সর্বশেষ সংবাদ :

কোনও দল না আসলেও নির্বাচন হবে নির্বাচন নিয়ে কোনো চাপ নেই : ইসি

সানশাইন ডেস্ক: আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে কোনো চাপ নেই বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার (ইসি) রাশেদা সুলতানা। বৃহস্পতিবার দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে দিনাজপুর জেলা প্রশাসক কার্যালয়ে অনুষ্ঠিত প্রস্তুতিমূলক সভায় সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।
এ সময় দিনাজপুর, ঠাকুরগাঁও, পঞ্চগড় ও নীলফামারী জেলার রিটার্নিং অফিসার, সহকারী রিটার্নিং অফিসার ও নির্বাচন সংশ্লিষ্ট অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন। প্রধান অতিথির বক্তব্যে নির্বাচন কমিশনার রাশেদা সুলতানা বলেন, আগামী নির্বাচন যেন অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ হয়, সেজন্য আজ এ সভা করা হচ্ছে। নির্বাচনের কাজের সঙ্গে যারা জড়িত, তারা আজ এখানে উপস্থিত আছেন। সুষ্ঠুভাবে নির্বাচন সম্পন্ন করতে বিভিন্ন বিষয় তাদের সঙ্গে আলোচনা হয়েছে। আমরা সবাই আন্তরিকতার সঙ্গে কাজ করে একটি সুন্দর নির্বাচন সম্পন্ন করতে চাই।
তিনি আরও বলেন, ভোটারদের নিরাপত্তার জন্য আগে আইনে কোনো শাস্তিমূলক ব্যবস্থা ছিল না। এখন যদি কোনো ভোটারকে ভোট দিতে আসতে না দেওয়া হয় বা ভয়ভীতি দেখানো হয়, তাহলে ব্যবস্থা নেওয়ার আইন করা হয়েছে। ভোটারদের নিরাপত্তা নিয়ে তাই ভয়ের কোনো কারণ নেই। নির্বাচনে আমাদের কোনো চাপ নেই। আর আমরা কোনো চাপে বিশ্বাসী না। নির্বাচনকে ঘিরে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী যথেষ্ট সচেষ্ট আছে। আশা করি, আমরা একটি সুন্দর নির্বাচন সম্পন্ন করতে পারব।
অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) আবু জাফরের সভাপতিত্বে প্রস্তুতিমূলক সভায় দিনাজপুর, ঠাকুরগাঁও, পঞ্চগড় ও নীলফামারী জেলা প্রশাসক, পুলিশ সুপার, জেলা নির্বাচন কর্মকর্তা, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও), থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ও উপজেলা নির্বাচন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
এদিকে, নির্বাচন কমিশনার (ইসি) আনিছুর রহমান বলেছেন, ‘নির্বাচন যথাসময়েই অনুষ্ঠিত হবে। কোনও দল নির্বাচনে অংশগ্রহণ না করলেও নির্বাচন হবে, সেই লক্ষ্যে কাজও করে যাচ্ছে কমিশন। তবে বিশেষ কোনও দল নির্বাচনে আসলে নির্বাচন কমিশন তফসিল পেছানো যেতে পারে।
বৃহস্পতিবার দুপুরে সংসদ নির্বাচন উপলক্ষে সিলেট জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে সিলেট ও সুনামগঞ্জের রিটার্নিং অফিসার, সহকারী রিটার্নিং অফিসার ও আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে মতবিনিময় সভায় এসব কথা বলেন তিনি। বিএনপি নির্বাচনে না আসলে প্রভাব পড়ার কোনও আশঙ্কা আছে কিনা এমন প্রশ্নে ইসি আনিছুর রহমান বলেন, ‘গণমাধ্যমে আসা তথ্য অনুযায়ী ৭০ ভাগ দল নির্বাচনে অংশগ্রহণের কথা উঠছে। ৭০ ভাগ যদি হয়ে থাকে, যদিও কত ভাগ সেটি নির্বাচন কমিশন বিশ্লেষণ করেনি। যদি ৭০ ভাগই অংশ নিয়ে থাকে তবে নির্বাচনে প্রভাব পড়ার কোনও কারণ নেই।’
জাতীয় পার্টি নির্বাচন পেছানোর আহ্বান করছে এমনটি শোনা যাচ্ছে, এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, ‘জাতীয় পার্টি আমাদের কাছে আনুষ্ঠানিকভাবে আসেনি। যদি সেভাবে আসে এবং যৌক্তিক কোনও কারণ থাকে তবে আমরা আলোচনা করে দেখবো।’ তাদের তালিকায় ৪৪টি রাজনৈতিক সংগঠন রয়েছে জানিয়ে ইসি বলেন, ‘শতভাগ দল কখনোই নির্বাচনে আসেনি এবং অংশ নেয়নি, এমনটি ইতিহাস বলে। যখন অধিকাংশ দল নির্বাচন করে তখন নির্বাচনের একটা আমেজ চলে আসে। আমাদের সঙ্গে রেজিস্টার্ড আছে ৪৪টি দল, তারা সবাই অংশগ্রহণ করুক, এটিই আমরা চাই। ৩০ নভেম্বর পর্যন্ত নমিনেশন পেপার জমা দেওয়ার সময় আছে। কাজেই আমরা আহ্বান করবো, সবাই নির্বাচনে অংশগ্রহণ করুক।’


প্রকাশিত: নভেম্বর ২৪, ২০২৩ | সময়: ৫:০৫ পূর্বাহ্ণ | সুমন শেখ