বাঘায় প্রাণিসম্পদ প্রদর্শনী মেলা অনুষ্ঠিত

নুরুজ্জামান ,বাঘা :
“প্রাণিসম্পদে ভরবো দেশ ,গড়বো স্মাট বাংলাদেশ’’ প্রতিপাদ্য বিষয় নিয়ে রাজশাহীর বাঘায় প্রতিবারের ন্যায় প্রাণিসম্পদ অধিদপ্তর ও ভেটেনারি হাসপাতালের ব্যাবস্থাপনায় প্রাণিসম্পদ প্রদর্শনী মেলা-২০২৪ অনুষ্ঠিত হয়। বৃহস্পতিবার (১৮-এপ্রিল) দিনব্যাপী উপজেলা প্রাণিসম্পদ চত্বরে এ মেলা অনুষ্ঠিত হয়।

 

 

সকাল ১১ টায় ফিতা কর্তন ও রঙ্গিন বেলুন উড়িয়ে এ মেলার শুভ উদ্বোধন করেন উক্ত মেলার সভাপতিত্ব ও বাঘা উপজেলা নির্বাহী অফিসার মোঃ তরিকুল ইসলাম। এ সময় প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখার কথা ছিল চারবারের নির্বাচিত সংসদ সদস্য ও সাবেক পররাষ্ট্র প্রতিমন্ত্রী আলহাজ শাহরিয়ার আলমের। তিনি রাষ্টীয় কাজে ব্যস্ত থাকায় এ মেলায় উপস্থিত হতে পারেননি। তাঁর প্রতিনিধি হিসাবে বক্তব্য রেখেছেন উপজেলা আ’লীগের সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম বাবুল।

সভায় উপজেলা নির্বাহী অফিসার প্রাণিসম্পদের উৎপাদন বৃদ্ধি , নতুন-নতুন উদ্যোক্তা সৃষ্টি এবং অর্থনৈতিক উন্নয়নে প্রাণি সম্পাদের গুরুত্ব আরোপ করে বলেন , আজ দেশেব্যাপী প্রাণিসম্পদ প্রদর্শনী মেলা-২০২৪ অনুষ্ঠিত হচ্ছে। আমরা এখন খাদ্যে শয়ং সম্পন্য। প্রটিনের চাহিদা পুরণ করতে পারলে জাতি আরো উন্নতির শিখরে পৌছাতে পারবে। তিনি বলেন, জাতির পিতা শেখ মুজিবুর রহমান একটি কথা বলে ছিলেন, খাদ্য শুধু চাউল-আটা নয়। মাছ ,মাংস, দুধ ,ডিম ,তরিতরকারি ও আছে। তিনি স্বপ্নের সোনার বাংলাদেশ গড়তে চেয়ে ছিলেন, যার বাস্তব রুপ দিতে চলেছেন তাঁর সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা।

 

 

এর আগে স্বাগত বক্তব্যে উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা আমিনুল ইসলাম বলেন, আমি এর আগে অন্য উপজেলায় চাকরি করেছি। তবে বাঘা উপজেলার মতো এতো প্রাণি সম্পদশালী এলাকা অন্য কোথাও খুজে পাইনি। তাঁর মতে, এ উপজেলায় সাত টি ইউনিয়ন এবং দুটি পৌর সভার সকল বাড়িতে কম-বেশী গরু-ছাগল এবং হাস-মুরগি পালন করা হয়ে থাকে। এর মধ্যে সবচেয়ে বেশি পশু পালন করা হয় পদ্মার চরাঞ্চলে। এ কারনে অর্থ নৈতিক ভাবে এখানকার মানুষ বেশ সাবলম্বী।

 

 

বাঘা পল্লী উন্নয়ন কর্মকর্তা ইমরান আলীর সঞ্চালনায় এ সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন উপজেলা নারী ভাইস চেয়ারম্যান মাতমা খাতুন লতা, বাঘা প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক নুরুজ্জামান ও একজন সফল খামারু সঞ্জয় কুমার। উপস্থিত ছিলেন বাঘা উপজেলা কৃষি অফিসার শফিউল্লাহ সুলতান-সহ উপজেলার বিভিন্ন দপ্তরের প্রধান কর্মকর্তা বৃন্দ। এই প্রদর্শনীতে ৩০ টি স্টলে বিভিন্ন জাতের গরু , ছাগল, ভেড়া, হাঁস, মুরগী ও পাখি প্রদর্শন করা হয়।

সানশাইন/সোহরাব


প্রকাশিত: এপ্রিল ১৮, ২০২৪ | সময়: ৪:০৬ অপরাহ্ণ | Daily Sunshine