সর্বশেষ সংবাদ :

রাজশাহীতে নানা আয়োজনে পহেলা বৈশাখ উদযাপিত

স্টাফ রিপোর্টার: রাজশাহীতে নানা আয়োজনে পহেলা বৈশাখ উদযাপিত হয়েছে। আয়োজন করা হয় দিনব্যাপী কর্মসূচি। রবিবার সকালে নগরীর বঙ্গবন্ধু চত্বর থেকে মঙ্গল শোভাযাত্রা বের হয়। পরে তা বাংলাদেশ শিশু একাডেমির রাজশাহী কার্যালয়ে গিয়ে শেষ হয়। বিভাগীয় কমিশনার ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীরের নেতৃত্বে শোভাযাত্রা অনুষ্ঠিত হয়।
এরপর শিশু একাডেমিতে সাংস্কৃতিক পরিবেশনা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিভাগীয় কমিশনার। নববর্ষ উপলক্ষ্যে শিশু পরিবারে শিশুদের নিয়ে এবং কারাগারে কারাবন্দিদের অংশগ্রহণে সাংস্কৃতিক পরিবেশনা অনুষ্ঠিত হয়। এছাড়া নগরীর শিক্ষাপ্রতিষ্ঠানগুলো সুবিধা মতো সময়ে নিজ নিজ ব্যবস্থাপনায় বাংলা নববর্ষ উদযাপন করে।
এতে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, জেলা প্রশাসক শামীম আহমেদ ও রাজশাহী পুলিশ সুপার (এসপি) সাইফুল ইসলামসহ সরকারি বিভিন্ন দপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তারা অংশ নেন।
পরে পহেলা বৈশাখের সাংস্কৃতিক অনুষ্ঠানে বক্তারা বলেন, বাঙালির প্রাণের উৎসব হচ্ছে এই পহেলা বৈশাখ। ধর্ম-বর্ণ-গোত্র নির্বিশেষে সর্বস্তরের মানুষকে এক হয়ে দিনটি উদযাপন করতে দেখা যাচ্ছে।
তারা বলেন, দিনটিকে আরও বেশি তাৎপর্যময় করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত কয়েক বছর ধরে নববর্ষ ভাতা দিয়ে আসছেন। এতে আরও বেশি উৎসাহ ও আনন্দ নিয়ে উৎসবমুখর পরিবেশে বর্ষবরণের দিনটিকে প্রাণভরে উপভোগ করতে পারছে সবাই।
কখনো কখনো বিচ্ছিন্ন ঘটনার মাধ্যমে এ উৎসবকে ম্লান করার অপচেষ্টা করা হয়েছে উল্লেখ করে বক্তারা বলেন, অকুতোভয় বাঙালি জাতি সব ষড়যন্ত্র নস্যাৎ করে দিয়ে ঐতিহ্যবাহী দিবসটি উদযাপন করতে আজ এবং আগামীতেও পিছপা হবে না।
এ ছাড়া রাজশাহীতে সম্মিলিত সাংস্কৃতিক জোটের উদ্যোগে পহেলা বৈশাখ উপলক্ষে দিনব্যাপী বিভিন্ন কর্মসূচি পালন করা হয়েছে। বাঙালির প্রাণের এ উৎসব উদযাপনে রোববার সকাল সাড়ে ৭টার দিকে মহানগরীর আলুপট্টি পদ্মা নদীর পাড়ে নানান আনুষ্ঠানিকতার আয়োজন করা হয়। এরপর সকাল ৮টায় বের করা হয় মঙ্গল শোভাযাত্রা। বর্ণাঢ্য এ শোভাযাত্রাটি মহানগরীর আলুপট্টি মোড় হয়ে বিভিন্ন প্রধান সড়ক প্রদক্ষিণ করে। এতে রাজশাহী সদর আসনের সংসদ সদস্য শফিকুর রহমান বাদশাসহ সংগঠনের সদস্যরা অংশ নেন। মঙ্গল শোভাযাত্রা শেষে সকাল সাড়ে ৮টার দিকে মহানগরীর আলুপট্টি মোড়ে পান্তা উৎসবের আয়োজন করা হয়।

এদিন রাজশাহী কেন্দ্রীয় কারাগার, রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতাল ও শিশু পরিবার, শিশু সদন (এতিমখানায়) উন্নতমানের ঐতিহ্যবাহী বাঙালি খাবারের ব্যবস্থা করা হয়।
শিশু পরিবারে শিশুদের নিয়ে ঐতিহ্যবাহী বাঙালি সাংস্কৃতিক অনুষ্ঠান, কারাবন্দিদের পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠান এবং কয়েদিদের তৈরি বিভিন্ন পণ্যের প্রদর্শনীর ব্যবস্থা করা হয়।
রাজশাহীর বিভিন্ন সরকারি, বেসরকারি প্রতিষ্ঠান ও সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন স্ব-স্ব ব্যবস্থাপনায় বাংলা নববর্ষ উদযাপন করে। বর্ষবরণ উপলক্ষে রাজশাহীর ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সাংস্কৃতিক ইনস্টিটিউট বা একাডেমি তাদের নিজস্ব সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে। সকাল থেকে তাদের অনুষ্ঠানও হয়।
