সর্বশেষ সংবাদ :

উপজেলা নির্বাচন : গোদাগাড়ী-তানোরে ১৯ জনের মনোনয়নপত্র দাখিল

স্টাফ রিপোর্টার: ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপের ভোটে তিনটি পদে এক হাজার ৮৯১ জন প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন। সোমবার মনোনয়নপত্র দাখিলের সময় শেষ হওয়ার পর এ তথ্য জানান নির্বাচন কমিশনের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ।
তিনি জানান, এবার কেবল অনলাইনে মনোনয়নপত্র জমা নেওয়া হয়েছে। এতে চেয়ারম্যান পদে ৬৯৬ জন, ভাইস চেয়ারম্যান পদে ৭২৪ জন এবং নারী ভাইস চেয়ারম্যান পদে ৪৭১ জন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছেন।
এর মধ্যে রাজশাহী জেলার দুইটি উপজেলায় ১৯ জন মনোনয়নপত্র জমা দিয়েছেন। যার মধ্যে চেয়ারম্যান পদে আটজন, ভাইস চেয়ারম্যান পদে ছয়জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে পাঁচজন।
তানোর উপজেলায় চেয়ারম্যান পদে দুইজন মনোনয়নপত্র দাখিল করেছে। এরা হলেন বর্তামান চেয়ারম্যান ও উপজেলা যুবলীগের সভাপতি লুৎফর হায়দার রশিদ ময়না ও উপজেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক আব্দুল্লাহ আল মামুন।
অপরদিকে, গোদাগাড়ী উপজেলায় চেয়ারম্যান পদে ছয়জন মনোনয়নপত্র জমা দিয়েছেন। এর মধ্যে বর্তমান চেয়ারম্যান ও উপজেলা যুবলীগের সভাপতি জাহাঙ্গীর হোসেনের নাম জানা গেছে। অন্যদের নাম নিশ্চিত হওয়া যায়নি।
তফসিল অনুযায়ী, প্রথম ধাপের মনোনয়নপত্র বাছাই হবে ১৭ এপ্রিল। রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করা যাবে ১৮ থেকে ২০ এপ্রিল। আপিল নিষ্পত্তি হবে ২১ এপ্রিল, প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ২২ এপ্রিল। পরদিন প্রতীক বরাদ্দের পর প্রচারণা শুরু হবে। প্রথম ধাপের দেড়শ উপজেলায় ভোট হবে আগামী ৮ মে।
এ ধাপের নির্বাচনে রিটার্নিং কর্মকর্তা হিসেবে জেলা নির্বাচন কর্মকর্তাকে এবং সহকারী রিটার্নিং কর্মকর্তা হিসেবে দায়িত্ব পেয়েছেন উপজেলা নির্বাচন কর্মকর্তা। রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে দায়ের করা আপিল আবেদন নিষ্পত্তি করবেন জেলা প্রশাসক।
তফসিল অনুযায়ী দ্বিতীয় ধাপের মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ২১ এপ্রিল, মনোনয়নপত্র বাছাই ২৩ এপ্রিল, আপিল গ্রহণ ২৪ থেকে ২৬ এপ্রিল, আপিল নিষ্পত্তি ২৭ থেকে ২৯ এপ্রিল। প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ৩০ এপ্রিল, প্রতীক বরাদ্দ ২ মে। এ ধাপে ১৬১ উপজেলায় আগামী ২১ মে ভোটগ্রহণ করা হবে। চার ধাপের উপজেলা ভোটের পরবর্তী দুই ধাপের নির্বাচন ২৯ মে ও ৫ জুন অনুষ্ঠিত হতে পারে।
উপজেলা পরিষদ নির্বাচনের তৃতীয় ধাপের তফসিল হতে পারে আগামী বুধবার। ওইদিন কমিশন বৈঠক অনুষ্ঠিত হবে জানিয়ে ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ জানান, প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়ালের সভাপতিত্বে নির্বাচন ভবনে ওইদিন বেলা ১১টায় বৈঠকটি হবে৷ আলোচ্যসূচিতে তৃতীয় ধাপের উপজেলা নির্বাচনকে রাখা হয়েছে। এই ধাপে শতাধিক উপজেলায় ভোট হতে পারে বলে জানান ইসি কর্মকর্তা অশোক।


প্রকাশিত: এপ্রিল ১৬, ২০২৪ | সময়: ৫:৩২ পূর্বাহ্ণ | সুমন শেখ

আরও খবর