বিবৃতি দিয়ে অস্ট্রেলিয়ার সমালোচনা আফগান ক্রিকেট বোর্ডের

স্পোর্টস ডেস্ক: দ্বিপাক্ষিক সিরিজ স্থগিত করায় অস্ট্রেলিয়া ক্রিকেট বোর্ডের (সিএ) কঠোর সমালোচনা করেছে আফগানিস্তান ক্রিকেট বোর্ড (এসিবি)। অসি ক্রিকেট বোর্ডের সমালোচনা করে একটি বিবৃতি প্রকাশ করেছে আফগান ক্রিকেট বোর্ডটি।
বিবৃতিতে এসিবি বলেছে, ‘ক্রিকেট বোর্ডের উপর কোনো ধরনের নীতি আরোপ করতে অস্ট্রেলিয়ার সরকারকে আহ্বান জানায় এসিবি।এর পরিবর্তে ক্রিকেটের উন্নতির জন্য বোর্ডের প্রতি সহায়তা চায়। এর আগে এসিবির শীর্ষ কর্তারা অস্ট্রেলিয়া ক্রিকেটের কর্তাদের সঙ্গে আলোচনায় বসেছিল। সরাসরি খেলা স্থগিত ঘোষণা করার পরিবর্তে বিকল্প পথ খোঁজার প্রস্তাব করেছিল এসিবি।’
আফগানিস্তানে নারী ও শিশুদের মানবাধিকারের ব্যাপক অবনতি হয়েছে বলে তিন ম্যাচের একটি দ্বিপাক্ষিক একটি সিরিজ স্থগিত করে দেয় অস্ট্রেলিয়া। এর পরেই শুরু হয় সমালোচনা। এর আগেও আর দুইবার আফগানদের বিপক্ষে সিরিজ স্থগিত করেছিল অস্ট্রেলিয়া। স্থগিত করা সেই সিরিজগুলোর সময়ও একই অভিযোগ করে অস্ট্রেলিয়া।
তালেবান সরকার আফগানিস্তানের শাসনভার নেওয়ার পর থেকে এই অভিযোগ করছে অস্ট্রেলিয়া। ২০২১ সালে আফগানদের বিপক্ষে একটি টেস্ট ম্যাচ স্থগিত করে অসিরা। এরপর ২০২৩ সালে ওয়ানডে সিরিজ বাতিল করেছে ৬ বারের বিশ্বচ্যাম্পিয়নরা।
এসিবি বিবৃতিতে আরও বলে, ‘আইসিসির একটি পূর্ণ সদস্য দেশ হিসেবে ক্রিকেট অস্ট্রেলিয়ার তার নিজের অব্স্থান সম্পর্কে বোঝা উচিত। বাইরের চাপ কিংবা সরকারি প্রভাব থেকে বেরিয়ে এসে তাদেরকে ভিন্ন কোনো পথ বের করতে হবে।’ এ সময়ে নিজেদের ক্রিকেট বোর্ডকে রাজনৈতিক প্রভাবমুক্ত বলে উল্লেখ করে এসিবি।


প্রকাশিত: মার্চ ২১, ২০২৪ | সময়: ৬:০৭ পূর্বাহ্ণ | সুমন শেখ