়ারম্যান আরজিয়া বেগম ও ওয়াজেদ আলী খান, নওহাটা পৌরসভা ১নং প্যানেল মেয়র আজিজুল হক, ৩নং প্যানেল মেয়র রেশভানু বেগম।
উপজেলা প্রশাসন ও উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিস এর আয়োজনে ও পবা এপি ওয়ার্ল্ডভিশন বাংলাদেশ এর সহযোগিতায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পবা উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা বিপুল চন্দ্র মালাকার, পবা এপি ওয়ার্ল্ডভিশন’র প্রোগাম অফিসার ফারুক হোসেন, সুজন ডেভিট গ্রেগোরী, নওহাটা ফায়ার সার্ভিস ইনচার্জ আতাউর রহমান, পবা উপজেলা বিআরডিবি কর্মকর্তা শামসুন্নাহার, মৎস্য কর্মকর্তা আসাদুজ্জামান খান, খাদ্য কর্মকর্তা শিরিন আকতারসহ উপজেলার বিভিন্ন দপ্তরের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ।
গোদাগাড়ী উপজেলা: সারা বিশ্বে একযোগে উদযাপিত হলো ‘আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস ২০২২’। তারই ধারাবাহিকতায় রাজশাহীর গোদাগাড়ী উপজেলায় দিবসটি যথাযথ মর্যাদায় উদযাপন করা হয়। সে উপলক্ষে র‌্যালী ও আলোচনা সভা ও কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।
বৃহস্পতিবার উপজেলা মিলনায়তনে আলোচনা সভার আয়োজন করে উপজেলা প্রশাসন ও প্রকল্প বাস্তবায়ন অফিসারের কার্যালয়। উপজেলা নির্বাহী অফিসার মো: জানে আলম এর সভাপতিত্বে সভায় শুভেচ্ছা বক্তব্য রাখেন উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিসার ইঞ্জিনিয়ার মো. আবু বাশির। প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান এবং উপজেলা আওয়ামী যুবলীগের সভাপতি মো: জাহাঙ্গীর আলম। আরো উপস্থিত ছিলেন সহকারি কমিশনার (ভুমি) মো. সবুজ হাসান, ভাইস চেয়ারম্যান মো. আব্দুল মালেক, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের স্টেশন অফিসার মো. আকবর আলি সহ অন্যান্যরা।
মোহনপুর: দিবস উপলক্ষে র‌্যালী, আলোচনা সভা ও অগ্নি নির্বাপণ পদ্ধতি প্রদর্শন অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার উপজেলা চত্তরে র‌্যালী ও আলোচনা সভা শেষে মোহনপুর সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে অগ্নি নির্বাপণ পদ্ধতি প্রদর্শন করা হয়। উপজেলা প্রশাসন ও উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিস এর আয়োজনে দিবসটি পালন করা হয়।অগ্নি নির্বাপণে গ্যাসের আগুন নিভানো, ড্রামের আগুন নিভানোসহ বিভিন্ন পদ্ধতি বাস্তবে প্রদর্শন ও বিস্তারিত বর্ননা করেন ফায়ার সার্ভিসের সদস্যরা।
এ সময় উপস্থিত ছিলেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সাবিহা ফাতেমাতুজ জোহরা, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা বিপুল কুমার মালাকার, যুব উন্নয়ন কর্মকর্তা রোকনুজ্জামান তালুকদার, পরিসংখ্যান কর্মকর্তা ফরাদ হোসেন, পলীø উন্নয়ন কর্মকর্তা জেবানুর রহমান, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মুক্তাদ্দির আহম্মেদ, ফায়ার সার্ভিসের স্টেশন অফিসার নিতাই চন্দ্র, সিনিয়র ফায়ার ফাইটার চনচল টপ্য প্রমুখ।
পত্নীতলা: নওগাঁর পত্নীতলায় উপজেলা প্রশাসনের আয়োজনে এবং পত্নীতলা ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের সহায়তায় আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস উপলক্ষে র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
র‌্যালী শেষে উপজেলা নির্বাহী অফিসার মোছা. রুমানা আফরোজ সভাপতিত্বে আলোচনা সভায় উপস্থিত ছিলেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আজিজুল কবির, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আবু সোয়াইব খান, উপজেলা শিক্ষা অফিসার মোকলেছুর রহমান, একাডেশকি সুপার ভাইজার মোরেশেদুল আলম।
জয়পুরহাট: জয়পুরহাট জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জেলা প্রশাসক মো. শরীফুল ইসলাম এর সভাপতিত্বে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবসে বক্তব্য রাখেন, জেলা প্রানী সম্পদ কর্মকর্তা ডাঃ মাহফুজার রহমান, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আনোয়ার পারভেজ, অতিরিক্ত পুলিশ সুপার সদর সার্কেল মুশফিকুর রহমান, জেলা ত্রাণ ও পুর্নঃবাসন কর্মকর্তা আব্দুল করিম, সাবেক জেলা মুুক্তিযোদ্ধা কমান্ডার আমজাদ হোসেন, জাকস এর নির্বাহী পরিচালক নূরল আমিন, এনজিও প্রতিনিধি মাহবুবা সরদার, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এর ওয়ার হাউস ইন্সপেক্টর মুহিউদ্দীন, বিএমডিএ এর নির্বাহী প্রকৌশলী কাজী আশিকুর রহমান, জয়পুরহাট সরকারি কলেজ এর বিএনসিসি ক্যাডেট তাসনিম জেরিন প্রমুখ।
