বেকারত্ব দূর করতে প্রাণী সম্পদকে কাজে লাগাতে হবে: এমপি কালাম

স্টাফ রিপোর্টার, বাগমারা: বর্তমানে বেকার সমস্যা মোকাবেলা করা বিরাট চ্যালেঞ্জ। এই চ্যালেঞ্জ মোকাবেলা করতে প্রানী সম্পদকে আমরা অনায়েসেই কাজে লাগাতে পারি। এখানে অল্প শ্রম অল্প বিনিয়োগ ও অল্প সময়ে ব্যাপক লাভবান হওয়ার সুযোগ রয়েছে। তাই বর্তমান সরকার বেকারদের জন্য বিনামূল্যে প্রশিক্ষণ ও বিনা জামানতে লোনের ব্যবস্থা করেছে। গতকাল বৃহস্পতিবার প্রাণিসম্পদ দপ্তর ও ভেটেরিনারি হাসপাতালের উদ্যোগে উপজেলা সদর ভবানীগঞ্জ হাসপাতাল প্রাঙ্গনে প্রাণীসম্পদ ও ডেইরী উন্নয়ন প্রকল্প (এলডিডিপি) ও প্রাণিসম্পদ অধিদপ্তর মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সহযোগীতায় আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে রাজশাহী-৪ বাগমারা আসনের সংসদ সদস্য অধ্যক্ষ আবুল কালাম আজাদ এসব কথা বলেন।
‘প্রাণীসম্পদে ভরবো দেশ, গড়বো স্মার্ট বাংলাদেশ’ এই প্রতিপাদ্যকে নিয়ে সারা বাংলাদেশে এক যোগে উদ্বোধন করা হয়েছে প্রাণি সম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী ’২৪। বৃহস্পতিবার এর উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহবুবুল ইসলাম।
এসময় ছিলেন সহকারী কমিশনার (ভূমি) জুবায়ের হাবিব, উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. আহসান হাবিব, উপজেলা আ’লীগের সাধারণ সম্পাদক অধ্যক্ষ গোলাম সারোয়ার আবুল, তাহেরপুর ডিগ্রি কলেজের অধ্যক্ষ জিয়া উদ্দিন টিপু।
এবারে প্রদর্শণীতে বিভিন্ন প্রাণি ও পশু পাখির ৩৩টি স্টল স্থান পেয়েছে। এগুলোর মধ্যে মহিষ, গাভী, ষাড়, ঘোড়া, বিভিন্ন প্রজাতীর পাখী ও কবূতরসহ নানা ধরনের প্রাণি ও পশু উপস্থিত করা হয়। এতে অনুষ্ঠানে সেরা প্রদর্শণী হিসেবে ডেইরী ক্যাটাগারীতে গরু পালনে ঝিকরা ফৌজদারপাড়ার সাইদুর রহমান, গাভী-বাছুর পালনে ভবানীগঞ্জ পৌরসভার দানগাছি মহল্লার প্রভাষক মোয়াজ্জেম হোসেনকে পুরুস্কৃত করা হয়েছে। এছাড়া সৌখিন পাখী পালনের কৃতিত্বের জন্য ভবানীগঞ্জ পৌরসভার চানপাড়া মহল্লার ইজ্জাজ আহম্মেদকে পুরস্কার দেয়া হয়।
অনুষ্ঠানটি সঞ্চালনা করেন উপজেলা প্রাণিসম্পদ দপ্তরের কর্মকর্তা ওয়াহেদুর রহমান। এসময় মাল্টিমিডিয়া প্রজেক্টরের মাধ্যমে প্রধানমন্ত্রীর উদ্বোধনী ভাষণ প্রদর্শন করা হয়। পরে বিভিন্ন ক্যাটাগরিতে খামারিদের মাঝে পুরস্কার ও সনদপত্র বিতরণ করা হয়েছে।


প্রকাশিত: এপ্রিল ১৯, ২০২৪ | সময়: ৫:০৬ পূর্বাহ্ণ | সুমন শেখ