বাঘায় মালচিং পদ্ধতিতে সবজি চাষাবাদ নিয়ে সভা অনুষ্ঠিত

স্টাফ রিপোর্টার,বাঘা :
রাজশাহীর বাঘায় মালচিং পদ্ধতিতে সবজি চাষাবাদ নিয়ে কৃষকদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারী) বিকেলে উপজেলার আমোদপুর গ্রামে বাঘা উপজেলা কৃষি বিভাগের আয়োজনে এই সভা অনুষ্ঠিত হয়।

 

 

বিকেল ৪ টায় বাঘা প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক ও আমোদপুর গ্রামের বাসিন্দা নুরুজ্জামানের সভাপতিত্বে আয়োজিত সভায় প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন রাজশাহীর বোয়ালিয়া উপজেলা কৃষি অফিসার মো: কামরুল ইসলাম। তিনি উপস্তিত শতাধিক কৃষকের উদ্দেশ্যে বলেন, বাংলাদেশ এখন কৃষিতে স্বয়ংসম্পন্ন। আমরা স্বপ্নের সোনার বাংলাদেশ গড়ার লক্ষে কৃষি ক্ষেত্রে নানা ধরনের উন্নত প্রযুক্তি ব্যবহার করছি। এর মধ্যে মালচিং পদ্ধতি অন্যতম। এই পদ্ধতিতে শীতের সবজি পাওয়া যাবে গরমে ।

 

তিনি বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর চাওয়া, কারো বাড়ির পার্শ্বে যেনো একখন্ড জমিও অনাবাদি না থাকে। আমারা এই লক্ষ উদ্দেশ্য নিয়ে কাজ করছি। এক সময় যেসব ফল বিদেশে পাওয়া যেতো, এখন আমরা সেগুলো দেশেই উদপাদন করার চেষ্টা করছি। বিশেষ করে ক্যাপসিক্যাপ মরিচ, ড্রাগন ফল, রকমেলা ফল,সবুজ রঙের কমলা,স্ট্রবেরি,  চিয়াসিড এবং বিনাধান ২৫ এর কথাও উল্লেখ করেন তিনি।

 

এ সভার প্রধান বক্তা ছিলেন, আমোদপুর গ্রামের লিড ফার্মার শিক্ষক আলী আশরাফ। তিনি তাঁর জমিতে কিভাবে মালচিং পদ্ধতিতে চাষাবাদ শুরু করছেন এবং কতটা লাভবান হচ্ছেন সে সম্পর্কে এলাকার কৃষকদের মাঝে বিস্তারিত আলোকপাত করে সকলকে উদ্বুদ্ধ করেন। তাঁর বক্তব্য শুনে অনেকেই এ প্রকল্পের আওতায় কাজ করার ইচ্ছা প্রকাশ করেন।

সভায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বাঘা উপজেলা কৃষি বিভাগের উপ-সহকারী কৃষি কর্মকর্তা রাজিব আহাম্মেদ, আব্দুল মোতাল্লেব,রবিউল ইসলাম, সোহেল রানা ও আমোদপুর গ্রামের বেশ কিছু নারী-সহ প্রায় শতাধিক কৃষক।

সানশাইন / শামি


প্রকাশিত: ফেব্রুয়ারি ২৯, ২০২৪ | সময়: ৬:৫৫ অপরাহ্ণ | Daily Sunshine