জয়পুরহাটে হত্যা মামলায় ১৭ জনের যাবজ্জীবন কারাদন্ড

স্টাফ রিপোর্টার, জয়পুরহাট: জয়পুরহাটের পাঁচবিবি উপজেলার সালেহ মোহাম্মদ হত্যা মামলায় ১৭ জন আসামিকে যাবজ্জীবন কারাদন্ড ও একই সাথে প্রত্যেককে ১০ হাজার টাকা করে অর্থদন্ড এবং ৫ জনকে খালাস দিয়েছেন বিজ্ঞ আদালত।
গতকাল বুধবার দুপুরে জয়পুরহাট অতিরিক্ত জেলা ও দায়রা জজ দ্বিতীয় আদালতের বিজ্ঞ বিচারক আব্বাস উদ্দীন এ রায় দেন। এ মামলার ২২ জন আসামির মধ্যে একজন মৃত্যুবরণ করেছেন ও দুইজন পলাতক রয়েছে।
যাবজ্জীবন দন্ডপ্রাপ্তরা হলো হাদিউজ্জামান, আরিফুল, আবু নাসের, ডা. শাজাহান আলী, আশরাফ আলী, আলী ওরফে লাল মোহাম্মদ, মোহাম্মদ আলী, জহির, শামছুল আলম, সায়েম উদ্দিন, ওবাইদুল, সইম, রহিম, আবু সাঈদ, আবু বক্কর, বানু বেগম ও শাহেরা বেগম।
মামলার সংক্ষিপ্ত বিবরণে জানা গেছে, জমি-জমা সংক্রান্ত বিষয়ে দীর্ঘদিন যাবত বিরোধের জেরে বিগত ২০০৯ সালের ২ মে সকাল ৮ টার দিকে জয়পুরহাটের পাঁচবিবি উপজেলার আয়মা রসুলপুর চকপাড়া গ্রামের সালেহ মোহাম্মদ তার নিজ শ্যালো মেশিন ঘর ভেঙ্গে টিন নিয়ে বাড়ি ফেরার পথে আসামি মাহাম্মদ আলীর বাড়ির সামনের রাস্তায় পৌঁছিলে পূর্ব পরিকল্পিত ভাবে আসামিরা সহ আরো অজ্ঞাতনামা ৪-৫ জন বিভিন্ন ধরণের অস্ত্রে-সস্ত্র সজ্জিত হয়ে সালেহ মোহাম্মদের পথ রোধ করে আমগাছের সাথে হাত-পা বেঁধে ধারালো অস্ত্র দিয়ে কুপিয়ে জখম করলে প্রচন্ড যন্ত্রনায় ছটফট করতে করতে আসামিদের নিকট পান করার জন্য পানি চাইলে শুকনা মরিচ মিশানো পানি জোর পূর্বক পান করালে সালেহ মোহাম্মদ আরও করুন আর্তনাত ও চিৎকার করে নিস্তেজ হয়ে পড়েন। খবর পেয়ে নিহতের স্বজন ও এলাকাবাসী চেয়ারম্যান ও থানায় অবগত করে সালেহ মোহাম্মদকে উদ্ধার করে হাসপাতালে নেওয়ার সময় তার মৃত্যু হয়। এ ঘটনায় নিহতের বড় ভাই আজিজুল হক বাদী হয়ে পাঁচবিবি থানায় হত্যা মামলা দায়ের করেন।
দীর্ঘ শুনানি শেষে আদালত গতকাল বুধবার এ রায় দেন। জয়পুরহাট আদালতের সরকারি কৌঁসুলি (পিপি) এ্যাড. নৃপেন্দ্রনাথ মন্ডল রায়ের বিষয়টি নিশ্চিত করেছেন।


প্রকাশিত: ফেব্রুয়ারি ৮, ২০২৪ | সময়: ৬:৪৪ পূর্বাহ্ণ | সুমন শেখ