মান্দা: নওগাঁর মান্দায় বৃহস্পতিবার পরিষদ চত্বর থেকে একটি শোভাযাত্রা বের হয়ে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আবু বাক্কার সিদ্দিকের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য দেন উপজেলা ভেটেরিনারী সার্জন বেনজির আহমেদ, উপজেলা সমাজসেবা কর্মকর্তা শাকিল আহমেদ, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা রেজাউল করিম, রিসোর্স ইন্সট্রক্টর কায়সার হাবীব, যুবউন্নয়ন কর্মকর্তা দুরুল হুদা, পল্লী উন্নয়ন কর্মকর্তা আফজাল হোসেন, জনস্বাস্থ্য অধিদপ্তরের উপসহকারী প্রকৌশলী এনায়েত হোসেন, উপজেলা ফায়ার ষ্টেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা আবুল কাসেম দেওয়ান, প্রধান শিক্ষক রেজাউল হক ও কান্তি কুমার সরকার। অনুষ্ঠানে মান্দা ফায়ার সার্ভিস ষ্টেশনের উদ্যোগে ভূমিকম্প ও অগ্নিকাণ্ড বিষয়ক মহড়া প্রদর্শনসহ চিত্রাঙ্কণ প্রতিযোগিতায় বিজয়ী শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।
ভোলাহাট: বৃহস্পতিবার ভোলাহাটে উপজেলা প্রশাসন ও উপজেলা দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের আয়োজনে উপজেলা নির্বাহী কর্মকর্তা উম্মে তাবাসসুমের সভাপতিত্বে আলোচনা অনুষ্ঠিত হয়। এ সময় উপস্থিত ছিলেন, উপজেলা ভাইস চেয়ারম্যান গরিবুল্লাহ দবির, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা কাউসার আলম সরকার, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. তৌফিকুল ইসলাম, বীর মুক্তিযোদ্ধা আফসার হোসেন, উপজেলা আওয়ামীলীগের সহ-সভাপতি আইয়ুব আলী মন্ডল, ফায়ার সার্ভিস দল ও স্থানীয় উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীরা।
বাগাতিপাড়া: নাটোরের বাগাতিপাড়ায় উপজেলা প্রশাসনের আয়োজনে র‌্যালি শেষে উপজেলা নির্বাহী অফিসারের কার্যলয়ের সামনে আলোচনা সভা করা হয়। ইউ.এন.ও (ভারপ্রাপ্ত) সুরাইয়া মমতাজ’র সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি থেকে বক্তব্য রাখেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান অহিদুল ইসলাম গকুল। উপস্থিত ছিলেন, মৎস সম্প্রসারণ কর্মকর্তা আশেক এস.বি.সাত্তার, ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্স’র স্টেশন ইনচার্জ মঞ্জুরুল আলম প্রমুখ।
গোমস্তাপুর: চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুরে উপজেলা প্রশাসন আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন গোমস্তাপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আসমা খাতুন। এতে বক্তব্য দেন উপজেলা পরিষদের নারী ভাইস চেয়ারম্যান মাহফুজা খাতুন, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) হাবিবুর রহমান,গোমস্তাপুর উপজেলা ফায়ারসার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশনের কর্মকর্তা রেজাউল করিম এ সময় জনপ্রতিনিধি, উপজেলা প্রশাসনের বিভিন্ন দপ্তরে কর্মকর্তা ও ফায়ারসার্ভিস কর্মীরা উপস্থিত ছিলেন। পরে উপজেলা চত্বরে অগ্নিনির্বাপক মহড়া অনুষ্ঠিত হয়।
নর্থ বেঙ্গল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি: রাজশাহী নগরীর চৌদ্দপাই-এ অবস্থিত নর্থ বেঙ্গল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে বৃহস্পতিবার সকালে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের রাজশাহী বিশ^বিদ্যালয় স্টেশনের উদ্যোগে এই মহড়া ও আলোচনা সভার আয়োজন করা হয়। দিবটির প্রতিপাদ্য ছিলো “দুর্যোগ আগাম সর্তকবার্তা’ সবার জন্য কার্যব্যবস্থা”।
ইউনিভার্সিটির কনফারেন্স রুমে আলোচনা শেষে ক্যাম্পাস চত্বরে শিক্ষার্থীদের উপস্থিতিতে আগুন নির্বাপন মহড়া অনুষ্ঠিত হয়। এ সময় নর্থ বেঙ্গল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপ-উপাচার্য প্রফেসর ড. মুহম্মদ আবদুল জলিল, প্রক্টর ড. আজিবার রহমান, ছাত্র কল্যাণ উপদেষ্টা হাসান ঈমাম সুইটসহ বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।
ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স রাজশাহী বিশ^বিদ্যালয় স্ট্রেশনের লিডার সাইদুর রহমানের নেতৃত্বে অনুষ্ঠিত মহড়ায় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সদস্যরা অংশ গ্রহন করেন। মহড়ায় অগ্নিকাণ্ড প্রতিরোধে করণীয়, বিল্ডিং কোড মেনে চলা, ভূমিকম্পের ঝুঁকি হ্রাসকরণ, অগ্নিকান্ড ছাড়াই যে কোনো দূঘর্টনা, প্রাকৃতিক দূর্যোগ মোকাবেল ও রোগী পরিবহণের উপায়সহ বিভিন্ন কৌশল প্রদর্শন করা হয়।


প্রকাশিত: অক্টোবর ১৪, ২০২২ | সময়: ৫:১৬ পূর্বাহ্ণ | সুমন শেখ