এ বছর বাঙালির এই বর্ণিল উৎসবে যুক্ত হয়েছে ঈদুল ফিতরের খুশিও। তাই ঈদ ও পহেলা বৈশাখ উদযাপন পেয়েছে ভিন্ন মাত্রা। দুইটি সর্ববৃহৎ উৎসব ঘিরে এদিন সকাল থেকেই রাজশাহী বরেন্দ্র গবেষণা জাদুঘর, শহীদ এএইচএম কামরুজ্জামান কেন্দ্রীয় উদ্যানসহ প্রতিটি বিনোদন স্পটেই বিভিন্ন বয়সের মানুষের ভিড় লক্ষ্য করা গেছে।
রাজশাহী শিক্ষাবোর্ড: রাজশাহী শিক্ষা বোর্ডের কর্মকর্তা ও কর্মচারীদের ‘জাতীয় সংগীত’ ও ‘এসো হে বৈশাখ’ গান পরিবেশনের মাধ্যমে আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানের সূচনা হয়।
অনুষ্ঠানের শুরুতে রাজশাহী শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর ড. মো. অলীউল আলম বাংলা নববর্ষের ইতিহাস ও ঐতিহ্য তুলে ধরে চমৎকার বক্তব্য দেন।
এরপর মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানে সংগীত পরিবেশন করেন রাজশাহী শিক্ষা বোর্ডের উপ-কলেজ পরিদর্শক লিটন সরকার, উপ-সচিব(ভান্ডার) মোহা. দুরুল হোদা, মো. রবিউল ইসলাম এবং অতিথি শিল্পী হাসিনা বীথি। বাঁশিতে মধুর সুর তুলেন উপ-সচিব (প্রশাসন) ওয়ালিদ হোসেন এবং চমৎকার নৃত্য পরিবেশন করে শিশু শিল্পী লাইবা জেমিমা। বর্ষবরণ অনুষ্ঠানে বোর্ডের সকল কর্মকর্তা ও কর্মচারী স্বতঃস্ফুর্তভাবে অংশগ্রহণ করায় চেয়ারম্যান আন্তরিক ধন্যবাদ জ্ঞাপন করেন।
রাজশাহী কলেজ: রবীন্দ্র-নজরুল চত্বরে শিক্ষক-শিক্ষার্থীদের উপস্থিতিতে নববর্ষকে স্বাগত জানানোর মাধ্যমে অনুষ্ঠানের উদ্বোধন করেন রাজশাহী কলেজের অধ্যক্ষ প্রফেসর মোহা: আব্দুল খালেক। এরপর ছিল বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রা। অধ্যক্ষ ও উপাধ্যক্ষ মহোদয়ের নেতৃত্বে শোভাযাত্রাটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। বর্ণিল পোশাক ও নানান সাজে সজ্জিত শিক্ষক, শিক্ষার্থী ও কর্মচারীদের উচ্ছ্বল অংশগ্রহণে শোভাযাত্রাটি হয়ে ওঠে অনবদ্য। ব্যানার, প্ল্যাকার্ড, চালুন-কুলা হাতে শত শত শিক্ষার্থীর অংশগ্রহণ শোভাযাত্রাটিকে দৃষ্টিনন্দন করে তোলে। শোভাযাত্রা শেষে চলে বর্ষবরণের আপ্যায়ন। প্রতিটি বিভাগ শিক্ষার্থীদের বাঙালির ঐতিহ্যবাহী খাবার চিড়া, মুড়ি-মুড়কি, দই-মিষ্টি প্রভৃতি পরিবেশন করে। সকালে অধ্যক্ষ ও উপাধ্যক্ষ বাংলা নববর্ষ ১৪৩১ উপলক্ষ্যে কলেজ ক্যাম্পাসে আয়েজিত বিশেষ ‘বৈশাখী মেলা’র উদ্বোধন করেন। এসময় তারা মেলার বিভিন্ন স্টল পরিদর্শন করেন। এরপর অনুষ্ঠিত হয় ‘বাংলা নববর্ষের উৎপত্তি ও বিবর্তন’ শীর্ষক আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। সভায় সভাপতিত্ব করেন কলেজের অধ্যক্ষ প্রফেসর মোহাঃ আব্দুল খালেক। উপস্থিত ছিলেন উপাধ্যক্ষ প্রফেসর ড. মোঃ ইব্রাহিম আলী, শিক্ষক পরিষদের সম্পাদক প্রফেসর আব্দুল্লাহ আল মাহমুদ, সাহিত্য ও সাংস্কৃতিক কমিটির আহ্বায়ক প্রফসর ড. ইয়াসমীন আতকার সারমিন, সংস্কৃতি চর্চা কেন্দ্রের উপদেষ্টা প্রফেসর ড. শিখা সরকার, বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধানগণ, শিক্ষকমণ্ডলী, শিক্ষার্থীসহ কলেজের কর্মচারীবৃন্দ।
