ডাচদের গুঁড়িয়ে বিশ্বকাপে সরাসরি খেলার কাছাকাছি দ.আফ্রিকা

স্পোর্টস ডেস্ক: বল হাতে আলো ছড়ালেন সিসান্ডা মাগালা, তাবরাইজ শামসি। দুইশর আগেই গুটিয়ে গেল নেদারল্যান্ডস। পরে টেম্বা বাভুমা ও এইডেন মারক্রামের ফিফটিতে অনায়াস জয় তুলে নিল দক্ষিণ আফ্রিকা।
বেনোনিতে শুক্রবার দ্বিতীয় ওয়ানডেতে ডাচদের ৮ উইকেটে হারিয়েছে দক্ষিণ আফ্রিকা। প্রতিপক্ষের ১৮৯ রান তারা পেরিয়ে যায় ২০ ওভার বাকি থাকতে। ভারতে অনুষ্ঠেয় ওয়ানডে বিশ্বকাপে সরাসরি খেলার পথে এক ধাপ এগিয়ে গেল দক্ষিণ আফ্রিকা। তবে এখনও কাটেনি শঙ্কা। নেদারল্যান্ডসের বিপক্ষে তৃতীয় ও শেষ ওয়ানডে ওভার-রেটের পেনাল্টি ছাড়া জিততে হবে তাদের। সঙ্গে কামনা করতে হবে আগামী মে মাসে বাংলাদেশের বিপক্ষে তিন ওয়ানডের সিরিজে আয়ারল্যান্ড যেন অন্তত একটি ম্যাচ হারে।
ভারতসহ আইসিসি ক্রিকেট বিশ্বকাপ সুপার লিগের শীর্ষ আট দল সরাসরি খেলবে অক্টোবর-নভেম্বরের বৈশ্বিক আসরে। এরই মধ্যে নিশ্চিত হয়ে গেছে ৭ দলের টিকেট। লড়াই চলছে একটি স্থান নিয়ে। ওয়েস্ট ইন্ডিজের সমান ৮৮ পয়েন্ট হলেও ম্যাচ জয়ের সংখ্যায় পিছিয়ে এখন ৯ নম্বরে দক্ষিণ আফ্রিকা (জয় ৮টি)। ৯ ম্যাচ জেতা ক্যারিবিয়ানরা আছে অষ্টম স্থানে।
দক্ষিণ আফ্রিকার জয়ের পথে ১ ছক্কা ও ৮ চারে অপরাজিত ৯০ রান করেন অধিনায়ক বাভুমা। ১ ছক্কা ও ৭ চারে ৫১ রান করে দলকে জিতিয়ে ফেরেন মারক্রাম। ম্যাচ সেরা হন ৩৭ রানে গুরুত্বপূর্ণ ৩ উইকেট নেওয়া পেসার মাগালা। ২৫ রানে বাঁহাতি রিস্ট স্পিনার শামসির প্রাপ্তিও তিনটি। ২০২১ সালে প্রথম ওয়ানডে বৃষ্টিতে ভেসে যাওয়ার পর করোনাভাইরাসের কারণে সেসময় স্থগিত করা হয় সিরিজটি। নতুন সূচিতে তিন ওয়ানডের বাকি দুটি হচ্ছে এখন। ১-০ তে এগিয়ে গেল প্রোটিয়ারা।
টস হেরে ব্যাটিংয়ে নেমে বিক্রমজিত সিংয়ের সৌজন্যে শুরুটা ভালোই করে নেদারল্যান্ডস। মাক্স ও’ডাওড কট বিহাইন্ড হলে ভাঙে ৫৮ রানের উদ্বোধনী জুটি। ৩ ছক্কা ও ৪টি চারে ৪৫ রান করে কিছুক্ষণ পর ফেরেন বিক্রমজিত। দুই ওপেনারই মাগালার শিকার। শামসি, আনরিখ নরকিয়াদের ছোবলে এরপর নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে ডাচরা। সতীর্থদের আসা-যাওয়ার মাঝে এক প্রান্ত আগলে রাখেন তেজা নিদামানুরু। ৩ ছক্কায় তার ৪৮ রানের ইনিংস থামান মাগালা।
বিক্রমজিত ও নিদামানুরু ছাড়া নেদারল্যান্ডসের ইনিংসে আর কেউ ছুঁতে পারেনি ২০ রানও। পঞ্চাশ ছোঁয়া জুটি কেবল একটি। রান তাড়ায় আরিয়ান দত্তের বলে ক্যাচ তুলে দিয়ে দ্রুত বিদায় নেন কুইন্টন ডি কক। রাসি ফন ডার ডাসেনকে নিয়ে ৭০ রানের জুটি গড়ে শুরুর ধাক্কা সামাল দেন বাভুমা। তাদের প্রতিরোধ ভাঙে ৬ চারে ৩১ রান করা ডাসেন সাজঘরে ফিরলে।
এরপর উইকেটে নেমে আগ্রাসী ব্যাটিংয়ে দ্রুত রান বাড়ান মারক্রাম। ৩৭ বলে ফিফটি করেন তিনি। আর বাভুমার পঞ্চাশ আসে ৫৫ বলে। তাদের অবিচ্ছিন্ন ১০২ রানের জুটিতে কাঙ্ক্ষিত ঠিকানায় পৌঁছে যায় দক্ষিণ আফ্রিকা। আগামী রোববার জোহানেসবার্গে হবে দুই দলের তৃতীয় ও শেষ ওয়ানডে।


প্রকাশিত: এপ্রিল ২, ২০২৩ | সময়: ৫:৪৫ পূর্বাহ্ণ | সুমন শেখ

আরও খবর