মান্দায় ঐতিহাসিক পাকুড়িয়া গণহত্যা দিবস পালিত

মান্দা প্রতিনিধি: শহীদদের স্মৃতিস্তম্ভে শ্রদ্ধা নিবেদন, গণকবর জিয়ারত ও শহীদদের আত্মার মাগফেরাত কামনার মধ্যদিয়ে নওগাঁর মান্দায় ঐতিহাসিক পাকুড়িয়া গণহত্যা দিবস পালন করা হয়েছে।
শহীদ পরিবার কল্যাণ ব্যবস্থাপনা কমিটি ও পাকুড়িয়া ইউনাইটেড উচ্চবিদ্যালয়ের যৌথ আয়োজনে রোববার বেলা ১১টার দিকে বধ্যভূমি চত্বরে এসব কর্মসূচি পালন করা হয়।
এ উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন শহীদ পরিবার কল্যাণ ব্যবস্থাপনা কমিটি সভাপতি আব্দুল লতিফ মণ্ডল।
সভায় অন্যদের মধ্যে বক্তব্য দেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি নাজিম উদ্দিন মণ্ডল, উপজেলা বিএনপির সাবেক সভাপতি মকলেছুর রহমান, উপজেলা আওয়ামী লীগের কার্যনির্বাহী কমিটির সদস্য আব্দুল লতিফ শেখ, মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিলের সাবেক সভাপতি আফসার আলী মন্ডল, উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি মির্জা মাহবুব বাচ্চু ও আবুল কালাম আজাদ, ভারশোঁ ইউনিয়নের চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান সুমন, উপজেলা সেচ্ছাসেবক লীগের সাধানণ সম্পাদক নওশাদ আলী, অবসর প্রাপ্ত প্রধান শিক্ষক পিয়ার বক্স মন্ডল, শহীদ পরিবারের পক্ষে মাস্টার জসিম উদ্দিন, পাকুড়িয়া উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক (ভারপ্রাপ্ত) আব্দুল লতিফ।
উল্লেখ্য, একাত্তরের ২৮ আগস্ট কাক ডাকা ভোরে পাকহানাদার বাহিনি নওগাঁর মান্দা উপজেলার পাকুড়িয়া ও বিলউথরাইল গ্রামের নিরিহ মানুষকে অস্ত্রের মুখে জিম্মি করে। পরে ইউনাইটেড উচ্চবিদ্যালয় মাঠে ধরে এনে লাইনে দাঁড় করিয়ে ব্রাশফায়ারে তাদের হত্যা করে হানাদার বাহিনি। এ হত্যাযজ্ঞে শহীদ হন ১২৮ জন নিরিহ মুক্তিকামী মানুষ। সেদিন সৌভাগ্যক্রমে বেঁচে গিয়েছিলেন ১৭ জন। সেই থেকে প্রতিবছর শহীদদের স্মরণে দিনটি পালিত হয়ে আসছে।


প্রকাশিত: আগস্ট ২৯, ২০২২ | সময়: ৫:৪৯ পূর্বাহ্ণ | সুমন শেখ

আরও খবর