পবা উপজেলা: রবিবার উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা প্রশাসনের আয়োজনে এসব অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার (ভারপ্রাপ্ত) অভিজিত সরকার। অতিথি ছিলেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ওয়াজেদ আলী খাঁন, উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা এমএমএন জহুরুল ইসলাম, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মোতাহার হোসেন, উপজেলা পরিবার ও পরিকল্পনা কর্মকর্তা সোহেল রানা। উপজেলা পল্লী উন্নয়ন কর্মকর্তা শামসুন্নাহার এর সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন উপজেলা প্রাণী সম্পদ অফিসার ডা. সুব্রত কুমার সরকার।
মৌগাছি উচ্চ বিদ্যালয়: এদিন মৌগাছি উচ্চ বিদ্যালয়ের আয়োজনে মঙ্গল শোভাযাত্রা, আলোচনা ও সঙ্গীত পরিবেশন অনুষ্ঠিত হয়। বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মো. মাহবুবুর রহমানের সভাপতিত্বে এসময় উপস্থিত ছিলেন শিক্ষক ওবাইদুর রহমান, মাওলানা শিক্ষক মামুনুর রশিদ, শিক্ষক নজরুল ইসলাম, জিল্লুর রহমান, শিক্ষক আয়েশা বেগম, চামেলী রানী, আলমগীর হোসেন, অফিস সহকারি আশরাফুল ইসলামসহ মেহেদী হাসান, রাকিবুল ইসলাম, সুরভী বেগম ও শিক্ষার্থীবৃন্দ।
বড়াইগ্রাম: রোববার উপজেলা প্রশাসনের উদ্যোগে আয়োজিত শোভাযাত্রায় নেতৃত্ব দেন সংসদ সদস্য ডা. সিদ্দিুকর রহমান পাটোয়ারী। এ সময় বনপাড়া পৌর মেয়র কেএম জাকির হোসেন, উপজেলা চেয়ারম্যান (ভারপ্রাপ্ত) আতাউর রহমান আতা, ইউএনও লায়লা জান্নাতুল ফেরদৌস, জেলা পরিষদ সদস্য মেহেদী হাসান, উপজেলা প্রকৌশলী রবিউল করিম, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আব্দুর রাজ্জাক উপস্থিত ছিলেন। অপরদিকে, বিকালে মৌখাড়ায় বনপাড়া পৌরসভা বনাম বড়াইগ্রাম পৌরসভার লাঠিখেলা এবং উপজেলার পাঙ্গিয়ার দিঘী চত্ত্বরে জেলা প্রশাসনের আয়োজনে বাউল সঙ্গীত অনুষ্ঠিত হয়।
বাঘা: রাজশাহীর বাঘায় মঙ্গল শোভাযাত্রা, সাংস্কৃতিক অনুষ্ঠান লোক ঐতিহ্য লাঠি খেলা ও আলোচনা সভার মধ্য দিয়ে বাঙালির প্রানের উৎসব পহেলা বৈশাখ উদযাপিত হয়েছে। এসব অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সংসদ সদস্য পররাষ্ট্র প্রতিমন্ত্রী আলহাজ শাহরিয়ার আলম। উপজেলা নির্বাহী অফিসার মো: তরিকুল ইসলাম এর সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আ.ফ.ম হাসাস। এ সময় উপস্থিত ছিলেন, বাঘা উপজেলা আ’লীগের সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম বাবুল, বাঘা থানা অফিসার ইনচার্জ(ওসি) আমিনুল ইসলাম,উপজেলা নারী ভাইস চেয়ারম্যান ফাতেমা খাতুন লতা, বীর মুক্তিযোদ্ধা আজিজুল আলম, রাজশাহী জেলা আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের সভাপতি রোকনুজ্জামান রিন্টু প্রমুখ।
নিয়ামতপুর: নিয়ামতপুর উপজেলা নির্বাহী অফিসার ইমতিয়াজ মোরশেদের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান ফরিদ আহম্মেদ। বিশেষ অতিথি ছিলেন উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান নাদিরা বেগম, সহকারী কমিশনার (ভূমি) রুপম দাস, অফিসার ইন চার্জ মাইদুল ইসলাম, নওগাঁ জেলা আওয়ামীলীগের কৃষি ও সমবায় বিষয়ক সম্পাদক আলহাজ্ব আবেদ হোসেন মিলন। আলোচনা সভায় অন্যষের মধ্যে ছিলেন উপজেলা শিক্ষা অফিসার শহিদুল আলম, উপজেলা আইসিটি অফিসার রাসেল রানা, ভাবিচা ইউনিয়ন চেয়ারম্যান আলহাজ্ব ওবাইদুল হক, শ্রীমন্তপুর ইউনিয়ন চেয়ারম্যান আলহাজ্ব রফিকুল ইসলাম, নিয়ামতপুর সদর ইউনিয়ন চেয়ারম্যান আলহ্জা¦ বজলুর রহমান নঈম, বীরমুক্তিযোদ্ধা বিমল চন্দ্র প্রামানিক, সুভাষ কান্ত সরকার, উপজেলা প্রেস ক্লাবের সভাপতি তোফাজ্জল হোসেন, সাধারণ সম্পাদক জনি আহমেদ।
