রাজশাহীর সর্বত্র বিনম্র শ্রদ্ধায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

স্টাফ রিপোর্টার: ভাষা শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানানোর মধ্য দিয়ে বুধবার রাজশাহীতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। বাঙালি জাতির ইতিহাসের এই ঐতিহাসিক দিনটি সারা দেশের মতো রাজশাহীতে যথাযোগ্য মর্যাদায় দিনব্যাপী নানা কর্মসূচির মধ্য দিয়ে উদযাপন করা হয়েছে। সকালে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে ভাষা শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন সর্বস্তরের মানুষ। এছাড়াও সূর্যদয়ের সাথে সাথে সব সরকারি-বেসরকারি, আধা সরকারি, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়। সকালে ছিল রাজশাহী কলেজ শহীদ মিনার অভিমুখে প্রভাত ফেরি। মহানগরীর বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান, সংগঠন, সংস্থার সদস্য ও সর্বস্তরের জনগণ প্রভাত ফেরিতে অংশ নেন। রাজশাহীর শহীদ মিনারগুলোতে ফুল দিয়ে ভাষা শহীদদের শ্রদ্ধা জানানোর সাথে পালন করা হচ্ছে নানা কর্মসূচিও।
রাজশাহী জেলা শিল্পকলা একাডেমিতে আজ জাতীয় জীবনে একুশের চেতনা শীর্ষক আলোচনা সভা, সাংস্কৃতিক পরিবেশনা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়। বুধবার দুপুরে জেলা প্রশাসক শামীম আহমেদ এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিভাগীয় কমিশনার ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।
সভায় বিভাগীয় কমিশনার বলেন, ৫২’র ভাষা আন্দোলন বাঙালির ইতিহাসে এক অনন্য অধ্যায়। এর মাধ্যমে তৈরি হয়েছে বাঙালি জাতির সাহস। সেই সাহসে বলিয়ান হয়েই মুক্তিযোদ্ধারা মুক্তিসংগ্রামে অবতীর্ণ হয়েছিল এবং সেই পথ ধরে তাঁরা মাত্র ৯ মাসে বাংলাদেশ স্বাধীন করেছিল। তাই আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে বাংলা ভাষাকে সর্বোচ্চ মর্যাদার আসনে আসীন করতে হবে।
ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর বলেন, ভাষা আন্দোলনের পথ ধরে স্বাধীনতা অর্জন এবং পরবর্তী সময়ে একুশের চেতনায় বাংলা ভাষা আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে আন্তর্জাতিক অঙ্গনে স্থান লাভ করেছে, এই অর্জন জাতি হিসেবে আমাদের বড় অর্জন ও গৌরবের। তিনি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও শহিদ দিবসের গৌরবোজ্জ্বল ঘটনা বিস্তারিত তুলে ধরেন।
রাষ্ট্রভাষার আন্দোলনে রাজশাহীর আন্দোলনের অবদান অপরিসীম উল্লেখ করে ভাষাসৈনিক মোশাররফ হোসেন আখুঞ্জী প্রধান আলোচক হিসেবে সভায় বক্তৃতা করেন। রাজশাহী কলেজ থেকেই এখানে আন্দোলনের সূত্রপাত হয়েছিল বলে তিনি জানান। এ সময় ভাষা আন্দোলনের সকল শহিদ, বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও জাতীয় চার নেতাসহ মুক্তিযুদ্ধে শহিদ সকলকে শ্রদ্ধাভরে স্মরণ করা হয়।
আলোচনা সভা শেষে শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে অনুষ্ঠিত চিত্রাঙ্কন, রচনা, আবৃত্তি ও দেশাত্মবোধক সংগীত প্রতিযোগিতার বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।
রাসিক: একুশের প্রথম প্রহরে রাত ১২টা ১ মিনিটে ঐতিহাসিক ভূবনমোহন পার্ক শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করা হয়। প্রথমে রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটনের পক্ষে শ্রদ্ধা নিবেদন করেন রাসিকের কাউন্সিলরবৃন্দ। এ সময় কর্মকর্তা-কর্মচারীবৃন্দ ও কর্মচারী ইউনিয়নের পক্ষ থেকে পৃথক পৃথকভাবে শ্রদ্ধা জ্ঞাপন করা হয়।

