বাঘায় টিসিবি খাদ্য বিতরণ নিয়ে আবারও চেয়ারম্যানের বিরুদ্ধে অভিযোগ

স্টাফ রিপোর্টার,বাঘা :

রাজশাহীর বাঘায় বাংলাদেশ ট্রেডিং কর্পোরেশন (টি.সি.বি)খাদ্য বিতরণ নিয়ে উপজেলার বাউসা ইউপি চেয়ারম্যান নুরমোহাঃ তুফানের বিরুদ্ধে আবারও অনিয়ম এবং দুর্ণীতির অভিযোগ পাওয়া গেছে। গত ৫ ফেব্রুয়ারী স্থানীয় সংসদ সদস্য, জেলা প্রশাসক ও নির্বাহী অফিসারের নিকট এই অভিযোগ করেছেন ভুক্তভুগীদের পক্ষে বাউসা ইউনিয়ন আওয়ামীলীগ নেতা মো: আলম হোসেন। এর আগে গত বছরের ১০ অক্টোবর ঐ চেয়ারম্যানকে অবরুদ্ধ করা সহ তার বিরুদ্দে বিক্ষোভ করেছিলেন টিসিবি কার্ডধারী শত-শত মানুষ।

 

লিখিত অভিযোগে জানা গেছে , উপজেলার ৫ নং বাউসা ইউনিয়ন পরিষদের অধিন ১ হাজার ৮ শত কার্ডধারীদের মধ্যে প্রায় ৭-৮ শ’ কাডধারী বৈধ ভাবে টিসিবি সুবিধা ভোগ করছেন। বাঁকি কার্ডধারী ব্যক্তিরা বিভিন্ন অজুহাতে সুবিধা বঞ্চিত। তাদের কাছ থেকে কার্ড নিয়ে রেখেছেন ইউপি চেয়ারম্যান নুরমোহাঃ তুফান। বিশেষ করে তাঁকে ভোট না দেওয়া এবং তার অপছন্দের ইউপি সদস্যদের তালিকা ভুক্ত কাডধারীরা গত দুই-তিন মাস টিসিবি পন্য না পেয়ে মানবেতর জীবন যাপন করছে এমনটি ঐ অভিযোগে উল্লেখ করা হযেছে।

 

 

অভিযোগে আরো বলা হয়েছে, চেয়ারম্যান নুরমোহা: তুফান অত্র এলাকার হত দরিদ্রদের নামে বরাদ্দকৃত ভিজিএফ,ভিজিডি,বয়স্ক,প্রতিবন্ধী,মাতৃত্ব ও বিধবা ভাতা কার্ডের বিপরীতে বিভিন্ন মাধ্যম দিয়ে উৎকোচ নিয়েছেন । এ ছাড়াও এক ওয়ার্ডের সুবিধা ভোগীদের নামের তালিকা অন্য ওয়ার্ডে অর্ন্তভুক্ত করা-সহ বহু ব্যক্তির নামে ডাবল তালিকা করেছেন।

 

 

তবে চেয়ারম্যান নুরমোহাঃ তুফান মুঠোফোনে এই অভিযোগ ভিত্তিহীন দাবি করে এ প্রতিবেদককে বলেন, আমি কারো কাছে কার্ড বেঁচে খাইনি। আমি নির্বাচিত হওয়ার আগে টিসিবি কার্ড তৈরীতি কিছুটা অনিয়ম ছিল। এ কারনে কার্ড জমা নিলেও পরে সেগুলো ফেরত দিয়েছি। তিনি অভিযোগ কারিকে গালমন্দ করে বলেন, ওর বাবার কিছু নেই। সে নেতা হওয়ার জন্য অহেতুক আমার বিরুদ্ধে অভিযোগ করেছে।

 

 

বাঘা উপজেলা নির্বাহী অফিসার মোঃ তরিকুল ইসলাম বলেন, পুর্বের নির্বাহী অফিসার থাকতে ঐ পরিষদে টিসিবি সংক্রান্তে একটি ঝামেলা হয়েছিল এমনটি লোকমুখে শুনেছি। বর্তমানে আমার কাছে যে অভিযোগ এসছে, সে বিষয়ে তদন্ত পূর্বক ব্যবস্থা নেয়া হবে।

 

 

প্রসঙ্গত গত বছরের ১০ অক্টোবর ঐ চেয়ারম্যানকে ইউনিয়ন পরিষদে অবরুদ্ধ করা সহ তার বিরুদ্দে বিক্ষোভ করেছিলেন টিসিবি কার্ডধারী শত-শত মানুষ। এদের মধ্যে ছিলেন, অত্র ইউনিয়নের আড়পাড়া গ্রামের কালাম, সিরামপাড়া গ্রামের শ্রী দাম কৃষ্ট, বাউসা গ্রামের হাসানুজ্জামান, দিঘার আয়ুব আলী, আমরপুর গ্রামের রনজনা বেগম ও আড়পাড়া এলাকার শ্রী শমর কুমার সহ আরো অনেকে।

 

 

তারা স্থানীয় সাংবাদিকদের জানিয়ে ছিলেন, গত বছরের সেপ্টেম্বর মাসে টিসিবি পন্য দেয়ার সময় বাউসা ইউপি চেয়ারম্যান নুর মোহাম্মদ তুফান ঐ ইউনিয়নের অধিন ২২৬ জন হতদরিদ্রের কাছ থেকে তাদের ছবি সংযুক্ত কার্ড নিয়ে নেন। এরপর পরবর্তী মাসের ১০ তারিখ মঙ্গলবার সকাল ১০ টায় চেয়াম্যান তার একক সিদ্ধান্তে পছন্দের ইউপি সদস্য ও নিজেস্ব লোকদের হাতে তাঁর স্বাক্ষরিত একটি করে স্লিপ ধরিয়ে দেন। এর ফলে যাদের নামে কার্ড হয়নি এমন ব্যক্তিরাও পণ্য উত্তোলন করেন। ঘটনার এক পর্যায় চেয়ারম্যানকে অবরুদ্ধ করা সহ তার বিরুদ্ধে বিক্ষোভ করেন ভুক্তভুগীরা। এ সময় টিসিবি বিতরণ স্থগিত ঘোষনা করেন (বর্তমান)উপজেলা সহকারী কমিশনার ভুমি জুয়েল আহাম্মেদ। পরে নির্বাহী অফিসার ও পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রন করেন।

সানশাইন / শামি


প্রকাশিত: ফেব্রুয়ারি ৭, ২০২৪ | সময়: ৬:১৭ অপরাহ্ণ | Daily Sunshine