গোমস্তাপুর: এ উপলক্ষে উপজেলা প্রশাসন আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা নিশাত আনজুম অনন্যা। প্রধান অতিথি ছিলেন এলাকার জাতীয় সংসদ সদস্য জিয়াউর রহমান। এ সময় ছিলেন গোমস্তাপুর থানার ওসি চৌধুরী জোবায়ের আহমেদ, উপজেলা প্রানীসম্পদ কর্মকর্তা ডা. কাওসার আলী, উপজেলা সমাজ সেবা কর্মকর্তা নুরুল ইসলাম,উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. আবদুল হামিদ, পিআইও হাবিবুর রহমানসহ অন্য সরকারি কর্মকর্তা, বীর মুক্তিযোদ্ধা তাজুল ইসলাম সোনার্দী, বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিশু কিশোর এবং এলাকার বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ।
গোদাগাড়ী: এদিন উপজেলা পরিষদের চেয়ারম্যান জাহাঙ্গীর আলম ও উপজেলা নির্বাহী কর্মকর্তা আতিকুল ইসলাম এর নেতৃত্বে মঙ্গল শোভাযাত্রা বের হয়ে উপজেলা চত্বরের বিভিন্ন পথ প্রদক্ষিণ করে। উপজেলা শহীদ মিনার চত্বরে গিয়ে শেষ হয়। এরপর উপজেলা শহীদ মিনারে সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়। অনুষ্ঠান শেষে উপজেলা নির্বাহী অফিসার আতিকুল ইসলাম বক্তব্য দেন।
এছাড়াও মঙ্গল শোভাযাত্রা অংশ গ্রহণ করে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) জাহিদ হাসান , পৌরসভার মেয়োর ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি অয়জুদ্দীন বিশ্বাস, সাধারণ সম্পাদক মোঃ আব্দুর রশীদ, ভাইস চেয়ারম্যান ও উপজেলা মহিলা আওয়ামী লীগের সভানেত্রী সুফিয়া বেগম মিলি, বিআরডির চেয়ারম্যান এম এ শাহিন ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক ও শিক্ষার্থী সহ উপজেলা বিভিন্ন বিভাগীয় কর্মকর্তা ও কর্মচারীরা উপস্থিত ছিলেন।
দুর্গাপুর: উপজেলা নির্বাহী অফিসার স্বীকৃতি প্রামাণিকের সভাপতিত্বে এ সময় প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব নজরুল ইসলাম। উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা রুহুল আমীন ও একাডেমিক সুপারভাইজার মহিদুল ইসলামের সঞ্চালনায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সহকারী কমিশনার (ভূমি) সুমন চৌধুরী, নারী ভাইস চেয়ারম্যান বানেছা বেগম, শিল্পকলা একাডেমীর সহ সভাপতি ও মহিলা ডিগ্রী কলেজের অধ্যক্ষ আব্দুর রব, দুর্গাপুর ডিগ্রি কলেজের অধ্যক্ষ আব্দুল আজিজ, শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক প্রদ্যুত কুমার সরকার, শিশু একাডেমির শিক্ষক তারকনাথ সরকার সহ সরকারি সকল দপ্তরের কর্মকর্তা-কর্মচারী, শিক্ষক-সাংবাদিক প্রমুখ।
