সর্বশেষ সংবাদ :

বিএমডিএ’র ৮২তম পরিচালনা বোর্ড সভা অনুষ্ঠিত

স্টাফ রিপোর্টার : রাজশাহীতে বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের (বিএমডিএ) পরিচালনা বোর্ড এর ৮২তম সভা অনুষ্ঠিত হয়েছে। মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনা বলেন “এক ইঞ্চি জমি অনাবাদি রাখা যাবে না” এই প্রতিপাদ্যকে সামনে রেখে বৃহস্পতিবার সকাল ১১টায় বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের আয়োজনে (বিএমডিএ) প্রধান কার্যালয়ের সম্মেলন কক্ষ-১ এ সভাটি অনুষ্ঠিত হয়।
বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের পরিচালনা বোর্ড সভায় সভাপতিত্ব করেন বিএমডিএ চেয়ারম্যান ও সাবেক সংসদ সদস্য জনাব বেগম আখতার জাহান।
বিএমডিএ চেয়ারম্যান বেগম আখতার জাহান বোর্ড সভার সূচনা বক্তব্যের শুরুতেই বলেন, আমি শ্রদ্ধাভরে স্মরন করছি সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালি, স্বাধীনতার মহান স্থাপতি, বাঙালি জাতির অবিসংবাদিত নেতা, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। তিনি ছিলেন বাঙালি জাতির ইতিহাসের সর্বশ্রেষ্ঠ মহানায়ক। আজ এই সভা থেকে আরো স্মরন করছি জাতীয় চার নেতাকে। এ ছাড়াও ৩০ লক্ষ বীর শহীদ যাঁদের আত্ম ত্যাগের বিনিময়ে আমরা স্বাধীন মানচিত্র পেয়েছি, প্রত্যেকের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে তাঁদের আত্মার মাগফেরাত কামনা করছি।
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী, উন্নয়নের কান্ডারী, আধুনিক বাংলাদেশের সফল নির্মাতা, দূরদর্শী রাষ্ট্রনায়ক, দেশরত্ন, জননেত্রী শেখ হাসিনাকে। মানবতার জননী, বরেন্দ্র অঞ্চলের মাটি ও মানুষকে ভালোবেসে, আমাকে ভালোবেসে, আমার প্রতি আস্থা রেখে কৃষি খাতের অন্যতম এই সেবা ধর্মী প্রতিষ্ঠান বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান হিসাবে ২য় দফায় আমকে নিয়োগ দিয়েছে। এজন্য আমি আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাচ্ছি।
তিনি আরো বলেন, বরেন্দ্র অঞ্চলের মানুষের জীবনমান উন্নয়নসহ সারা বাংলার মানুষের খাদ্যের যোগান বৃদ্ধিতে বিএমডিএর অবদান আজ আপনাদের চোখের সামনে দৃশ্যমান। কর্তৃপক্ষের একদল দক্ষ কর্মী বাহিনীর অক্লান্ত পরিশ্রমেই মরুর বুকে আজ ফুল ফুটেছে। এক সময়ের ঠাঁঠাঁ, মরুময় বরেন্দ্র অঞ্চল বিএমডিএ’র কল্যাণে আজ সুজলা-সফলা, শস্য-শ্যামলায় পরিণত হয়েছে। যেখানে কোন ফসলই হতোনা, সেই বরেন্দ্র অঞ্চলই আজ বাংলাদেশের শস্য ভান্ডার। আমরা বিশ্বাস করি বরেন্দ্রের কল্যাণেই বাংলাদেশ আজ খাদ্য ঘাটতির দেশ হতে খাদ্য উদ্বৃত্তের দেশে পরিণত হয়েছে। মাননীয় প্রধানমন্ত্রীর আস্থাভাজন কৃষি মন্ত্রী ড. মোঃ আব্দুর রাজ্জাক এমপি মহোদয়ের সার্বিক তত্ত্বাবধানে কৃষির এই ব্যপক উন্নয়নে আমরা গর্বিত। এই সভার মাধ্যমে আমি মাননীয় মন্ত্রী মহোদয়কে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাচ্ছি।