এর আগে রাত সাড়ে ১১টায় নগরভবন হতে একটি র‌্যালি বের হয়। র‌্যালিটি বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে ভুবন মোহন পার্কে গিয়ে শেষ হয়। র‌্যালি শেষে সংক্ষিপ্ত আলোচনা সভা অনষ্ঠিত হয়। সভায় বক্তব্য দেন প্যানেল মেয়র-২ ও ১৩নং ওয়ার্ড কাউন্সিলর আব্দুল মোমিন ও ১৯নং ওয়ার্ড কাউন্সিলর তৌহিদুল হক সুমন। এরপর ভাষা শহীদদের স্মরণে এক মিনিট নীরবতা পালন এবং শহীদদের আত্মার মাগফিরাত কামনায় দোয়া ও মোনাজাত করা হয়। দোয়া ও মোনাজাত পরিচালনা করেন সোনাদিঘী জামে মসজিদের সহকারী ইমাম হাফেজ দেলওয়ার হোসেন।
কর্মসূচিতে রাজশাহী সিটি করপোরেশনের প্যানেল মেয়র-১ ও ২১নং ওয়ার্ড কাউন্সিলর নিযাম উল আযীম, ১নং ওয়ার্ড কাউন্সিলর রজব আলী, ৮নং ওয়ার্ড কাউন্সিলর জানে আলম খান, ৯নং ওয়ার্ড কাউন্সিলর রাসেল জামান, ১০নং ওয়ার্ড কাউন্সিলর আব্বাস আলী সরদার, ১১নং ওয়ার্ড কাউন্সিলর আবু বাক্কার কিনু, ১৫নং ওয়ার্ড কাউন্সিলর আব্দুস সোবহান, ১৮নং ওয়ার্ড কাউন্সিলর শহিদুল ইসলাম, ১৯নং ওয়ার্ড কাউন্সিলর তৌহিদুল হক সুমন, ২৭নং ওয়ার্ড কাউন্সিলর মনিরুজ্জামান, ২৮নং ওয়ার্ড কাউন্সিলর আশরাফুল হাসান (বাচ্চু), ২৯নং ওয়ার্ড কাউন্সিলর জাহের হোসেন, ২নং সংরক্ষিত আসনের কাউন্সিলর মোসাঃ শিউলি, ৪নং সংরক্ষিত আসনের কাউন্সিলর আলফাতুন নেসা, ৭নং সংরক্ষিত আসনের কাউন্সিলর সুলতানা আহমেদ সাগরিকা, নাদিরা বেগম, ৯নং সংরক্ষিত আসনের কাউন্সিলর ফেরদৌসি বেগম, সচিব মোবারক হোসেন, বিজ্ঞ ম্যাজিস্টেট সাদিয়া আফরিন, প্রধান প্রকৌশলী নুর ইসলাম তুষার, প্রধান রাজস্ব কর্মকর্তা আবু সালেহ মোঃ নুর-ঈ-সাঈদ, নির্বাহী প্রকৌশলী (যান্ত্রিক) আহমদ আল মঈন পরাগ, উপ প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা সেলিম রেজা রঞ্জু, জনসংযোগ কর্মকর্তা মোস্তাফিজুর রহমান, পরিবেশ কর্মকর্তা সৈয়দ মাহমুদ-উল-ইসলাম, চীফ কমিউনিটি ডেভেলপমেন্ট অফিসার আজিজুর রহমান কর্মচারী ইউনিয়নের সভাপতি দুলাল শেখ, দুর্যোগ ও ত্রাণ কর্মকর্তা সৈয়দ জুবায়ের হোসেন মুন, ক্রীড়া কর্মকর্তা শ্যামল পারভেজ শিমুল, ইভেন্ট ম্যানেজমেন্ট ও ট্যুরিজম শাখার ম্যানেজার ফরহাদ হোসেন আদনান সহ বিভিন্ন শাখার অন্যান্য কর্মকর্তাবৃন্দ।
নগর আ’লীগ: কর্মসূচী সমূহের মধ্যে ২১ ফেব্রুয়ারি দিবাগত রাত ১২টা এক মিনিটে রাজশাহী কলেজ শহিদ মিনারে পুষ্পার্ঘ্য অর্পণ করা হয়। বুধবার সূর্যোদয়ের সাথে সাথে কুমারপাড়াস্থ দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা অর্ধনমিতকরণ এবং কালো পতাকা উত্তোলন এবং ২১ ফেব্রুয়ারির গান প্রচার করা হয়।
কর্মসূচীতে উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগ, রাজশাহী মহানগরের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী কামাল, সহ-সভাপতি শাহীন আকতার রেনী, বীর মুক্তিযোদ্ধা নওশের আলী, ডা. তবিবুর রহমান শেখ, যুগ্ম সাধারণ সম্পাদক মোস্তাক হোসেন, সাংগঠনিক সম্পাদক এ্যাড. আসলাম সরকার, দপ্তর সম্পাদক মাহাবুব-উল-আলম বুলবুল, কৃষি বিষয়ক সম্পাদক মীর তৌফিক আলী ভাদু, ত্রাণ ও সমাজকল্যাণ বিষয়ক সম্পাদক ফিরোজ কবির সেন্টু, ধর্ম বিষয়ক সম্পাদক জাহিদুল ইসলাম জাহিদ, শিল্প ও বানিজ্য বিষয়ক সম্পাদক ওমর শরীফ রাজিব, শ্রম সম্পাদক আব্দুস সোহেল, সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক কামারউল্লাহ সরকার কামাল, কোষাধ্যক্ষ হাবিবুল্লাহ ডলার, সদস্য মোশফিকুর রহমান হাসনাত, হাবিবুর রহমান