বাগমারা: রোববার সকালে উপজেলা পরিষদ চত্ত্বর থেকে মঙ্গল শোভাযাত্রা উপজেলা সদর ভবানীগঞ্জ প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা চত্ত্বরে শহীদ মিনারের পাদদেশে আলোচনা সভা ও সাংষ্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহবুবুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন নবাগত সহকারী কমিশনার (ভূমি) জোবায়ের হাবিব। উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা খোন্দকার মাক্কামাম মাহমুদা সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য দেন, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসার ডাঃ মোঃ হাসান আলী মোল্লা, উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ আব্দুর রাজ্জাক, উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান মমতাজ আকতার বেবী, বাগমারা প্রেসক্লাবের সভাপতি আফাজ্জল হোসেন প্রমূখ। অনুষ্ঠানে উপজেলার বিভিন্ন দপ্তরের কর্মকর্তাগন, শিল্পকলা একাডেমির শিক্ষক, ছাত্রছাত্রী ও অভিবাবক সহ উপজেলার নানা শ্রেনী পেশার লোকজন উপস্থিত ছিলেন। অনুষ্ঠানের শেষে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানে বাংলার ঐতিহ্যবাহী সংগীত পরিবেশন করা হয়।
শিবগঞ্জ: সংসদ সদস্য ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুলের নেতৃত্বে একটি শোভাযাত্রা বের হয়ে শিবগঞ্জ পৌর এলাকার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভায় মিলিত হয়। বিশেষ অতিথি ছিলেন সহকারী কমিশনার (ভূমি) জুবায়ের হোসেন, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আরিফুল ইসলাম, উপজেলা সমাজসেবা কর্মকর্তা কাঞ্চন কুমার দাস ও একাডেমিক সুপারভাইজার মুরশিদুল আলম প্রমুখ। পরে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। শেষে চিত্রাঙ্কন, কবিতা ও আবৃত্তিসহ বিভিন্ন ধরণের প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। উপজেলা প্রশাসনের সকল দপ্তর ও অধিদপ্তরের কর্মকর্তা-কর্মচারীরা অনুষ্ঠানে অংশ নেয়। অন্যদিকে শিবগঞ্জের শতাধিক বিভিন্ন ধরণের শিক্ষাপ্রতিষ্ঠান, সংস্থা, সাংস্কৃতিক গোষ্ঠী দিবসটি উদযাপন উপলক্ষে বিভিন্ন কর্মসূচি পালন করে।
নওগাঁ: জেলা প্রশাসক মোঃ গোলাম মওলার নেতৃত্বে শোভাযাত্রাটি জিলা স্কুল থেকে শুরু হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে বিয়াম ল্যাবরেটরী স্কুল এন্ড কলেজ চত্বরে এসে শেষ হয়। শোভাযাত্রায় গ্রাম বাংলার ঐতিহ্যবাহী গরুর গাড়ি, ঘোড়া, পালকি,মাটির তৈরি বাসনসহ বিভিন্ন বর্ণের বেলুন ফেষ্টুন, মাথাল শোভাযাত্রাকে বর্ণিল করে তোলে। এসময় পুলিশ সুপার মুহাম্মদ রাশিদুল হক, অতিরিক্ত পুলিশ সুপার গাজিউর রহমানসহ জেলা প্রশাসনের সকল কর্মকর্তা, জেলা পর্যায়ের অন্যান্য কর্মকর্তাবৃন্দ, বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠনের সদস্যবৃন্দ, সকল শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী ও শিক্ষকবৃন্দ অংশগ্রহণ করেন। পরে মুক্তিযোদ্ধা মঞ্চে নব বর্ষের গান, নৃত্য ও সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়। শোভাযাত্রা শেষে বিয়াম স্কুল চত্বরে মুক্তিযোদ্ধা মুক্ত মঞ্চে সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়। জেলা শিল্পকলা একাডেমি ও শিশু একাডেমির সহ বিভিন্ন স্কুলের শিক্ষার্থী শিল্পীরা অংশ গ্রহণ করে। এছাড়াও শহরের সমবায় চত্বরে রবীন্দ্র সম্মিলন পরিষদ, সামাজিক সংগঠন একুশে পরিষদ প্যারিমোহন লাইব্রেরী চত্বরে পৃথক পৃথক ভাবে দিবসটি পালন করেছে।


প্রকাশিত: এপ্রিল ১৬, ২০২৪ | সময়: ৫:২৮ পূর্বাহ্ণ | সুমন শেখ