রাজশাহীতে বিশ্ব জলাভূমি দিবস পালিত

স্টাফ রিপোর্টার: রাজশাহীতে বিশ্ব জলাভূমি দিবস পালিত হয়েছে। মঙ্গলবার বিনোদন কেন্দ্র নাইস গার্ডেনে এসোসিয়েশন ফর ল্যান্ড রিফর্ম এ্যান্ড ডেলেলপমেন্ট এর সহযোগিতায় এবং বস্তি উন্নয়ন ও কর্ম সংস্থার উদ্যোগে এ দিবস পালিত হয়।
বস্তি উন্নয়ন ও কর্ম সংস্থার নির্বাহী পরিচালক হাসিনুর রহমানের সভাপতিত্বে আলোচনা সভায় অতিথির বক্তব্য রাখেন নওহাটা পৌর মেয়র ও পবা উপজেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক হাফিজুর রহমান হাফিজ, পবা উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান আরজিয়া বেগম, তানোর উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান সোনিয়া সরদার, পবা উপজেলা পরিষদ সাবেক ভারপ্রাপ্ত চেয়ারম্যান এসএম আশরাফুল হক তোতা, নওহাটা পৌর সাবেক পৌর মেয়র মোকবুল হোসেন শেখ, নওহাটা পৌর প্যানেল মেয়র আজিজুল হক।
জলাভূমি সুরক্ষায় প্রয়োজন-যত্ন রক্ষণাবেক্ষণ ও সমর্থন প্রতিপাদ্যকে সামনে রেখে আলোচনা সভায় বক্তরা বলেন, মানবজীবনের জন্য জলাভূমি আবশ্যক। জলাভূমি না থাকলে প্রকৃতি শুষ্ক, রুক্ষ্ম হয়ে যায়-তাই আমাদের জীবন ধারণ ও নতুন প্রজন্মের জন্য জলাভূমি রক্ষা করা আমাদের পবিত্র দায়িত্ব।
তারা বলেন, জলাভূমি শুধু মানব জাতির উপকার করে তাই না। জলাভূমি প্রাকৃতিক পানির উৎস, জলাভূমি বনের চেয়ে বেশী কার্বন শোষন করতে পারে। জলাভূমি জীবিকা ও খাদ্যের উৎস, প্রাকৃতিক ভারসাম্য বজায় রাখতে জলাভূমি বিরল ও বিপন্ন প্রজাতির আবাসস্থল বলে জানান।
উপস্থিত ছিলেন পবা উপজেলা মুক্তিযোদ্ধা সাবেক কমান্ডার বীর মুক্তিযোদ্ধা এসএম কামরুজ্জামান, বীর মুক্তিযোদ্ধা জাইদুর রহমান, পবা উপজেলা মহিলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক আফরোজা রহমান, নারীনেত্রী রহিমা বেগম ও মুবাশ্বিরা খাতুন, জাতীয় পার্টির নেতা আব্দুল মালেক, উদীয়মান মডেল পপি খাতুন, বিশিষ্ট সাংবাদিক সোহেল মাহবুব প্রমুখ।


প্রকাশিত: মার্চ ৬, ২০২৪ | সময়: ৫:২৬ পূর্বাহ্ণ | সুমন শেখ