বাবু, হাফিজুর রহমান বাবু, আব্দুস সালাম, মোখলেশুর রহমান কচি, কে এম জুয়েল জামান, বাংলাদেশ আওয়ামী লীগের স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক উপ-কমিটির সদস্য, বাংলাদেশ আওয়ামী লীগ, রাজশাহী জেলার সদস্য ও বাংলাদেশ যুব মহিলা লীগ, কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সদস্য ডা: আনিকা ফারিহা জামান অর্ণা, থানা আওয়ামী লীগের মধ্যে বোয়ালিয়া (পূর্ব) থানার সাধারণ সম্পাদক শ্যামল কুমার ঘোষ, মতিহার থানার সাধারণ সম্পাদক আলাউদ্দিন, নগর শ্রমিক লীগ সভাপতি মাহাবুবুল আলম, সাধারণ সম্পাদক আকতার আলী, নগর কৃষক লীগ সাধারণ সম্পাদক সাকির হোসেন বাবু, নগর যুবলীগের সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক তৌরিদ আল মাসুদ রনি, সাবেক সাংগঠনিক সম্পাদক নাহিদ আক্তার নাহান, নগর যুব মহিলা লীগ সভাপতি এ্যাড. ইসমত আরা, সাধারণ সম্পাদক নিলুফার
রামেবি: রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (রামেবি) প্রথম প্রহরে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে রাজশাহী মেডিকেল কলেজ শহীদ মিনারে ভাষা আন্দোলনে শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করেন রামেবির উপাচার্য অধ্যাপক ডা. এ জেড এম মোস্তাক হোসেন।
সকালে সূর্যদয়ের সাথে সাথে জাতীয় পতাকা ও কালো পতাকা উত্তোলনসহ বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবারসহ সকল ভাষা আন্দোলনে শহীদদের স্মরনে বিশেষ মোনাজাত করা হয় এবং এ দিবসে উপলক্ষে প্রভাতফেরি অনুষ্ঠিত হয়। সকাল ৮টায় রামেবির উপাচার্য অধ্যাপক ডা. এ জেড এম মোস্তাক হোসেনের নেতৃত্বে কর্মকর্তা-কর্মচারীদের অংশ গ্রহনে একটি র‌্যালী বের হয়ে শহরের প্রধান সড়কগুলো প্রদক্ষিন করে রামেবি’র অস্থায়ী কার্যালয়ে এসে শেষ হয়।
প্রভাত ফেরিতে কোষাধ্যক্ষ প্রফেসর ড. রুস্তম আলী আহমেদ, রেজিস্ট্রার(অ.দা) ডা. জাকির হোসেন খোন্দকার, পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক ডা. আনোয়ার হাবিব, সহকারি রেজিস্ট্রার (চ.দা) রাসেদুল ইসলাম, উপ- কলেজ পরিদর্শক ডা. মোহাম্মদ মেহেরওয়ার হোসেন, সেকশন অফিসার শাহারিয়ার ইসলাম, মিজানুর রহমান, তানভীর আহমেদ, রেজাউল উদ্দিন, মাসুম খান সহকারী প্রোগ্রামার ফারজানা ফাইজা, ব্যক্তিগত কর্মকর্তা(পিও) নূর-রায়হান, জাহিদ হাসান, মাহফুজুর রহমান, প্রশাসনিক কর্মকর্তা রাসেল আলী, কবির আহমেদ, মেহেদী মাসুদ সানি, আশরাফুল ইসলাম, আসাদুর রহমান, সিমা আক্তার, আব্দুস সোবহানসহ সকল কর্মকর্তা-কর্মচারী র‌্যালিতে অংশগ্রহণ করেন।
রুয়েট: রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (রুয়েট) মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে। মহান ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে বুধবার দুপুরে রুয়েটের কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন উপাচার্য অধ্যাপক ড. মো. জাহাঙ্গীর আলম। এদিন সূর্যোদয়ের সাথে সাথে প্রশাসনিক ভবনসহ সকল ভবনে জাতীয় পতাকা অর্ধনমিতভাবে উত্তোলন করা হয়। বাদ যোহর রুয়েট কেন্দ্রীয় জামে মসজিদে শহীদদের রুহের মাগফেরাত কামনা করে বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হয়।
