ফসলি জমির পাশে সীসা তৈরীর কারখানার দুর্গন্ধে হুমকির মুখে গ্রামবাসী

নিয়ামতপুর প্রতিনিধিঃ

নওগাঁর নিয়ামতপুর উপজেলা শ্রীমন্তপুর ইউনিয়নে ডাঙ্গাপাড়া গ্রামের দক্ষিণ পার্শ্বে ফসলী জমির উপর গড়ে উঠেছে সীসা তৈরির কারখানা। ফলে পরিবেশ বিপর্যস্ত হয়ে পড়েছে। ধ্বংস হয়ে যাচ্ছে বাগানে মূল্যবান গাছ ও বিভিন্ন জাতের ফল, জলজ প্রাণিসহ হুমকির মুখে পড়েছে স্থানীয় গ্রামের বাসিন্দা ও গবাদিপশু প্রাণি।

সরেজমিনে গিয়ে স্থানীয়দের সাথে কথা বলে জানা যায়, শ্রীমন্তপুর ইউনিয়নে শ্রীমন্তপুর ডাঙ্গাপাড়া গ্রামের দক্ষিণ পাশে ফজলুর করিম এনামুল, হাফিজ, সাদী ও গোলাম মোস্তফার আম বাগান, লিচু বাগান ও ফসলী জমির পাশে পরিত্যক্ত ইট ভাটার অংশ ভাড়া দিয়েছেন নূরুজ্জামান সেখানে ফজলুর করিম আতিক পুরাতন ব্যাটারী সংগ্রহ করে আগুনে পুড়িয়ে সীসা তৈরী করে আসছে।

 

রাত সাড়ে ১২টায় সেখানে গিয়ে দেখা যায় আগুনের লেলিহান শিখা। বাতাসে এসিডের তীব্র ঝাঁঝালো গন্ধ। ফলে সীসা তৈরী চুল্লির আগুনের তাপে ও বিষাক্ত ধোয়ায় বাগানের মূল্যবান গাছ, জলজ ও গবাদি প্রাণি হুমকির মুখে পড়েছে। বিষাক্ত ধোয়ায় আশেপাশে প্রায় ২ থেকে ৩ কিঃ মিঃ এলাকায় ফসলী জমির ধান, ফলদ বৃক্ষ নষ্ট হয়ে যাচ্ছে, ঝড়ে পড়ছে গাছের ফল, অসুস্থ হচ্ছেন সাধার মানুষ। ফলে পরিবেশে বিপর্যয় দেখা দিয়েছে।

 

জানা যায়, সীসা তৈরী কারখানার কারণে এর বিষক্রিয়ায় শুধু যে বাগানের গাছপালা ও পরিবেশের উপর প্রভাব পড়ছে তা নয় বিষাক্ত ধোয়ার প্রভাবে শিশু এবং প্রাপ্ত বয়স্ক উভয়ের জন্য উল্লেখ মাত্রায় স্বাস্থ্যঝুঁকি তৈরী করে। বিষাক্ত ধোয়ায় মানুষের মৃত্যু পর্যন্ত হতে পারে।

 

পরিবেশের জন্য মারাত্মক ঝুঁকিপূর্ণ এসব কারখানা গড়ে উঠার পেছনে প্রশাসনের কঠোর নজরদারির অভাবকেই দোষছেন স্থানীয়রা। তবে এসব কারখানার বিরুদ্ধে অভিযান চালানোর পাশাপাশি কঠোর ব্যবস্থা গ্রহনের আশ্বাস পরিবেশ অধিদপ্তরের। দ্রুত এসব কারখানার বিরুদ্ধে ব্যবস্থা নিবে সংশ্লিষ্ট কতৃপক্ষ এমনটাই প্রত্যাশা  স্থানীয়দের।

 

ডাঙ্গাপাড়া গ্রামের সাদী জানান, ব্যাটারী থেকে সীসা তৈরীর কারখানার বিষাক্ত ধোঁয়ার গবাদী পশু ও মানবদেহে ক্ষতিকর প্রভাব পড়ছে। সেই সাথে জমির ধানও বিভিন্ন জাতের ফল নষ্ট হয়ে যাচ্ছে। সীসা তৈরীর সাথে জড়িত ব্যক্তিদের আইনের আওতায় নিয়ে আসার জোর দাবি জানান তিনি।

 

এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার ফারুক সুফিয়ান জানান, সীসা তৈরী কারখানা বনবিভাগের আওতায় থাকলেও তদন্ত সাপেক্ষ প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

 

 

সানশাইন/তৈয়ব


প্রকাশিত: সেপ্টেম্বর ১৯, ২০২২ | সময়: ৮:৫৯ অপরাহ্ণ | Daily Sunshine