সর্বশেষ সংবাদ :

সাংবাদিকতা সমাজের জন্য একটি আদর্শিক পেশাঃ ড. গোলাম রহমান

বিশ্ববিদ্যালয় প্রতিনিধিঃ
দৈনিক আজকের পত্রিকার সম্পাদক ড. গোলাম রহমান বলেছেন, ক্যাম্পাস সাংবাদিকতাকে সাংবাদিকতার স্থানভিত্তিক বিট হিসেবে দেখা হয়। সাংবাদিকতায় বিভিন্ন ধরণের প্রেক্ষাপট বিবেচনায় অনেক ধরণের বিশেষায়িত ব্যাপার আছে। কিন্তু সামগ্রিকভাবে দেখলে বোঝা যায় সাংবাদিকতা সমাজের জন্য একটি আদর্শিক পেশা।

রোববার রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) ডিনস কমপ্লেক্সের কনফারেন্স রুমে ‘অনলাইন যুগে ক্যাম্পাস সাংবাদিকতা’ শীর্ষক আলোচনা সভায় প্রধান আলোচকের বক্তব্যে তিনি এসব কথা বলেন।

সাবেক এই তথ্য কমিশনার আরও বলেন, প্রযুক্তির উন্নতির সাথে সাথে সাংবাদিকতার ধরণ পাল্টাচ্ছে। চতুর্থ শিল্পবিপ্লবের প্রাক্কালে প্রযুক্তির মাধ্যমে সংবাদমাধ্যমের কার্যক্রম অত্যন্ত দ্রুততার সাথে এগিয়ে যাচ্ছে। আমাদের প্রান্তিক পর্যায়ে প্রযুক্তির সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করতে হবে। মানুষ যেন প্রযুক্তির সর্বোচ্চ সুবিধা পায়। কিন্তু আমরা দেখেছি মানুষ সে সুবিধা থেকে বঞ্চিত হচ্ছে। তাই নিরাপদভাবে প্রযুক্তির সুবিধা পাওয়ার জন্য আইন করা দরকার। কিন্তু যখন আইন প্রণয়ন করা হয় তখন দেখি সে আইন জনগণের বিরুদ্ধে চলে যায়, নাগরিকদের অধিকারের বিরুদ্ধে চলে যায়। সে আইন দ্বারা সুবিধার পরিবর্তে নাগরিকরা ক্ষতিগ্রস্ত হয়। এসব আইনের মাধ্যমে একজন নাগরিক কোন অন্যায় না করেও শাস্তি পাচ্ছেন।

তিনি আরও বলেন, যারা এসব আইন প্রণয়ন করেন তারা জনগণের ভোটেই নির্বাচিত জাতীয় সংসদ সদস্য। কিন্তু তারা কখনোই বিষয়টির গুরুত্ব অনুধাবন করেন না। রাজনৈতিক হিংসা বা রেষারেষির কারণে তারা জনগণের বিরুদ্ধে এমনটি করে থাকেন। আইনের যে অপব্যবহার হচ্ছে তা সম্পর্কে আমাদের সচেতন হওয়া দরকার। আইনের যেসব নীতি আমাদের ব্যক্তি স্বাধীনতা, বাক স্বাধীনতাকে চ্যালেঞ্জ করে সেগুলো ছেটে ফেলা দরকার। যে আইন মানুষের সুবিধায় আসে না সে আইনের দরকার কী?
রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রেসক্লাব আয়োজিত এ আলোচনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার। তিনি বলেন, বর্তমান সময়ে সত্য কথা বলা সত্যিই খুব কঠিন। তারপরও আমাদের সত্য বলতে হবে। হয়তো আমরা পারছি না কিন্তু পরবর্তী প্রজন্ম নিশ্চয়ই পারবে। সত্যের রাস্তা থেকে সড়ে আসা যাবে না। সংবাদমাধ্যম শুধু সমাজের দর্পণই নয় আমি মনে করি সংবাদপত্র পড়লে বোঝা যায় আগামীকাল দিনটা কেমন যাবে। তবে শুধু নেতিবাচক খবর প্রচার না করে বেশি করে ইতিবাচক সংবাদ প্রচার করা উচিত।

অনুষ্ঠানে কী নোট স্পিকার হিসেবে আন্তর্জাতিক গণমাধ্যম এএফপি’র ঢাকা ব্যুরো প্রধান বলেন, ক্যাম্পাসে সাংবাদিকতা করতে হলে আমাদের অত্যন্ত সজাগ থাকতে হবে। খুব ছোট বিষয়গুলো অনেক বড় সমস্যার সৃষ্টি করতে পারে। বর্তমান ইন্টারনেটের যুগে তথ্য হারিয়ে যায় না। তাই আজকের কোন তথ্য হয়তো ১৫ বছর পর কারো নজরে পড়ল তখন তিনি আপনার নামে মামলা করতে পারবেন। আর কোন ব্যক্তির বক্তব্য কোড করতে হলে হুবহু লিখতে হবে। কোন ধরণের বিকৃত করা যাবে না। আর পত্রিকা হাউজ থেকে আপনার নিউজের কোন কিছু পরিবর্তন করা হচ্ছে কিনা সে বিষয়ে খেয়াল রাখতে হবে। কারণ কোন কিছুর বিকৃত উপস্থাপনার কারণে আপনার নামে মামলা হতে পারে।

অনুষ্ঠানে রাবি প্রেসক্লাবের সভাপতি বেলাল হোসাইন বিপ্লবের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক সাঈদ সজলের সঞ্চালনায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন উপ-উপাচার্য অধ্যাপক সুলতান-উল-ইসলাম, রাবি শিক্ষক সমিতি’র সভাপতি অধ্যাপক দুলাল চন্দ্র বিশ্বাস, জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডে, প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি রেহান উদ্দিন আহমেদ রাজু প্রমুখ।

 

 

সানশাইন/তৈয়ব


প্রকাশিত: জুলাই ৩১, ২০২২ | সময়: ৮:১৮ অপরাহ্ণ | Daily Sunshine

আরও খবর