এর আগে রাত ১২টা ০১ মিনিটে রুয়েট কেন্দ্রীয় শহীদ মিনারে একুশের প্রথম প্রহরে মহান ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে রুয়েট প্রশাসনের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ করেন যন্ত্রকৌশল অনুষদের ডীন ও দৈনন্দিন কাজের দায়িত্বপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক ড. মো. রোকনুজ্জামান। রুয়েট প্রশাসনের পক্ষ থেকে শ্রদ্ধাঞ্জলি নিবেদনের পরপরই শিক্ষক সমিতি, রুয়েট শাখা ছাত্রলীগ, কর্মকর্তা সমিতি, অফিসার্স এ্যাসোয়িশন, কর্মচারী সমিতি, বিভিন্ন হলের প্রভোস্ট সহ রুয়েটস্থ বিভিন্ন সংগঠন পৃথক পৃথক ভাবে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করে।
এসময় উপস্থিত ছিলেন ভারপ্রাপ্ত রেজিসট্রার আরিফ আহম্মদ চৌধুরী, ছাত্রকল্যাণ দপ্তরের পরিচালক অধ্যাপক ড. মো. রবিউল আওয়াল সহ বিভিন্ন অনুষদের ডীন, ইন্সটিটিউট পরিচালক, বিভাগীয় প্রধান, দপ্তর ও শাখা প্রধান, শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী ও শিক্ষার্থীবৃন্দ।
ইয়াসমিন নিলু, নগর ছাত্রলীগ সাধারণ সম্পাদক ডা. সিরাজুম মুবিন সবুজ প্রমুখ।
বিপিজেএ: নগরীর ভুমন মোহন পার্কের শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলী জানায় বাংলাদেশ ফটোজার্নালিস্ট এসোসিয়েশন রাজশাহী শাখা। শ্রদ্ধাঞ্জলী নিবেদনের পর ভাষা শহীদদের সম্মানে এক মিনিট নিরবতা পালন করাসহ সকল ভাষা শহীদদের আত্মার মাগফিরাত কামনা করা হয়। শ্রদ্ধাঞ্জলী নিবেদন শেষে বাংলাদেশ ফটোজার্নালিস্ট এসোসিয়েশন রাজশাহী শাখার কার্যালয়ে মাতৃভাষা ও ভাষা শহীদদের নিয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
উক্ত সময় উপস্থিত ছিলেন বিপিজেএ’র রাজশাহী শাখার সভাপতি আসাদুজ্জামান আসাদ, সাধারণ সম্পাদক সামাদ খান, যুগ্ম সাধারণ সম্পাদক শাহীন খান, অর্থ-সম্পাদক মিলন শেখ, প্রচার সম্পাদক আজম খান,নির্বাহী সদস্য আলী এহসান তুহিন ও রাশেদুর রহমান রাসেল। আরো উপস্থিত ছিলেন কাবিল হোসেন, শরিফুল ইসলাম তোতা, সোহাগ আলী, আবু নুর মুক্তার হোসেন।
জেলা যুবলীগের সাবেক নেতৃবৃন্দ: ভাষা শহিদদের স্মরণে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেছে রাজশাহী জেলা যুবলীগের সাবেক নেতৃবৃন্দ। এ সময় উপস্থিত ছিলেন রাজশাহী-৩ (পবা- মোহনপুর) আসনের সংসদ সদস্য আসাদুজ্জামান আসাদ ও জেলা আওয়ামী লীগ সভাপতি অনিল কুমার সরকার।
জেলা যুবলীগ সাংগঠনিক সম্পাদক মোবারক হোসেন মিলনের নেতৃত্বে আরো উপস্থিত ছিলেন সাবেক সহ-সভাপতি হাসান মাহমুদ ফয়সাল সজল ও আরিফুল ইসলাম রাজা, সাংগঠনিক সম্পাদক মাসুম আল রশিদ, সামাউন ইসলাম, সহসম্পাদক সেলিম জাহাঙ্গীর ও সাইদুর রহমান, সদস্য মুক্তার হোসেন, মাসুদ রানা পিন্টুসহ উপজেলা ও ইউনিয়ন পর্যায়ের নেতৃবৃন্দ।
বিএমডিএ: মহান শহীদের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ (বিএমডিএ) কর্মকর্তা ও কর্মচারী। বুধবার রাত ১২টা ১ মিনিটে রাজশাহী জেলা প্রশাসকের কার্যালয় চত্বরের শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন করেন বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ (বিএমডিএ)।
বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের নির্বাহী পরিচালক আব্দুর রশীদ এর উপস্থিতিতে রাতে শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন করেন বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের কর্মকর্তা কর্মচারীরা।
