বাঘায় রোকেয়া দিবস ও আন্তর্জাতিক দুর্ণীতি বিরোধী সমাবেশ অনুষ্ঠিত

স্টাফ রিপোর্টার,বাঘা :
নারীর ক্ষমতায়নকে গুরুত্ব দিয়ে রাজশাহীর বাঘায় বাল্য বিয়ে বন্ধ ,উন্নত শিক্ষার প্রসার বৃদ্ধি, সমাজ থেকে অশিক্ষা-কুশিক্ষা দুরিকরণ ও আন্তর্জাতিক দুর্ণীতি বিরোধী সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। শনিবার(৯ ডিসেম্বর)সকালে র‌্যালী, মানববন্ধন ,আলোচনা সভা ও পাঁচজন জয়ীতাকে পুরুস্কার বিতরণের মধ্য দিয়ে এ দিবসটি পালন করা হয়।

বাঘা উপজেলা সহকারী কমিশনার ভুমি মোহা: জুয়েল আহাম্মেদের সভাপতিত্বে উপজেলা পরিষদের সভাকক্ষে সকাল ১০ টায় এই পৃথক দুটি সেমিনার অনুষ্ঠিত হয়। এ অনুষ্ঠানের আয়োজন করেন উপজেলা মহিলা বিষয়ক অধিদপ্তর ও আন্তর্জাতিক দুর্ণীতি বিরোধী কমিটি। এতে বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন বাঘা উপজেলা পরিষদের চেয়ারম্যান ও রাজশাহী জেলা আ’লীগের যুগ্ন সাধারণ সম্পাদক এড: লায়েব উদ্দিন লাভলু।

 

উক্ত সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা নাসরিন আখতার, দুর্ণীতি দমন কমিটির সভাপতি এনামুল হাসান ঝুন্টু, সাধারণ সম্পাদক (অব:) অধ্যাপক মোবারক হোসেন, অধ্যাপিকা জান্নাতুন ফেরদৌস দিপা, শিক্ষিকা এলিজা কায়েস, বাঘা প্রেস ক্লাবের সভাপতি আব্দুল লতিব মিয়া ,সাধারণ সম্পাদক নুরুজ্জামান, শিক্ষক ফারহানা আখতার, নিলুফা ইয়াসমিন, তানিয়া হাসান নিলা, ঝর্না খাতুন ও রোজিনা আখতারী ।

সভায় বক্তারা বলেন, নারীদের সু-শিক্ষায় শিক্ষিত করে দেশের উন্নয়নে কাজ করাসহ তাদের অধিকার আদায়ে বেগম রোকেয়ার ভুমিকা আমাদের কাছে সারা জীবন স্মরনীয় হয়ে থাকবে। বর্তমান সরকার নারীদের ভাগ্য উন্নয়নে যা করছেন তা বিগত কোন সরকার করেনি। এই সরকারের মাননীয় প্রধানমন্ত্রী বিভিন্ন বিষয়ে সফলতার সাথে কাজ করে দেশ ও সমাজ উন্নয়নে সফল হওয়া ৫ জন নারীকে এ বছর জয়ীতা হিসাবে পুরুস্কৃত করেছেন।

এ দিক থেকে বাঘায় এ বছর ২০২৩ এ যাদেরকে  জয়ীতা হিসাবে সম্পাননা স্মারক এবং ফুলেল শুভেচ্ছা-সহ ক্রেষ্ট প্রদান করা হয়। তারা হলেন- বাঘার চাঁদপুর গ্রামের মোসা: নিলুফা ইয়াসমিন , তিনি তার দক্ষতা দিয়ে অর্থনৈতিক ভাবে সাফল্য অর্জন করেছেন। অপর একজন পীরগাছার ঝনা বেগম তিনি শিক্ষা ও চাকুরি ক্ষেত্রে সম্মাননা পেয়েছেন। আর সফল জননী হিসাবে সম্মাননা ক্রেষ্ট পেয়েছেন বাউসা এলাকার রোজিনা বেগম। অন্যদিকে নির্যাতনের বিভী ষিকা মুছে নতুন উদোমে জীবন শুরু করেছেন বাল্য বিয়ের শিকার হেলালপুর গ্রামের নাজমা খাতুন এবং সমাজ উন্নয়নে অসামান্য অবদার রেখে পুরুস্কৃত হয়েছেন আমোদপুর গ্রামের তানিয়া হাসান।

উল্লেখ্য এ কর্মশালায় সার্বিক ভাবে সহায়তা করেন একটি বে-সরকারি প্রতিষ্ঠান বাঘা ব্রাক এনজিও।

সানশাইন/সোহরাব


প্রকাশিত: ডিসেম্বর ৯, ২০২৩ | সময়: ৪:৩৪ অপরাহ্ণ | Daily Sunshine