চলে গেলেন ভাষাসৈনিক গোলাম আরিফ টিপু

সানশাইন ডেস্ক: আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চিফ প্রসিকিউটর গোলাম আরিফ টিপু আর নেই। শুক্রবার সকাল ৮টার দিকে রাজধানীর ল্যাবএইড হাসপাতালে তিনি মারা যান বলে ট্রাইব্যুনালের ভারপ্রাপ্ত চিফ প্রসিকিউটর অ্যাডভোকেট সৈয়দ হায়দার আলী জানিয়েছেন।
তিনি বলেন, “বৃহস্পতিবার রাতে অসুস্থ হয়ে পড়লে তাকে ল্যাব এইড হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে শুক্রবার সকালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান।” জানাজা ও দাফনের বিষয়ে তিনি বলেন, “পরিবারের সঙ্গে কথা বলে এ ব্যাপারে সিদ্ধান্ত দেওয়া হবে। এটা পরে জানাব।”
৯৩ বছর বয়সী জ্যেষ্ঠ এই আইনজীবী দীর্ঘদিন ধরে বার্ধক্যজনিত নানা অসুস্থতায় ভুগছিলেন। সম্প্রতি তিনি বেশি অসুস্থ হয়ে পড়েন। গোলাম আরিফ টিপু বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের সময় সংগঠিত মানবতাবিরোধী অপরাধের বিচারের উদ্দেশ্যে গঠিত আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউটর হিসেবে নিয়োগ পান।
টিপু ১৯৩১ সালের ২৮ অগাস্ট চাঁপাইনবাবগঞ্জের (তৎকালীন মালদহ জেলা, ব্রিটিশ ভারত) শিবগঞ্জ উপজেলার কমলাকান্তপুর গ্রামে জন্মগ্রহণ করেন। তার বাবা আফতাব উদ্দিন আহমদ ছিলেন জেলা রেজিস্ট্রার। ৯ ভাই-বোনের মধ্যে টিপু দ্বিতীয়। তিনি কালিয়াচর বিদ্যালয় থেকে ১৯৪৮ সালে মাধ্যমিক ও রাজশাহী কলেজ থেকে ১৯৫০ সালে উচ্চ মাধ্যমিক পাস করেন। একই কলেজ থেকে আইন বিষয়ে স্নাতক করার পর ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর করেন।
১৯৫৪ থেকে ১৯৫৬ সাল পর্যন্ত তিনি বাংলাদেশ ছাত্র ইউনিয়নের সাধারণ সম্পাদক ছিলেন। মুক্তিযোদ্ধা ও ভাষা সৈনিক এ আইনজীবী রাষ্ট্রভাষা সংগ্রাম পরিষদের রাজশাহী অঞ্চলের যুগ্ম আহ্বায়ক হিসেবে দায়িত্ব পালন করেন। ভাষা আন্দোলনে বিশেষ অবদানের জন্য তাকে ২০১৯ সালে একুশে পদক দেওয়া হয়। গোলাম আরিফ টিপু ১৯৫৮ সালে আইনজীবী হিসেবে তার কর্মজীবন শুরু করেন। তিনি একাধিকবার রাজশাহী আইনজীবী সমিতির সভাপতি, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সিনেট ও সিন্ডিকেট সদস্য এবং বাংলাদেশ বার কাউন্সিলের সদস্য নির্বাচিত হন।
জানাজা সম্পন্ন: আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চিফ প্রসিকিউটর ও ভাষাসৈনিক অ্যাডভোকেট গোলাম আরিফ টিপুর দ্বিতীয় নামাজে জানাজা অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার দুপুর সোয়া তিনটায় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল প্রাঙ্গণে তার দ্বিতীয় নামাজে জানাজা সম্পন্ন হয়েছে।
এরপর তার মরদেহের সামনে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের বিচারপতিরা, প্রসিকিউটররা, তদন্ত সংস্থার কর্মকর্তারা ও বিভিন্ন লিয়াজোঁ অফিসের কর্মকর্তারা ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। এছাড়াও বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদসহ বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে টিপুর প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয়। পরে দীর্ঘদিনের কর্মস্থল থেকে তার মরদেহ পল্টনে অবস্থিত বাংলাদেশ কমিউনিস্ট পার্টির অফিস মুক্তি ভবনে নেওয়া হয়। সেখান থেকে তার মরদেহ কেন্দ্রীয় শহীদ মিনারে নেওয়া হবে। পরে শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে তাকে দাফন করা হবে।
এর আগে জুমার নামাজ শেষে মিনিস্টার্স অ্যাপার্টমেন্টে তার প্রথম নামাজে জানাজা অনুষ্ঠিত হয়। বাংলাদেশের প্রধান বিচারপতিসহ অন্য বিচারপতিরা, অ্যাটর্নি জেনারেল ও অসংখ্য আইনজীবী জানাজায় অংশগ্রহণ করেন।
প্রধানমন্ত্রীর শোক : আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চিফ প্রসিকিউটর ও ভাষাসৈনিক অ্যাডভোকেট গোলাম আরিফ টিপুর মৃত্যুতে শোক প্রকাশ করেছেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শুক্রবার আওয়ামী লীগের দফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়ার সই করা এক বিবৃতিতে এ শোক প্রকাশ করা হয়।
বিবৃতিতে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা মরহুম গোলাম আরিফ টিপুর আত্মার মাগফিরাত কামনা এবং তার শোকসন্তপ্ত পরিবার-পরিজন ও গুণগ্রাহীদের প্রতি সমবেদনা জ্ঞাপন করেন। অপর এক বিবৃতিতে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের গোলাম আরিফ টিপুর মৃত্যুতে শোক প্রকাশ করেছেন। তিনি মরহুমের আত্মার মাগফিরাত কামনা এবং তার শোকসন্তপ্ত স্বজনদের প্রতি সমবেদনা জানান।
উল্লেখ্য, অ্যাডভোকেট গোলাম আরিফ টিপু শুক্রবার (১৫ মার্চ) সকালে রাজধানীর একটি হাসপাতালে ইন্তেকাল করেন (ইন্না লিল্লাহি রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৩ বছর।
প্রধান বিচারপতির শোক: আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চিফ প্রসিকিউটর অ্যাডভোকেট গোলাম আরিফ টিপু এর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করছেন প্রধান বিচারপতি ওবায়দুল হাসান। শুক্রবার এক শোকবার্তায় তিনি শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।
পররাষ্ট্রমন্ত্রীর শোক: গোলাম আরিফ টিপুর মৃত্যুতে পররাষ্ট্রমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন। তার ইন্তেকালের খবরে শোকাহত মন্ত্রী প্রয়াতের বিদেহী আত্মার শান্তি কামনা করেন এবং তার শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান। পররাষ্ট্রমন্ত্রী তার শোকবার্তায় বলেন, যুদ্ধাপরাধীদের বিচার ও আইনের শাসন প্রতিষ্ঠায় মহান মুক্তিযুদ্ধের এই সংগঠক, একুশে পদকপ্রাপ্ত ভাষাসৈনিক, প্রাজ্ঞ আইনজীবী গোলাম আরিফ টিপুর অবদান দেশের ইতিহাসে চির অম্লান হয়ে থাকবে।


প্রকাশিত: মার্চ ১৬, ২০২৪ | সময়: ২:৩০ পূর্বাহ্ণ | সুমন শেখ