বিএমডিএ আজ অত্র এলাকার ব্যপক উন্নয়নের অংশিদার, দেশের কৃষিতে সফলতার অন্যতম ভাগিদার, সর্বপরি এটি একটি স্বঅর্থায়নে পরিচালিত প্রতিষ্ঠান। আমাদের মূল গর্বের জায়গা এটি। আমরা প্রিপেইড মিটারিং এর মাধ্যমে স্মার্ট কার্ড দিয়ে কৃষকদের সেচ প্রদানের উদ্যেক্তা, আমরা যেমন মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনা মোতাবেক বিদ্যুতের উপর চাপ কমাতে সোলার পাওয়ার নিয়ে কাজ করছি, তেমনি পানির অপচয় কমিয়ে ভূ-গর্ভস্থ পানির উপর চাপ কমাতে শতভাগ ভূ-গর্ভস্থপাইপ লাইনের মাধ্যমে সেচ প্রদান বিষয়ে কাজ করছি। আমরা পরিবেশ নির্মল রাখতে যেমন বৃক্ষ রোপণ করি, তেমনি উৎপাদন বাড়াতে মানসম্পন্ন বীজ সরবরাহ করে থাকি। আমরা উচ্চমূল্য ফসল চাষে কৃষকদের যেমন উৎসাহ দিয়ে যাচ্ছি যাতে করে তারা অধিক লাভবান হন, তেমনি গ্রামীন মানুষের স্বাস্থ্য সুরক্ষায় সুপেয় পানি সরবরাহের ব্যবস্থা করেছি। সুতরাং বলাই বাহুল্য বিএমডিএর কাজের পরিধি ব্যপক। তাই আপনারা সব সময় বিএমডিএর পাশে থাকবেন এবং আপনাদের মূল্যবান মতামত, পরামর্শ ও দিক নির্দেশনা দিয়ে কৃষির উন্নয়নে বিএমডিএর অগ্রযাত্রাকে আরো গতিশীল করবেন বলে আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি।
বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের (বিএমডিএ) পরিচালনা বোর্ড সভায় উপস্থিত ছিলেন জনাব সাজজাদুল হাসান যুগ্ম-সচিব (সংযুক্ত) সাধারণ অধিশাখা মন্ত্রীপরিষদ বিভাগ, জনাব আখতারুজ্জামান মহাপরিচালক বাংলাদেশ হাওর ও জলাভূমি উন্নয়ন অধিদপ্তর (পানি সম্পদ মন্ত্রনালয়ের প্রতিনিধি), জেলা প্রশাসকের পক্ষে জনাব কল্যান চৌধুরী অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) রাজশাহী, জনাব আ.ন.ম.নিয়ামত উল্লাহ রাজশাহী সহকারী পুলিশ সুপার, জনাব শামসুল হোদা অতি: প্রধান প্রকৌশলী বিএমডিএ, মোসা: সাকিনা খাতুন (পারুল) বোর্ড সদস্য চাঁপাইনব্বগঞ্জ, জনাব সাখাওয়াত হোসেন সুইট কৃষিবিদ সিরাজগঞ্জ, জনাব এ.কে.এম মোস্তাফিজুর রহমান বাবু উপজেলা চেয়ারম্যান, বিরল, দিনাজপুর, জনাব আব্দুর রশীদ বিএমডিএ’র নির্বাহী পরিচালক ও সদস্য সচিব এবং জনাব যোবায়ের হোসেন বিএমডিএ’র সচিব উপস্থি ছিলেন পরিচালনা বোর্ড এর ৮২তম সভায়।


প্রকাশিত: নভেম্বর ২৪, ২০২৩ | সময়: ৪:৫৯ পূর্বাহ্ণ | সুমন শেখ