প্রার্থীর মৃত্যুতে মহাদেবপুরে চেয়ারম্যান পদে ভোট স্থগিত

স্টাফ রিপোর্টার, নওগাঁ: প্রার্থীর মৃত্যু হওয়ায় নওগাঁর মহাদেবপুর উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে ভোট গ্রহণ স্থগিত করা হয়েছে। সোমবার বিকেলে রিটার্নিং কর্মকর্তা ও জেলা নির্বাচন কর্মকর্তা তারিফুজ্জামান বিষয়টি নিশ্চিত করেছেন। এর আগে রবিবার রাতে মহাদেবপুর উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদের ভোটগ্রহণ স্থগিত করে এক গণবিজ্ঞপ্তি জারি করা হয়।
গণবিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, গত ২১ মার্চ নির্বাচন কমিশন (ইসি) ঘোষিত তফসিল অনুযায়ী মহাদেবপুর উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদের জন্য আটজন প্রার্থীর মনোনয়নপত্র বৈধ হিসেবে ঘোষণা করা হয়। তাদের মধ্যে বৈধভাবে মনোনীত প্রার্থী আহসান হাবীব গত শনিবার রাতে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। বৈধভাবে মনোনীত প্রার্থীর মৃত্যুর কারণে উপজেলা পরিষদ নির্বাচন বিধিমালা, ২০১৩ এর বিধি ২৩ (১) মোতাবেক মহাদেবপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান পদের নির্বাচন সংক্রান্ত সকল কার্যক্রম করা হলো।
এ বিষয়ে জানতে চাইলে রিটার্নিং কর্মকর্তা তারিফুজ্জামান বলেন, নির্বাচনী বিধি অনুযায়ী মহাবেপুর উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদের ভোটগ্রহণ কার্যক্রম স্থগিত করা হয়েছে।
এ বিষয়ে কমিশন পরবর্তীতে সিদ্ধান্ত নিয়ে মহাদেবপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান পদের জন্য নতুন করে তফসিল ঘোষণা করবে। পূর্ব ঘোষিত তফষিল অনুযায়ী আগামী ৮ মে মহাদবেপুর উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে ভোটগ্রহণ হবে না। তবে ভাইস চেয়ারম্যান পদের ভোটগ্রহণ ওই দিনই অনুষ্ঠিত হবে।
গত ১২ মার্চ সড়ক দুর্ঘটনায় মহাদেবপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আহসান হাবীব গুরুতর আহত হন। এরপর থেকে তিনি রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। গত বৃহস্পতিবার তার শারীরিক অবস্থা খারাপ হলে হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে নেওয়া হয়। সেখানেই গত শনিবার রাত সাড়ে ৯টার দিকে তিনি মারা যান।
জেলা নির্বাচন অফিস সূত্রে জানা গেছে, প্রথম ধাপে আগামী ৮ মে নওগাঁর চারটি উপজেলা পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। এদিকে এই নির্বাচনে মনোনয়ন প্রত্যাহরের শেষ দিন আজ পর্যন্ত চেয়ারম্যান পদে ২ জন ও ভাইস চেয়ারম্যান পদে ২ জন মনোনয়নপত্র প্রত্যাহার করেছেন।
তারা হলেন, ধামইরহাট উপজেলার চেয়ারম্যান প্রার্থী আতাউর রহমান ও শহীদুল ইসলাম, বদলগাছী উপজেলার ভাইস চেয়ারম্যান প্রার্থী জাহাঙ্গীর আলম এবং মহাদেবপুর উপজেলার ভাইস চেয়ারম্যান প্রার্থী রফিকুল ইসলাম। আগামীকাল মঙ্গলবার প্রার্থীদের মাঝে প্রতীক বরাদ্দ দেওয়া হবে। এরপর প্রচারে নামবেন প্রার্থীরা।
এর আগে মনোনয়ন পত্র জমা দেওয়ার শেষ দিনে বদলগাছী, মহাদেবপুর, ধামইরহাট, পত্নীতলা উপজেলার চেয়ারম্যান পদে ২৫ জন, ভাইস চেয়ারম্যান পদে ২০ জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ১৪ জন মনোনয়নপত্র দাখিল করেন।


প্রকাশিত: এপ্রিল ২৩, ২০২৪ | সময়: ৪:১২ পূর্বাহ্ণ | সুমন শেখ

আরও খবর