ট্রেন দূর্ঘটনায় পা হারিয়েও থেমে নেই আসিফ

রাবি প্রতিনিধি: বয়স তখন সাত কি আট। তৃতীয় শ্রেণীর শিক্ষার্থী তখন তিনি। একদিন স্কুলে যাওয়ার পথে ট্রেন লাইন পার হওয়ার সময় দূর্ঘটনার শিকার হয়ে হারিয়েছেন দুই পা। ট্রেন দূর্ঘটনায় পা হারালেও জীবনযুদ্ধে হারতে নারাজ তিনি। বলছিলাম ঢাকার খিলগাও থেকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ২০২৩-২৪ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ‘সি’ ইউনিটে ভর্তি পরীক্ষা দিতে আসা ভর্তি”ছু মো. আসিফের কথা।
মঙ্গলবার (৫ জানুয়ারি) রাবির রবীন্দ্রনাথ ঠাকুর একাডেমিক ভবনে বিজ্ঞান শাখার বিভিন্ন বিভাগ অন্তর্গত ‘সি’ ইউনিটের গ্রুপ-২ এর ভর্তি পরীক্ষায় হুইল চেয়ারে করে অংশগ্রহণ করতে দেখা যায় তাকে।
কথা বলে জানা যায়, আসিফ মনিপুর স্কুল থেকে মাধ্যমিক এবং ঢাকা কলেজ থেকে উ”চ মাধ্যমিক সম্পন্ন করেন। তারা দুই ভাই এক বোন। তিনি সবার বড়। তিনি যখন তৃতীয় শ্রেনীতে পড়াশোনা করতেন, তখন একদিন বাড়ি থেকে দাদার সঙ্গে স্কুলে যাওয়ার পথে দৌড়ে রেল লাইন পার হওয়ার সময় ট্রেন দূর্ঘটনার স্বীকার হন তিনি। সেই দূর্ঘটনায় জীবন না গেলেও তিনি হারান নিজের জীবনের গুরুত্বপূর্ণ দুটি পা।
আসিফ জানায়, দুটি পায়ের শূণ্যতা তার জীবনের উদ্দেশ্যে কখনো বাধা হয়ে দাঁড়াতে পারেনি। বরং এটি তাকে কঠোর পরিশ্রম করার জন্য উদ্যোমী করে তুলেছে। স্কুল কলেজ সব জায়গায় তিনি ভালো ফলাফল অর্জন করেছেন। আর তার এই পর্যন্ত আসার পিছনে নিজের বাবা-মায়ের ভূমিকা সবচেয়ে বেশি। যা বলার মতো নয়। তার বন্ধুরাও তাকে নিয়ে ঠাট্টা তামাশা না করে বরং তাকে সাহায্য করেছে।
ভর্তি পরীক্ষার বিষয়ে আসিফ বলেন, ভর্তি পরীক্ষা ভালো হয়েছে। এছাড়াও ঢাবি, জাবি এবং চবিতে পরীক্ষা দিয়েছি। যেকোন একটা বিশ্ববিদ্যালয়ে ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং-এ ভর্তি হওয়ার ই”ছা। ক্যারিয়ার গড়তে জাপানে যাওয়ার ই”ছাও রয়েছে বলে জানান তিনি।


প্রকাশিত: মার্চ ৬, ২০২৪ | সময়: ৫:২৮ পূর্বাহ্ণ | সুমন শেখ