বরেন্দ্র বিশ্ববিদ্যালয়: বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের স্থায়ী ক্যাম্পাস প্রাঙ্গনে সুর্যোদয়ের সাথে জাতীয় পতাকা উত্তোলন করে অর্ধনমিত রাখা হয়। এরপর সকাল সাড়ে ৯টায় উপাচার্য (ভারপ্রাপ্ত) প্রফেসর ড. আনন্দ কুমার সাহার নেতৃত্বে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিটি বিশ্ববিদ্যালয়ের গোল চত্বরের পূর্ব দিক থেকে যাত্রা শুরু করে অস্থায়ী শহিদ মিনারে পুষ্পস্তবক অর্পণের মধ্যে দিয়ে শেষ হয়। পরে শহিদদের শ্রদ্বা জানাতে ১ মিনিট নিরবতা পালন করা হয়। পুষ্পস্তবক অর্পণ শেষে শুরু হয় আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান পর্ব।
কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের প্রভাষক তানজিম নাসরিন রেজার সঞ্চালনায় আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের সভাপতিত্ব করেন ভারপ্রাপ্ত উপাচার্য প্রফেসর ড. আনন্দ কুমার সাহা। মুখ্য আলোচক হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের প্রফেসর ড. মো. হাসিবুল আলম প্রধান।
সভাপতির বক্তব্য দেন প্রফেসর ড. আনন্দ কুমার সাহা। অনুষ্ঠানে বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর ড. মো. ফয়জার রহমান ও রাষ্ট্রবিজ্ঞান বিভাগের প্রধান প্রফেসর ড. মো. হাবিবুল্লাহ বক্তব্য রাখেন।
আলোচনা অনুষ্ঠান শেষে মুখ্য আলোচককে সম্মাননা স্মারক প্রদান করা হয়। অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে আরসিআরইউ: মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ভাষা শহিদদের স্মরণে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেছে রাজশাহী কলেজ রিপোর্টার্স ইউনিটির (আরসিআরইউ) নেতৃবৃন্দ। আরসিআরইউ’র সভাপতি আব্দুল হাকিম ও সাধারণ সম্পাদক সেহের আলী দুর্জয় এর নেতৃত্বে কলেজ মুসলিম হোস্টেলে অবস্থিত দেশের প্রথম শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন ইউনিটির সদস্যরা ।
রাবি রিপোর্টার্স ইউনিটি: ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয় রিপোর্টার্স ইউনিটি (রুরু)। পুষ্পস্তবক অর্পণ শেষে শহিদ মিনার চত্বরে এক মিনিট নিরবতা পালন করেন তারা। এরপর সেখানে এক সংক্ষিপ্ত সমাবেশে রিপোর্টার্স ইউনিটির সাধারণ সম্পাদক মারুফ হাসান মিলুর সঞ্চালনায় বক্তব্য দেন সভাপতি লাবু হক ও সহ-সভাপতি ফাহিম আহমেদ।
শিক্ষাবোর্ড: প্রথম প্রহর ১২টা ০১ মিনিটে নিউ গভঃ ডিগ্রী কলেজ, রাজশাহী’র শহিদ মিনারে পুষ্পস্তবক অর্পণ ও শহিদদের প্রতি শ্রদ্ধা নিবেদন এবং বুকে শোকের প্রতীক কালোব্যাজ ধারণ করে ১ মিনিট নিরবতা পালনের মধ্য দিয়ে দিনব্যাপী কর্মসূচি শুরু হয়। সূর্যোদয়ের সাথে সাথে রাজশাহী শিক্ষা বোর্ড ভবনে জাতীয় পতাকা অর্ধনমিতকরণ ও সম্মান প্রদর্শন করা হয়। সকালে রাজশাহী শিক্ষা বোর্ড চত্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে সর্বস্তরের কর্মকর্তা ও কর্মচারীদেরকে সাথে নিয়ে পুষ্পস্তবক অর্পণ ও ১ মিনিট নিরবতা পালন করে শ্রদ্ধা নিবেদন করেন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড রাজশাহী’র চেয়ারম্যান প্রফেসর ড. মো. অলীউল আলম। রাজশাহী শিক্ষা বোর্ডে ‘শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’ সম্পর্কে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন রাজশাহী বিভাগীয় কমিশনার ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর এবং সভাপতিত্ব করেন রাজশাহী শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর ড. মো. অলীউল আলম। পবিত্র কোরআন ও পবিত্র গীতাপাঠের মধ্য দিয়ে অনুষ্ঠান শুরু হয়। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন উদযাপন কমিটির আহবায়ক ও পরীক্ষা নিয়ন্ত্রক আরিফুল ইসলাম। আরও বক্তব্য দেন রাজশাহী শিক্ষা বোর্ডের সচিব হুমায়ূন কবীর, কলেজ পরিদর্শক এনামুল হক, বিদ্যালয় পরিদর্শক মহা. জিয়াউল হক, সিনিয়র সিস্টেম এনালিষ্ট(চলতি দায়িত্ব) প্রকৌশলী মোহাম্মদ শফিকুল ইসলাম এবং কর্মচারী ইউনিয়নের সভাপতি মোহা. হুমায়ন কবীর।
