ঘোড়ায় চড়ে এলো বর, পালকিতে গেল কনে

নাটোর প্রতিনিধি :
আবহমান বাংলার ঐতিহ্য পালকিতে বিয়ের রীতি যেনো এখন রূপকথার গল্পের মত। আধুনিকতার ছোঁয়ায় ধীরে ধীরে হারিয়েছে গ্রামীণ বিয়ের ঐতিহ্যবাহী বাহন ‘পালকি’। পালকির সঙ্গে ঘোড়ায় চড়ে বিয়ে করতে আসার ঘটনাও রুপকথার গল্প ছাড়া খুব একটা শুনা যায় না। এবার সেই রুপকথার গল্পের মতোই নাটোরে হয়ে গেল এমন একটি বিয়ে। যেখানে ঘোড়ায় চড়ে কনে বাড়িতে এসেছেন বর আর বাড়ি ফেরার পথে নববধূকে নিয়ে যাওয়া হয় সুসজ্জিত পালকিতে করে। বুধবার দুপুরে এই বিয়ের আয়োজন হয় নাটোর সদর উপজেলার হালসা এলাকায়। যেখানে একই এলাকার ফরহাদ আলীর ছেলে সালমান সাফি সৌরভের সাথে দেলোয়ার হোসেনের মেয়ে মারিয়া খাতুনের বিয়ে অনুষ্ঠিত হয়।

 

 

জানা গেছে বর সালমান সাফি সৌরভ রাজশাহী সিটি কলেজের অনার্স প্রথম বর্ষের ছাত্র। আর কনে মারিয়া খাতুন নাটোর নবাব সিরাজউদ্দৌলা সরকারী কলেজের দ্বাদশ শ্রেণীর ছাত্রী। পূর্ব পরিচয় থাকলেও দুই পরিবারের সম্মতিতে তারা বিয়ের পিঁড়িতে বসেন। উভয়ের পরিবারের বাবা -মায়ের শখ তাদের ছেলে মেয়েদের বিয়ের দিনটিকে স্মরণীয় করে রাখবেন। আর তাই বিয়েটিকে স্মরণীয় করে রাখতে দুই পরিবারের সম্মতিতে হয় এমন আয়োজন। যেখানে বর তার শশুর বাড়িতে আসে ঘোড়ায় চড়ে আর কনে তার স্বামীর বাড়িতে যায় পালকিতে চড়ে । এই আয়োজনের মধ্য দিয়ে গ্রাম বাংলার হারিয়ে যাওয়া ঐতিহ্যকে নতুন প্রজন্মের কাছে পৌঁছে দেওয়ার লক্ষ্য ছিল দুই পরিবারের।
বুধবার বিয়ের দিন দুপুরে ঘোড়ায় চড়ে নিজ বাড়ি থেকে একই এলাকায় কনের বাড়ির উদ্দেশ্যে যাত্রা করেন বর ও শতাধিক বরযাত্রী। গ্রামের পথ মাড়িয়ে কনের বাড়িতে পৌঁছায় বর। নানা আনুষ্ঠানিকতা শেষে চলে বরযাত্রীদের মধ্যাহ্ন ভোজ। সব শেষে নববধূকে পালকিতে চাপিয়ে বাড়ি ফেরেন বর সালমান সাফি সৌরভ। এ দিকে ঘোড়ায় চড়া বর আর সুসজ্জিত পালকিতে বউ দেখতে গ্রামের নানা বয়সী মানুষ ভীড় জমায় রাস্তার দুই পাশে।

 

 

বিয়েতে আসা বরের বন্ধু কাউসার হাবিব বলেন, দাদা-দাদিদের মুখ থেকে পালকিতে বিয়ের গল্প শুনেছি। আজ নিজ চোখে পালকিতে কনে আর ঘোড়ায় চড়ে বর বিয়ে করতে যাচ্ছে এমন বিরল দৃশ্য দেখতে পেয়ে এবং সেই বিয়েতে অতিথি হতে পেরে অনেক ভাল লাগছে।

 

কনে মারিয়া খাতুন জানান, এমন আয়োজনে তিনি অনেক খুশি। তার বাবার ইচ্ছে পূরণ হয়েছে। তাছাড়াও গ্রামীণ বাংলার ঐতিহ্য পালকিতে বিয়ের এই আনুষ্ঠানিকতা জীবনের সেরা স্মৃতি হয়ে থাকবে।

বর সালমান সাফি সৌরভ জানান, উভয়ের পরিবারের ইচ্ছেতেই হয়েছে এমন আয়োজন। বিয়ের সকল আনুষ্ঠানিকতা সুষ্ঠভাবে সম্পন্ন হয়েছে। বিয়ের এমন আয়োজনে দুই পরিবারসহ পুরো গ্রামবাসী আনন্দ পেয়েছেন। তাই আমিও খুশি।

 

কনের বাবা দোলোয়ার হোসেন বলেন, বিয়েতে আত্মীয় স্বজন ও গ্রামবাসীকে আমন্ত্রন জানানো হয়েছিলো। নানা আয়োজন ও আনন্দ উল্লাসে সুন্দর ভাবে বিয়ে সম্পন্ন হয়েছে। সবাই আমার মেয়ের ও জামাইয়ের জন্য দোয়া করবেন।

সানশাইন / শামি

 


প্রকাশিত: ফেব্রুয়ারি ২৯, ২০২৪ | সময়: ৬:৪৩ অপরাহ্ণ | Daily Sunshine