অবৈধভাবে পুকুর খননের দায়ে দুই জনকে ৪ লাখ জরিমানা

পুঠিয়া প্রতিনিধি: রাজশাহীর পুঠিয়ায় মোবাইল কোর্টের অভিযানে অবৈধভাবে পুকুর খনন করে আবার সেই মাটি রাস্তা দিয়ে বহন করে অন্যত্র বিক্রি করার অপরাধে দুই ব্যক্তিকে দুই লাখ করে মোট চার লাখ টাকা জরিমানা করা হয়েছে। বুধবার রাতে এ অভিযান পরিচালনা করা হয়।
রাজশাহীর পুঠিয়া উপজেলাধীন জিউপাড়া ইউনিয়নের উজালপুর নামক স্থানে অবৈধভাবে মাটি কর্তনের জন্য মোবাইল কোর্টের অভিযানে দুইজনকে দণ্ড প্রদান করা হয়। মোবাইল কোর্টের অভিযান পরিচালনা করেন সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট জনাব দেবাশীষ বসাক।
অভিযান পরিচালনাকালে আসামীদ্বয়কে অবৈধভাবে মাটি কর্তন ও বিপনের উদ্দেশ্যে অন্যত্র মাটি পরিবহনের দায়ে ‘বালু মহাল ও মাটি ব্যবস্থাপনা আইনে প্রত্যেককে ২ লাখ করে মোট ৪ লাখ টাকা জরিমানা করা হয়। জরিমানা অনাদায়ে প্রত্যেককে দুই মাসের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করা হয়। আসামী দু’জন হলেন আনারুল ইসলাম (২৮), পিতা ময়েন প্রামাণিক, উজালপুর, ধোপাপাড়া, পুঠিয়া, রাজশাহী এবং আব্দুল মালেক সরদার (৩৬), পিতা, জুলমত সরদার, বারপাখিয়া, ধোপাপাড়া, পুঠিয়া, রাজশাহী।
স্থানীয় প্রশাসনের এমন অভিযানের ফলে স্থানীয়দের মাঝে এক প্রকার স্বস্তি প্রকাশ করতে দেখা গেছে। পাশাপাশি পুঠিয়া উপজেলা প্রশাসনের প্রতি সাধারণ মানুষের আস্থা বাড়ছে অনেকটাই।
স্থানীয়দের অনেকেই বলছেন এমন অভিযান অব্যাহত রাখার বিষয়ে। অন্যদিকে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে বলা হচ্ছে এই ধরনের অভিযান প্রতিনিয়ত অব্যাহত থাকবে। মোবাইল কোর্ট পরিচালনায় সহযোগিতা করেন পুঠিয়া থানা পুলিশের সদস্যরা। অবৈধভাবে মাটি কর্তন, বিপণের উদ্দেশ্যে মাটি অন্যত্র পরিবহন এবং মাটি পরিবহনের ফলে রাস্তাঘাট চলাচলের অনুপযুক্তকরণের বিরুদ্ধে মোবাইল কোর্টের এমন অভিযান নিয়মিত পরিচালিত হবে।


প্রকাশিত: ফেব্রুয়ারি ১৬, ২০২৪ | সময়: ৬:০০ পূর্বাহ্ণ | সুমন শেখ