ব্যাটিং ব্যর্থতায় যুবাদের হার

স্পোর্টস ডেস্ক: দলের সপ্তম উইকেটের পতন হলো যখন, জয়ের জন্য তখনও দরকার ৮২ রান। ৯ নম্বরে নেমে দারুণ ব্যাটিংয়ে আশা জাগালেন রাফি উজ্জামান। তবে খুব কাছে গিয়ে তাকে এক প্রান্তে অপরাজিত রেখেই গুটিয়ে গেল বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল। বোলারদের নৈপুণ্যে জিতে সিরিজে এগিয়ে গেল দক্ষিণ আফ্রিকা অনূর্ধ্ব-১৯ দল।
খুলনায় প্রথম যুব ওয়ানডেতে শুক্রবার রিজার্ভ ডেতে ডাকওয়ার্থ লুইস-স্টার্ন পদ্ধতিতে ১০ রানে জিতেছে সফরকারীরা। বৃষ্টির হানায় আগের দিন ২৯ ওভারে নেমে আসা ম্যাচে ৮ উইকেটে ১৪৫ রান করে দক্ষিণ আফ্রিকা। ডাকওয়ার্থ লুইস-স্টার্ন পদ্ধতিতে বাংলাদেশের সামনে লক্ষ্য দাঁড়ায় ১৬৩ রানের। রিজার্ভ ডেতে ৯ উইকেট হাতে রেখে স্বাগতিকদের দরকার ছিল ১৫৬ রান। ৩ বল বাকি থাকতে অল আউট হয় তারা ১৫২ রানে।
২৮ বলে ২ চার ও এক ছক্কায় ৩৭ রানে অপরাজিত থাকেন রাফি। দলের আর কেউ ত্রিশ ছুঁতে পারেননি।
৩৪ রানে ৪ উইকেট নিয়ে দক্ষিণ আফ্রিকার সফলতম বোলার বাঁহাতি পেসার কেওয়েনা মাফাকা। বাঁহাতি স্পিনার লিয়াম অ্যাল্ডার ৩১ রানে নেন ৩ উইকেট। আগের দিন ১ রানে প্রথম উইকেট হারানোর পর জুটি বাঁধা মোহাম্মদ রিজওয়ান ও আদিল বিন সাদিক এ দিন দলকে টেনে নেন ৩০ পর্যন্ত। এরপর রিজওয়ানের বিদায়ের পর থেকে নিয়মিত উইকেট হারায় তারা।
প্রথম পাঁচ জনের মধ্যে আদিল (২৪) ছাড়া দুই অঙ্কে যেতে পারেননি আর কেউ। ২১তম ওভারে ৮১ রানে ৭ উইকেট হারিয়ে ফেলে দল। সেখান থেকে শুরুতে মোহাম্মদ শিহাবের সঙ্গে দলকে টেনে তোলেন রাফি। অষ্টম উইকেটে দুজন যোগ করেন ৩২ রান। শিহাব বিদায় নেন ৩৬ বলে ২৯ রান করে। রাফি এরপর নবম উইকেটে ২৯ রানের জুটি গড়েন রোহানাত বর্ষণের সঙ্গে। রোহানাত রান আউট হয়ে যান ৮ রান করে।
শেষ ওভারে বাংলাদেশের দরকার ছিল ১৩ রান। প্রথম দুই বলে ‘বাই’ থেকে আসে ২ রান। তৃতীয় বলে ইকবাল হোসেন ইমনকে বোল্ড করে দক্ষিণ আফ্রিকার জয় নিশ্চিত করেন মাফাকা। পাঁচ ম্যাচ সিরিজের দ্বিতীয়টি একই মাঠে হবে আগামী রোববার।


প্রকাশিত: জুলাই ৮, ২০২৩ | সময়: ৫:৫৮ পূর্বাহ্ণ | সুমন শেখ