অনুষ্ঠানের সঞ্চালকের দায়িত্ব পালন করেন প্রধান মূল্যায়ন অফিসার (চলতি দায়িত্ব) এস.এম গোলাম আজম। এছাড়া বোর্ডের বিভিন্ন স্তরের কর্মকর্তা ও কর্মচারীগণ স্বত:স্ফুর্তভাবে এ অনুষ্ঠানে অংশগ্রহণ করে অনুষ্ঠানকে সাফল্যমণ্ডিত করেন। পরে বাদ আসর শিক্ষা বোর্ড মসজিদে শহিদদের আত্মার মাগফেরাত কামনা করে মিলাদ মাহ্ফিল ও দোয়া অনুষ্ঠিত হয়। দোয়া পরিচালনা করেন বোর্ড মসজিদের মুয়াজ্জিন হাফেজ জিয়াউর রহমান।
রাকাব: রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক (রাকাব)-এর উদ্যোগে ভাষা শহিদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদনের লক্ষ্যে রাজশাহী কলেজের শহিদ মিনারে ব্যাংকের কর্মকর্তা-কর্মচারীদের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ করা হয়। কর্মকর্তা-কর্মচারীগণ সাহেব বাজার জিরো পয়েন্টে সমবেত হয়ে র‌্যালি সহকারে রাজশাহী কলেজ শহিদ মিনারে উপস্থিত হন। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রধান কার্যালয়ের নিরীক্ষা, হিসাব ও আদায় মহাবিভাগের মহাব্যবস্থাপক মাকসুদা নাসরীন, রাজশাহী বিভাগের মহাব্যবস্থাপক আতিকুল ইসলাম, প্রধান কার্যালয়ের সকল উপ-মহাব্যবস্থাপক ও বিভাগীয় প্রধানসহ অন্যান্য কর্মকর্তা-কর্মচারীবৃন্দ, প্রশিক্ষণ ইনস্টিটিউট, স্থানীয় মুখ্য কার্যালয়, রাজশাহী, বিভাগীয় কার্যালয়; বিভাগীয় নিরীক্ষা কার্যালয়, জোনাল কার্যালয় ও জোনাল নিরীক্ষা কার্যালয়, রাজশাহী এবং এসইসিপি, রাজশাহীসহ রাজশাহী জোনের বিভিন্ন শাখার কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ।
ডা. অর্ণা: রাজশাহীতে একুশে ফেব্রুয়ারির প্রথম প্রহরে ভাষা শহিদদের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন বাংলাদেশ আওয়ামী লীগের স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক উপকমিটির সদস্য, বাংলাদেশ যুব মহিলা লীগ কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সদস্য ও রাজশাহী জেলা আওয়ামী লীগের সদস্য ডাঃ আনিকা ফারিহা জামান অর্ণা।
একুশের প্রথম প্রহরে ১২টা ১ মিনিটে রাজশাহী কলেজ শহিদ মিনার বেদীতে পুষ্পার্ঘ্য অর্পণের মাধ্যমে জাতির শ্রেষ্ঠ সন্তানদের প্রতি শ্রদ্ধা জানান তিনি। এরপর তিনি রাজশাহী মহানগর আওয়ামী লীগ, মহানগর যুবলীগ, ছাত্রলীগেরসহ বিভিন্ন ইউনিটের নেতৃবৃন্দের সঙ্গে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন তিনি।
শ্রদ্ধা নিবেদন শেষে ডা. আনিকা ফারিহা জামান অর্ণা সাংবাদিকদের বলেন, ভাষার জন্য জীবন দেওয়া এটি পৃথিবীতে বিরল একটি ঘটনা। একমাত্র বাংলাদেশে এর বিরল দৃষ্টান্ত স্থাপিত হয়েছে। আজকের দিনে তরুণ প্রজন্ম যেনো ভাষার বিকৃতি না ঘটায়। এ সময় মহানগর আওয়ামী লীগ, মহানগর যুবলীগ, ছাত্রলীগেরসহ বিভিন্ন ইউনিটের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
এদিকে রাজশাহীসহ বিভিন্ন স্থানে নানা কর্মসূচিতে বিনম্র শ্রদ্ধায় পালিত হয়েছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। বুধবার অনুষ্ঠিত কর্মসূচির মধ্যেছিলো শহিদ মিনারে শ্রদ্ধাঞ্জলী, আলোচনা সভা, কবিতা, রচনা ও চিত্রাঙ্কণ প্রতিযোগিতা।
