বাগমারায় আদালতের নিষেধাজ্ঞা অমান্য করে বাড়ি নির্মাণ

রাগমারা ও মোহনপুর প্রতিনিধি: রাজশাহীর মোহনপুর উপজেলার সীমান্তবর্তী বাগমারা উপজেলার খালগ্রামে আদালতের নিষেধাজ্ঞা অমান্য করে জোরপূর্বক বাড়ি নির্মাণের অভিযোগ উঠেছে। বাড়িটি নির্মাণ করছেন একই গ্রামের হাজরা বিবি ও তার স্বামী আলাম। শনিবার দুপুরে ঘটনাস্থলে গিয়ে বাড়ির নির্মাণ কাজ করতে দেখা যায়।
জানা যায়, খালগ্রাম গ্রামের মৃত গ্যান্দা সরকারের ছেলে সেকেন্দারের পৈতৃক সূত্রে পাওয়া দখলীয় জমিতে রাতের আধাঁরে গাছ কেটে বাড়ি নির্মাণ কাজ শুরু করেন হাজরা ও তার স্বামী সহ আরো কয়েকজন। খবর পেয়ে বাধা দিতে গেলে উভয় পক্ষের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটে।
এ ঘটনাকে কেন্দ্র করে আদালতে একাধিক ফৌজদারী মামলা হয়। স্থানীয়ভাবেও একাধিকবার মিমাংসার চেষ্টা হলেও এর কোন সুরাহ হয়নি। অবশেষে প্রতিপক্ষরা যেন নালিশি সম্পত্তি জোর করে দখল করতে না পারে তার জন্য আদালতে নিষেধাজ্ঞা প্রার্থনা করেন সেকেন্দার আলী। এর প্রেক্ষিতে আদালত উভয় পক্ষের শান্তিশৃঙ্খলা বজায় রাখতে সেখানে ফৌজদারী কার্যবিধির ১৪৪ ধারা মোতাবেক নিষেধাজ্ঞা জারি করেন।
এরপর বাগমারা থানা পুলিশ উক্ত নালিশি সম্পত্তিতে বাড়ি নির্মাণ কাজ বন্ধে ও উভয় পক্ষের শান্তিশৃঙ্খলা বজায় রাখতে পরপর দুইবার নোটিশ জারি করেন। কিন্তু কে শুনে কার কথা। কোন নিষেধাজ্ঞা মানতে নারাজ প্রতিপক্ষ হাজরা বিবি ও তার স্বামী আলাম, মৃত গলিমের ছেলে কালাম ও লুকমান, আলামের ছেলে এমরান ও মাসুদ সহ আলামের ভাগিনা মিস্ত্রি সোহেলসহ অনেকেই। তারা পুনরায় নিষেধাজ্ঞা অমান্য করে জোরপূর্বক বাড়ি নির্মাণ কাজ চালিয়ে যান।
জানা জায়, থানা পুলিশ কাজের খবর পেয়ে ঘটনাস্থলে আসলে প্রতিপক্ষরা কাজ ছেড়ে পালিয়ে যান। পরপর কয়েকবার এমন ঘটনা ঘটে বলে জানান বাগমারা থানার হাটগাঙ্গোপাড়া পুলিশ তদন্ত কেন্দ্রের এএসআই জিল্লুর রহমান।
তিনি জানান, থানার ওসির নির্দেশে তিনি ঘটনাস্থলে আসেন। কিন্তু প্রতিপক্ষরা পুলিশ আসার আগেই কাজ বন্ধ করে পালিয়ে যায়। পুলিশ ঘটনাস্থল থেকে যাওয়া মাত্র তারা আবার কাজ শুরু করে। তবে শান্তিভঙ্গের চেষ্টা করলে তাদেরকে আটক করা হবে।


প্রকাশিত: মার্চ ১০, ২০২৪ | সময়: ৫:৩৮ পূর্বাহ্ণ | সুমন শেখ

আরও খবর