শেষ হলো রাবির তিনদিনের ভর্তিযুদ্ধ 

বিশ্ববিদ্যালয় প্রতিনিধি:

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান)/স্নাতক শ্রেণির ভর্তি পরীক্ষা শেষ হয়েছে। তিন দিনব্যাপী এই পরীক্ষার শেষ দিনে বৃহস্পতিবার (৭ মার্চ) সকাল ৯টা থেকে ‘সি’ ইউনিটের গ্রুপ-৫ (অ-বিজ্ঞান)-এর পরীক্ষা অনুষ্ঠিত হয়। বেলা ১১টা থেকে ১২টা ‘বি’ ইউনিটের গ্রুপ-১ ও দুপুর ১টা থেকে ২টা গ্রুপ-২-এর পরীক্ষা অনুষ্ঠিত হয়।

এ বছর বিশেষ কোটাসহ মোট আসন সংখ্যা ৪ হাজার ৪৩৮টি এবং কোটা বাদে আসন সংখ্যা ৩ হাজার ৯০৪টি। এই আসনের বিপরীতে মোট ১ লাখ ৮৫ হাজার ৬৮০টি চূড়ান্ত আবেদন জমা হয়। ‘এ’ ইউনিটে ৭৪ হাজার ৭৮৫টি, ‘বি’ ইউনিটে ৩৪ হাজার ৫৪১টি এবং ‘সি’ ইউনিটে ৭৬ হাজার ৩৫৪টি চূড়ান্ত আবেদন জমা পড়ে।

এবার একক আবেদনকারীর সংখ্যা ১ লাখ ৫৪ হাজার ৯৭৭টি। এ হিসাবে প্রতিটি আসনের বিপরীতে পড়বেন ৪৪ জন। এবার দুইটি ইউনিটে চারটি করে শিফট এবাং একটি ইউনিটে তিনটি শিফটে পরীক্ষা অনুষ্ঠিত হয়।
এবছর ‘এ’ ইউনিটে পরীক্ষায় গড় উপস্থিতির হার ছিল ৯১ শতাংশ, ‘সি’ ইউনিট এ ছিল উপ¯ি’তি ৮২ শতাংশ এবং ‘বি’ ইউনিটে গড়ে ৯১.৫০ শতাংশ উপস্থিত ছিল।

অন্যদিকে বিগত বছরগুলোতে প্রক্সিকাণ্ডের ঘটনায় জর্জরিত ছিল রাজশাহী বিশ্ববিদ্যালয়। তবে এবছর প্রক্সিকাণ্ডের কোনো ঘটনা ঘটেনি।

এদিকে পরীক্ষা নিয়ে উপাচার্য অধ্যাপক ড. গোলাম সাব্বির সাত্তার বেলা সাড়ে ১১টায় ডিনস্ কমপ্লেক্সের সামনের চত্বরে প্রেস ব্রিফিং করেন। এসময় উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক মো. সুলতান-উল-ইসলাম, উপ-উপাচার্য (একাডেমিক) অধ্যাপক মো. হুমায়ুন কবীর, কোষাধ্যক্ষ অধ্যাপক মো. অবায়দুর রহমান প্রামানিক, এ ইউনিটের প্রধান সমন্বয়কারী ও সামাজিক বিজ্ঞান অনুষদের অধিকর্তা অধ্যাপক মো. একরাম উল্যাহ, রেজিস্ট্রার অধ্যাপক মো. তারিকুল হাসান, প্রক্টর অধ্যাপক মো. আসাবুল হক, ছাত্র-উপদেষ্টা অধ্যাপক মো. জাহাঙ্গীর আলম সাউদ, জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডে, আইসিটি সেন্টারের পরিচালক অধ্যাপক মো. খাদেমুল ইসলাম মোল্যা উপস্থিত ছিলেন।

পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে সহযোগিতা প্রদানের জন্য উপাচার্য রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র, বিশ্ববিদ্যালয় শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী, শিক্ষার্থী ও অভিভাবক, স্থানীয় এলাকাবাসী, আইন-শৃঙ্খলা রক্ষাকারী কর্তৃপক্ষ, গোয়েন্দা সংস্থা, স্থানীয় জনপ্রশাসন, গণমাধ্যম প্রতিনিধিবৃন্দসহ সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়েছেন। আগামীতেও বিশ্ববিদ্যালয়ের কর্মকাণ্ডে অনরূপ সহযোগিতা পাওয়া যাবে বলে উপাচার্য আশাবাদ ব্যক্ত করেন।

উপাচার্য আরো বলেন, সংশ্লিষ্ট সকলের সতর্কতামূলক পদক্ষেপের ফলে এবারের ভর্তি পরীক্ষায় কোনো প্রকার জালিয়াতি বা কারসাজির ঘটনা ঘটেনি। এবার ভর্তিচ্ছুদের নিবন্ধনের শুরু থেকেই কৃত্রিম বুদ্ধিমতত্ত্বাসহ প্রয়োজনীয় অন্যান্য প্রযুক্তি ব্যবহারের ফলে  অসদুপায় অবলম্বন রোধ করা গেছে।

সানশাইন / শামি

 

 


প্রকাশিত: মার্চ ৭, ২০২৪ | সময়: ৯:৪৭ অপরাহ্ণ | Daily Sunshine