হড়গ্রাম ইউনিয়ন: রাজশাহীর হড়গ্রাম ইউনিয়নের উদ্যোগে অমর ২১শে ফেব্রুয়ারি মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। বিভিন্ন কর্মসূচির মধ্যে ছিল পতাকা উত্তোলন, আলোচনা সভা ও দোয়া মাহফিল। এসব অসুষ্ঠানে সভাপতিত্ব করেন অত্র ইউপির চেয়ারম্যান আবুল কালাম আজাদ। এ সময় উপস্থিত ছিলেন ইউপি সদস্য দুলাল হাসান, এরসাদ আলী, শাহজাহান আলী, সিরাজুল ইসলাম, জাকির হোসেন, মুনজুর রহমান, সাজেদা বেগম, আতেরা খাতুন, রূপালী পারভীন, ইউপির হিসাব সহকারী কাম কম্পিউটার অপারেটর ইসমাইল হোসেন রাসিব প্রমুখ।
মৌগাছী উচ্চ বিদ্যালয়: মৌগাছী উচ্চ বিদ্যালয়ে নানা আয়োজনের মধ্যেদিয়ে অমর ২১শে ফেব্রুয়ারি মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মাহবুবুর রহমানের সভাপতিত্বে এসব অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সিনিয়র শিক্ষক নজরুল ইসলাম, ফজলুর রহমান, ইব্রাহিম খন্দকার, আয়েশা বেগম, চামেলী রানী, জিল্লুর রহমান, ওবাইদুর রহমান, মাওলানা শিক্ষক মামুনুর রশিদ, শিক্ষক আলমগীর হোসেন, শিক্ষক আসমা খাতুন, শারমিন সুলতানা, আশরাফুল ইসলামসহ কর্মচারি মনোয়ারা বেগম, মেহেদী হাসান, রাকিবুল হোসেন, সুরভী খাতুনসহ শিক্ষার্থীবৃন্দ।
মান্দা: এ উপলক্ষে বুধবার পরিষদের হলরুমে উপজেলা নির্বাহী অফিসার লায়লা আঞ্জুমান বানুর সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন সংসদ সদস্য এসএম ব্রহানী সুলতান মামুদ গামা।
সভায় অন্যদের মধ্যে বক্তব্য দেন উপজেলা ভাইস চেয়ারম্যান মাহবুবা সিদ্দিকা রুমা, মান্দা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোজাম্মেল হক কাজী, উপজেলা শিক্ষা কর্মকর্তা শেখ শাহ্ আলম, উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি প্রবীণ কুমার দাস, মুক্তিযোদ্ধা আফছার আলী মণ্ডল ও খোদাবক্স মিয়া, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা রেজাউল করিম, উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক নওসাদ আলী, প্রধান শিক্ষক রেজাউল ইসলাম, উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক রুহুল আমিন প্রমুখ। পরে কবিতা আবৃত্তি, চিত্রাঙ্কণ ও রচনা প্রতিযোগিতায় অংশ নেওয়া বিজয়ী শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।
নিয়ামতপুর: নিয়ামতপুর মডেল সরকারী বহুমুখী উচ্চ বিদ্যালয়ের শহীদ মিনারে পুস্পস্তাবক অর্পনের মধ্য দিয়ে দিবসটির সূচনা করা হয়। উপজেলা নির্বাহী অফিসার ইমতিয়াজ মোরশেদের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান ফরিদ আহমেদ। বিশেষ অতিথি ছিলেন মহিলা ভাইস চেয়ারম্যান নাদিরা বেগম, অফিসার ইন চার্জ মাইদুল ইসলাম। উপস্থিত ছিলেন নওগাঁ জেলা আওয়ামীলীগের কৃষি ও সমবায় বিষয়ক সম্পাদক আলহাজ্ব আবেদ হোসেন মিলন, উপজেলা আওয়ামীলীগের সহ-সভাপতি বাবু ঈশ্বর চন্দ্র বর্মন, তিয়ানসি প্রি-ক্যাডেট একাডেমীর অধ্যক্ষ, নির্বাহী পরিচালক ও উপজেলা প্রেস ক্লাবের সভাপতি তোফাজ্জল হোসেন, সাধারণ সম্পাদক জনি আহমেদসহ সরকারী দপ্তরের প্রধানগণ।
গোদাগাড়ী: বুধবার সকাল ১০ টার দিকে ফুলকুঁড়ি একাডেমি ক্যাম্পাসে এই প্রতিযোগিতার আয়োজন করা হয়। পরে প্রতিযোগিতার চিত্রাঙ্কন ও আবৃত্তি অংশগ্রহণ কারিদের মূল্যায়ন করে পুরস্তার বিতরণ করা হয়। চিত্রাঙ্কনে পুরস্কার প্রাপ্ত শিক্ষার্থীরা হলেন, নার্সারী শ্রেণীর সাজিয়া প্রথম, আব্দুল আজিজ ২য় ও মুহতাদি সাইম ৩য়। প্রথম শ্রেণীর পুরস্তার প্রাপ্তরা হলেন, আসিফা খাতুন প্রথম, আরফির রানা ২য় ও সাজিদ তয়। দ্বিতীয় ও তৃতীয় শ্রেণির পুরস্কার প্রাপ্তরা হলেন, আসিফা খাতুন ১ম, আরফিন রানা ২য় সিয়াম উদ্দিন ৩য়। চতুর্থ শ্রেণির অরণী প্রথম, আবির ২য় ও মুনিরা ৩য়। এছাড়াও আবৃত্তি প্রতিযোগিতায় আরো তিন প্রতিযোগিতা পুরস্তার লাভ করেছেন। এসময় উপস্থিত ছিলেন, গোদাগাড়ী ফুলকুঁড়ি একাডেমির ব্যবস্থাপনা পরিচালক সুলতান মাহমুদ তারিফ, প্রধান শিক্ষক আব্দুস সামাদসহ অন্যান শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকারা।
