গাড়ি থেকে নেমেই প্রতিবন্ধী ভিক্ষুকের পাশে এমপি মনসুর

রবিউল ইসলাম রবি, দুর্গাপুর: রাজশাহী-ঢাকা মহাসড়কের বেলপুকুর বিজিবি চেকপোস্টের সামনে বসে রোজ ভিক্ষা করেন প্রতিবন্ধী আব্দুর রহিম (৩৩)। তার হাত পেতে ভিক্ষা করার এই দৃশ্য দেখে চলন্ত গাড়ি থেকে হয়তো অনেকেই টাকা পয়সা ছুড়ে মারেন তাঁর দিকে। চলন্ত গাড়ি থেকে যাত্রী অথবা চালকের ছুড়ে মারা টাকার কোনটা পায় রহিম, আবার কোনোটা পায় না। সারাদিন রাস্তার পাশে ভিক্ষা করে যা পায়, তা দিয়ে সংসারের ব্যয় নির্বাহ করে।
বৃহস্পতিবার পুঠিয়া উপজেলা প্রশাসনের আয়োজনে সম্প্রীতি সমাবেশ শেষ করে ওই পথ দিয়ে রাজশাহী শহরে ফিরছিলেন রাজশাহী-৫ আসনের সংসদ সদস্য এবং স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য প্রফেসর ডা. মনসুর রহমান।
বেলপুকুর থানা এলাকায় বিজিবি চেকপোস্টের সামনে প্রতিবন্ধী আব্দুর রহিমের রাস্তার পাশে বসে থেকে ভিক্ষা করার এই দৃশ্য দেখে গাড়ি থামিয়ে গাড়ি থেকে নেমে পড়েন সাংসদ মনসুর রহমান।
এ সময় সাংসদ মনসুর রহমান প্রতিবন্ধী ভিক্ষুক রহিমের সাথে কুশলাদি বিনিময় করেন এবং তার বাড়ির খোঁজ-খবর নেন। এ সময় তাকে সহায়তার আশ্বাস দেন এবং তাৎক্ষনিক ঈদ উপহার তুলে দেন তার হাতে। একজন সংসদ সদস্যর হাত থেকে ঈদ উপহার পেয়ে আবেগাপ্লুত হয়ে পড়ে প্রতিবন্ধী রহিম
প্রতিবন্ধী আব্দুর রহিম বলেন, তার বাড়িতে রয়েছে মা ও বিধবা বোন। সংসারের ঘানি টানতে তাকে ভিক্ষাবৃত্তি করতে রাস্তায় বসতে হয়েছে।
আব্দুর রহিম জানায়, রাস্তা দিয়ে প্রতিদিন লাখ লাখ মানুষ যাতায়াত করে। কিন্তু কেউ তার পাশে দাঁড়ায়না। এভাবে একজন সংসদ সদস্য গাড়ি থেকে নেমে তাকে সহায়তা করবে বা তার হাতে ঈদ উপহার তুলে দিবে সে কখনোই কল্পনাই করেনি। ঈদ উপহার পেয়ে সাংসদ ডা. মনসুর রহমানের জন্য দোয়া করেছে বলেও জানায় প্রতিবন্ধী রহিম।
সাংসদ ডা. মনসুর রহমান বলেন, পুঠিয়া উপজেলা প্রশাসন আয়োজিত প্রোগ্রাম শেষ করে রাজশাহীতে ফেরার পথে প্রতিবন্ধী আব্দুর রহিমের হাত পেতে ভিক্ষা করার দৃশ্যটি দেখে তিনি গাড়ি থামিয়ে নেমে পড়েন। এ সময় রহিমের বাড়ির খোঁজখবর নিয়ে তাঁকে সহায়তার আশ্বাস দেয়া হয়েছে। এছাড়াও তাঁর হাতে ঈদ উপহার তুলে দেয়া হয়েছে।
এমপি ডা. মনসুর রহমান আরও বলেন, দেশরত্ন শেখ হাসিনা যেমন মানবিক। তেমনি তার মনোনীত সংসদ সদস্যরাও মানবিক।
মানবিকতার জায়গা থেকেই অসহায় দুঃস্থ মানুষের কল্যাণে আজীবন কাজ করে যাবার প্রত্যয় ব্যাক্ত করেন সাংসদ ডা. মনসুর রহমান।


প্রকাশিত: এপ্রিল ১৭, ২০২৩ | সময়: ৫:৪৫ পূর্বাহ্ণ | সুমন শেখ