সর্বশেষ সংবাদ :

রাজশাহীতে যুক্তরাষ্ট্রের নাগরিক পাখির নিরাপদ আবাসন দেখতে 

সানশাইন ডেস্ক;

পাখির নিরাপদ আবাসন দেখতে রাজশাহীতে এসেছেন যুক্তরাষ্ট্রের নাগরিক ক্রেইগ ফুলস্টোন। তিনি যুক্তরাষ্ট্রের ডিপার্টমেন্ট অব জাস্টিস অ্যাম্বাসির ওয়াইল্ডলাইফ ট্রাফিকিং অ্যাডভাইজর ।

তিনি যুক্তরাষ্ট্রের ডিপার্টমেন্ট অব জাস্টিস অ্যাম্বাসির ওয়াইল্ডলাইফ ট্রাফিকিং অ্যাডভাইজর।

আজ রোববার ৯ জানুয়ারি দুপুর ১২টার দিকে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতাল প্রাঙ্গণে শামুক খৈল পাখির কলোনি পরিদর্শন করেন তিনি । এ সময় তার সাথে বাংলাদেশ বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তা ড. নাসির উদ্দিনসহ রাজশাহী বন্যপ্রাণী ও সংরক্ষণ বিভাগের অন্যান্য কর্মকর্তাসহ বিভিন্ন সামাজিক ও পরিবেশবাদী সংগঠনের নেতারা সেখানে উপস্থিত ছিলেন ।

ড. নাসির বলেছেন, মূলত তিনি বাংলাদেশের এসেছেন এখানকার বন্যপ্রাণী সংরক্ষণ ও তাদের আবাসন দেখতে। রামেকে গাছ কর্তনের কারণে প্রায় শতাধিক পাখি মারা যাওয়ার ঘটনাটিও শুনেছিলেন তিনি। এরপর বাংলাদেশের বিভিন্ন সামাজিক সংগঠন ও পরিবেশবাদীদের সংস্থা পাখিদের রক্ষায় এগিয়ে আসেন । একই সঙ্গে বাংলাদেশ বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের তৎপরতায় এনিয়ে একটি মামলাও হয়। ফলে রামেকে শামুক খৈল পাখির আবাস ও অভয়ারণ্য সুনিশ্চিত হয় । মূলত এসব কিছু প্রত্যক্ষ করতেই তিনি রাজশাহীতে এসেছেন ।

উল্লেখ্য,এর আগে ৪ সেপ্টেম্বর দুপুরে রামেকের সামনের একটি অর্জুন গাছ কেটে ফেলে হাসপাতাল কর্তৃপক্ষ । এসময় সেই গাছে থাকা শতাধিক শামুকখোল পাখির বাচ্চা মারা যায়। পরবর্তীতে পাখির নিরাপদ অভয়ারণ্যের দাবিতে বিভিন্ন সামাজিক ও পাখিপ্রেমী সংগঠনের পক্ষ থেকে মানববন্ধন ও বিভিন্ন আন্দোলন করা হয় ।


প্রকাশিত: জানুয়ারি ৯, ২০২২ | সময়: ৯:৩২ অপরাহ্ণ | সুমন শেখ