গোমস্তাপুর: দিবসটি উপলক্ষে উপজেলা প্রশাসন, বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান দিবসটি পালন করে। গোমস্তাপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান হুমায়ুন রেজা, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নিশাত আনজুম অনন্যা, সাবেক সংসদ সদস্য গোলাম মোস্তফা বিশ্বাস, রহনপুর পৌরসভার মেয়র মতিউর রহমান খাঁন, সহকারী কমিশনার (ভূমি) জান্নাতুল ফেরদৌস, গোমস্তাপুর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার রকিবুল হাসানসহ বীর মুক্তিযোদ্ধাবৃন্দ অনুষ্ঠিত বিভিন্ন কর্মসূচিতে উপস্থিত ছিলেন।
পত্নীতলা: উপজেলা পরিষদ অডিটোরিয়ামে উপজেলা নির্বাহী কর্মকর্তা টুকটুক তালুকদারের সভাপত্বিতে আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সহকারী কমিশনার (ভূমি) আজিজুল কবির, কৃষি অফিসার শহীদুল ইসলাম, পত্নীতলা থানার অফিসার ইনচার্জ মোজাফফর হোসেন, সমাজ সেবা কর্মকর্তা (ভারপ্রাপ্ত) শহিদুল ইসলাম, প্রাথমিক শিক্ষা অফিসার মোকলেসুর রহমান, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার এটিএম জিল্লুর রহমান, বীর মুক্তিযোদ্ধা শহিদুল ইসলাম, পল্লী উন্নয়ন কর্মকর্তা প্রল্লাদ কুমার কুন্ড, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আব্দুল আহাদ রাহাদ সহ স্থানীয় জনপ্রতিনিধিগণ, রাজনৈতিক ও সমাজিক সংগঠনের নেতৃবৃন্দ, শিক্ষক মন্ডলী, সুধিজন, সাংবাদিকবৃন্দ, শিক্ষার্থীবৃন্দ প্রমূখ।
এনবিআইইউ: নর্থ বেঙ্গল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে যথাযথ মর্যাদা ও নানা কর্মসূচির মধ্যে দিয়ে অমর একুশে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০২৪ পালন করা হয়েছে। নগরীর চৌদ্দপাইস্থ ইউনিভার্সিটির নিজস্ব ক্যাম্পাসে কালো পতাকা উত্তোলন এবং জাতীয় পতাকা অর্ধনমিত, প্রভাতফেরি এবং রাজশাহী বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনারে মহান ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন।
এছাড়া মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে বাংলা বিভাগের উদ্যোগে দেওয়ালিকা পত্রিকার উদ্বোধন করা হয়। এসকল প্রোগ্রামে ইউনিভার্সিটির মাননীয় উপাচার্য প্রফেসর ড. বিধান চন্দ্র দাস, মাননীয় ট্রেজারার প্রফেসর মো. আনসার উদ্দিন, সামাজিক বিজ্ঞান ও আইন অনুষদের ডিন প্রফেসর ড. মকসুদুর রহমান, কলা ও বিজনেস স্টাডিজ অনুষদের ডিন প্রফেসর মো. আব্দুর রউফ, মাননীয় রেজিস্ট্রার রিয়াজ মোহাম্মদ, প্রক্টর ড. আজিবার রহমান, ছাত্র উপদেষ্টা ড. নুরে এলিস আকতার জাহান, টিএসসির পরিচালক ড. নাসরিন লুবনা, আইকিউএসির অতিরিক্ত পরিচালক ড. মো. আব্দুল কুদ্দুসসহ সকল বিভাগীয় প্রধান, ওয়ালটন প্লাজা, আলুপট্টির কর্মকর্তা, শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীবৃন্দ অংশ গ্রহণ করেন। এদিন আলোচনা অনুষ্টানের শুরুতে নর্থ বেঙ্গল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক রাশেদা খালেকের সুস্থতা কামনায় দোয়া করা হয়।


প্রকাশিত: ফেব্রুয়ারি ২৩, ২০২৪ | সময়: ৭:১১ পূর্বাহ্ণ | সুমন শেখ

আরও খবর