সর্বশেষ সংবাদ :

পত্নীতলায় পাঁচ কেন্দ্রে ভোট কাল, সুষ্ঠু ভোট নিয়ে শঙ্কা স্বতন্ত্র প্রার্থীদের

সাহেব আলী নওগাঁ:

ভোটের দিন গোলযোগ ও সংঘর্ষের কারণে নওগাঁর পত্নীতলার উপজেলার চারটি ইউনিয়নের পাঁচটি কেন্দ্রের ফল স্থগিত করে নির্বাচন কমিশন। এসব কেন্দ্রে আগামীকাল সোমবার ভোট নেওয়া হবে।

সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা যায়, গত ৫ জানুয়ারি পঞ্চম ধাপের ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনের দিন ভোট গ্রহণ শেষে ফলাফল ঘোষণা না করে উপজেলার ঘোষনগর ইউনিয়নের দুটি কেন্দ্রের (কমলাবাড়ী ও ঘোষনগর সরকারি প্রাথমিক বিদ্যালয়) ভোটের ব্যালট ও মালামাল নিয়ে ফেরার সময় পুলিশের গাড়িতে অগ্নিসংযোগের ঘটনা ঘটে।

এ ঘটনার পর কেন্দ্র দুটির ফল স্থগিত করা হয়। এ ছাড়া নির্বাচনের দিন ভোট গণনার সময় গোলযোগের কারণে উপজেলার পত্নীতলা ইউনিয়নের মথুরাপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, আকবর ইউনিয়নের মান্দাইন উচ্চবিদ্যালয় ও কৃষ্ণপুর ইউনিয়নের পানিওড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের ফল স্থগিত করেন সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তারা।

গত ২৬ জানুয়ারি পত্নীতলার চার ইউনিয়নের ওই পাঁচটি কেন্দ্রসহ সারা দেশে স্থগিত ১০০টি কেন্দ্রে ৭ ফেব্রুয়ারি পুনঃনির্বাচনের তারিখ ঘোষণা করে নির্বাচন কমিশন। এ ক্ষেত্রে স্থগিত হওয়া ওই সব কেন্দ্রে চেয়ারম্যান, সদস্য ও সংরক্ষিত সদস্য পদে ভোটগ্রহণ করা হবে।

এদিকে ভোটের দিন ফলাফল ঘোষণা নিয়ে উপজেলার ঘোষনগর ও নজিপুর ইউনিয়নে সংঘর্ষের ঘটনায় পুলিশ বাদী হয়ে ঘোষনগর ইউপি নির্বাচনে স্বতন্ত্র এক চেয়ারম্যান প্রার্থীসহ ১১৩ জনের নাম উল্লেখ ও অজ্ঞাত দুই থেকে আড়াই হাজার জনকে আসামি করে পুলিশ বাদী হয়ে মামলা করা হয়েছে।

ওই মামলায় ঘোষনগর ইউপির স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থী ফারজানা পারভীন ও তার স্বামী মতিউর রহমানসহ এখন পর্যন্ত ১৪ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ। ওই এক মামলায় নির্বাচনী এলাকাসমূহে গত এক মাস ধরে গ্রেপ্তার আতঙ্ক বিরাজ করছে। গ্রেপ্তার আতঙ্কের কারণে ভোটারদের কেন্দ্রে অধিকাংশ ভোটারদের কেন্দ্রে আনাকে বড় চ্যালেঞ্জ হিসেবে মনে করছেন স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থী ও তাঁদের সমর্থকেরা।

ভোটের দিনের সহিংসতার মামলায় বর্তমানে কারাগারে থাকা ঘোষনগর ইউপি নির্বাচনে স্বতন্ত্র হিসেবে প্রতিদ্বন্দ্বিতাকারী আওয়ামী লীগের বিদ্রোহী চেয়ারম্যান প্রার্থী ফারজানা পারভীনের জামাতা আতাউর রহমান বলেন, ‘যে দুটি কেন্দ্রের ফল স্থগিত করা হয়েছে সে দুটি কেন্দ্রেই ভোট গণনার সময় ঘোড়া (স্বতন্ত্র প্রার্থী ফারজানার প্রতীক) অনেক ভোটের ব্যবধানে এগিয়ে ছিল। কিন্তু কেন্দ্রে ফল ঘোষণা না করে ভোটের ব্যালট ও মালামাল নিয়ে যাওয়ার চেষ্টা করে পুলিশ।

এ সময় উপস্থিত জনগণ তাদের বাধা দিলে পুলিশ গুলি ছোঁড়ে। একপর্যায়ে উত্তেজিত জনতা সাথে পুলিশের সংঘর্ষ বাঁধে। ওই সংঘর্ষের ঘটনায় করা মামলায় কেন্দ্র দুটির পুরুষ ভোটাররা গ্রেপ্তার আতঙ্কে পালিয়ে রয়েছেন। তাদের কেন্দ্রে নিয়ে আসা অনেক বড় চ্যালেঞ্জ।’

স্বতন্ত্র হিসেবে চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন আওয়ামী লীগের বিদ্রোহী চেয়ারম্যান প্রার্থী আকবর ইউপিতে জামান চৌধুরী ও পত্নীতলা ইউপিতে ওবায়দুল ইসলাম। এ ছাড়া কৃষ্ণপুর ইউপিতে স্বতন্ত্র হিসেবে চেয়ারম্যান হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করছেন বিএনপি নেতা নজরুল ইসলাম।

উপজেলার আকবরপুর, পত্নীতলা ও কৃষ্ণপুর ইউপিতে চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা ওই তিন স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থী বলেন, স্থগিত হওয়া কেন্দ্র ছাড়া বাকি কেন্দ্রের ফলাফলে তাঁরা প্রতিদ্বন্দ্বী চেয়ারম্যান প্রার্থীদের চেয়ে ভোটের ব্যবধানে এগিয়ে আছেন। তিন ইউপিতেই ভোটের ব্যবধানে তাঁদের নিকটতম প্রতিদ্বন্দ্বী প্রার্থী আওয়ামীলীগ মনোনীত চেয়ারম্যান প্রার্থীরা। নৌকার প্রার্থীর কর্মী-সমর্থকেরা তাঁদের সমর্থক ও সাধারণ ভোটারদের বাড়ি বাড়ি গিয়ে হুমকি ও ভয়ভীতি দেখাচ্ছেন। এসব কারণে সুষ্ঠু ভোট নিয়ে তাঁরা শঙ্কায় আছেন।

এ বিষয়ে পত্নীতলা উপজেলা নির্বাচন কর্মকর্তা জাহিদুর রহমান বলেন, ‘নির্বাচন কমিশনের নির্দেশনা মোতাবেক সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। কেন্দ্রসমূহে পর্যাপ্ত আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা সতর্ক অবস্থানে থাকবেন। আশা করি, এবার শান্তিপূর্ণ পরিবেশে ভোটগ্রহণ সম্পন্ন হবে।’

সানশাইন/জেএফ


প্রকাশিত: ফেব্রুয়ারি ৬, ২০২২ | সময়: ৬:২৩ অপরাহ্ণ | সুমন শেখ