আওয়ামী লীগের সম্মেলন ও কমিটি গঠন বন্ধ ঘোষণা

সানশাইন ডেস্ক: উপজেলা পরিষদ নির্বাচন চলাকালে আওয়ামী লীগের সম্মেলন ও কমিটি গঠন বন্ধ রাখার ঘোষণা দিয়েছেন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।
তিনি বলেছেন, “আমাদের উপজেলা পর্যায়ে নির্বাচন হচ্ছে। সামনে প্রথম পর্যায়ের নির্বাচন শুরু হবে। এই নির্বাচন চলাকালে উপজেলা বা জেলা পর্যায়ে কোনো সম্মেলন, মেয়াদোত্তীর্ণ সম্মেলন, কমিটি গঠনের প্রক্রিয়াটা বন্ধ থাকবে।” উপজেলা পরিষদ নির্বাচনকে প্রভাবমুক্ত রাখতে আওয়ামী লীগের এমপি-মন্ত্রীদের স্বজনদের প্রার্থী না হওয়ার নির্দেশনার একদিন পর এই সিদ্ধান্তের কথা জানালেন দলের সাধারণ সম্পাদক।
শনিবার ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির কার্যালয়ে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, “এমপি-মন্ত্রীদের নিকটজনদের নির্বাচন থেকে সরে দাঁড়াতে হবে। যারা ভবিষ্যতে করতে চায় তাদেরকেও নির্বাচনি প্রক্রিয়া থেকে দূরে থাকতে বলা হয়ছে। যারা আছে তাদের তালিকা তৈরি করার নির্দেশনা দেওয়া হয়েছে। সে অনুযায়ী তালিকা তৈরি করা হচ্ছে।”
সরে দাঁড়ানোর নির্দেশনা থাকলেও এখনো অনেকেই নির্বাচনে আছেন- এমন প্রশ্নে কাদের বলেন, “(প্রার্থিতা) প্রত্যাহারের তারিখ শেষ হোক, তার আগে কীভাবে বলা যাবে।” আওয়ামী লীগের তৃণমূলের নেতাদের সুযোগ করে দিতেই এমপি-মন্ত্রীদের স্বজনদের উপজেলা নির্বাচন থেকে সরে দাঁড়াতে বলা হয়েছে বলে জানান ওবায়দুল কাদের।
রাজধানীতে শনিবার সংবাদ সম্মেলনে এবারের রোজার ঈদের ১৫ দিনের সড়কের দুর্ঘটনা ও হতাহতের পরিসংখ্যান তুলে ধরেছে যাত্রী কল্যাণ সমিতি। সংগঠনটির হিসাবে, এই সময়ে সড়কে ৩৯৯ দুর্ঘটনায় ৪০৭ জনের প্রাণ গেছে। এর মধ্যে ১৯৮টি মোটরসাইকেল দুর্ঘটনায় ১৬৫ জন নিহত হয়েছেন। গত বছরের রোজার ঈদের তুলনায় এবার সড়ক দুর্ঘটনা ৩১.২৫% ও প্রাণহানি ২৪.০৮% বেড়েছে।
দুর্ঘটনা বাড়ার বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী বলেন, “এইরকম দুর্ঘটনা আকাঙ্ক্ষিত নয়। আমরাও চাই না, কিন্তু আমাদের এখানে কিছু সমস্যা আছে। সমন্বয়ের অভাব আছে সেটা আমরা মনিটর করছি। আজকে রাস্তা ভালো হয়েছে, সেখানে একটা স্পিড আছে, স্পিডটা সবাই যদি মেনে চলত তাহলে হয়ত এমনটি হত না।
“ইদানিং মোটরসাইকেল অ্যাক্সিডেন্টটা বেশি। এটা এখন সড়কের বড় উপদ্রব। এখন সড়কের জন্য কোনো অ্যাক্সিডেন্ট হচ্ছে এমন কোনো দৃষ্টান্ত নেই। সড়ক বাংলাদেশে সর্বকালের সবচেয়ে ভালো অবস্থায় রয়েছে। এখানে সমন্বয়ের সমস্যা আছে।”
সড়ক দুর্ঘটনা রোধে বিভিন্ন স্টেক হোল্ডারদের সমন্বয়ের কথা জানিয়ে তিনি বলেন, “আমরা এ নিয়ে সভা করেছি, সামনে উপদেষ্টা কাউন্সিলের বৈঠক আমরা করব। যে বিষয়গুলো আমাদের এখানে ঘাটতি আছে সেগুলো পূরণ করার জন্য অলরেডি বিশ্ব ব্যাংকের একটি প্রকল্প রোড সেইফটি প্রজেক্ট চলমান। এই প্রজেক্টের কাজ শেষ হলে দুর্ঘটনা আমরা অনেক কমাতে পারব, এটা আমাদের বিশ্বাস।”


প্রকাশিত: এপ্রিল ২১, ২০২৪ | সময়: ৫:০৯ পূর্বাহ্ণ | সুমন শেখ