ভূমি ও গৃহহীন মুক্ত হচ্ছে দুর্গাপুর- প্রেসব্রিফিংয়ে ইউএনও সোহেল রানা

দুর্গাপুর প্রতিনিধি:

আগামীকাল ২২ মার্চ রাজশাহীর দুর্গাপুর উপজেলাকে ভূমিহীন ও গৃহহীন মুক্ত ঘোষণা দেয়া হবে বলে জানিয়েছেন উপজেলা নির্বাহী অফিসার সোহেল রানা। গতকাল সোমবার বিকেলে উপজেলা পরিষদের মিনি হলরুমে আয়োজিত প্রেসব্রিফিংয়ে তিনি এ তথ্য জানান।

 

 

ইউএনও সোহেল রানা বলেন,  বুধবার সকালে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভার্চুয়ালি ভিডিও কনফারেন্সের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে বিভিন্ন জেলায় শতভাগ ভূমি ও গৃহহীনমুক্ত উপজেলা ঘোষণা করবেন। এরই ধারাবাহিকতায় সারা দেশের ন্যায় দুর্গাপুর উপজেলাকেও শতভাগ ভূমি ও গৃহহীনমুক্ত করা হবে।

 

 

ইউএনও সোহেল রানা আরো বলেন, বুধবার দুর্গাপুর উপজেলা পরিষদ হলরুমে অনাড়ম্বর অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। রাজশাহী বিভাগীয় কমিশনার জি এস এম জাফরউল্লাহ্ এনডিসি, রাজশাহী জেলা প্রশাসক আব্দুল জলিল, স্থানীয় সাংসদ, বীর মুক্তিযোদ্ধা, ইউপি চেয়ারম্যান ও নানা শ্রেনী পেশার ব্যক্তিবর্গ উপস্থিত থাকবেন।

 

ইউএনও সোহেল রানা বলেন, আমাদের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন বাস্তবায়নে মাননীয় প্রধানমন্ত্রীর কার্যালয়ের সকল সিনিয়র স্যারদের নির্দেশনায় রাজশাহী বিভাগীয় কমিশনার স্যারের তত্বাবধানে ও জেলা প্রশাসক আব্দুল জলিল স্যারের নেতৃত্বে দুর্গাপুর উপজেলায় (ক) তালিকাভূক্ত মোট ৩১২টি পরিবারের জন্য গৃহ নির্মাণ করে এ উপজেলাকে ভূমি ও গৃহহীনমুক্ত করা সম্ভব হয়েছে। পুনর্বাসিত পরিবার যেন ভবিষ্যতে মালিকানা সংক্রান্ত বিরোধে জড়িয়ে পড়তে না পারে সে জন্য ২ শতক জমির মালিকানা স্বত্ত্বের ভিত্তিতে রেজিস্টার্ড দলিল/কবুলিয়ত, নামজারি সনদ ও দাখিলাসহ প্রত্যেক আশ্রয়ণ কেন্দ্রে সরেজমিনে গিয়ে দখল হস্তান্তর করা হয়েছে। এছাড়াও ঘরগুলোর সঙ্গে বারান্দা, রান্নাঘর ও শৌচাগার সংযুক্ত করা আছে। পরিবারগুলোর সুপেয় পানির জন্য নলকূপ বসানো হয়েছে এবং প্রতিটি ঘরে বিনা খরচে বিদ্যুৎ সংযোগ দেয়া হয়েছে।

 

 

সরকারী নীতিমালা অনুযায়ী সামাজিক সুবিধা কর্মসূচীর আওতায় ভিজিএফ, বয়স্ক, বিধবা ও প্রতিবন্ধী ভাতাসহ অন্যান্য কর্মসূচীর সুবিধা প্রাপ্তির বিষয়টি অগ্রাধিকার ভিত্তিতে বিবেচনায় আনা হয়েছে। পুনর্বাসিত পরিবারের সদস্যগণকে বিভিন্ন উৎপাদনমুখী ও আয়বর্ধক কর্মকান্ডে সম্পৃক্ত করা হয়েছে বলেও প্রেসব্রিফিংয়ে জানান ইউএনও সোহেল রানা।

 

এ সময় সহকারি কমিশনার (ভূমি) কৃষ্ণ চঁন্দ্র সহ বিভিন্ন গণমাধ্যমের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

সানশাইন/সোহরাব


প্রকাশিত: মার্চ ২১, ২০২৩ | সময়: ৫:০৬ অপরাহ্ণ | Daily Sunshine