সর্বশেষ সংবাদ :

তিনটি কারণে বাঘা পৌর নির্বাচনে আ’লীগ প্রার্থীর পরাজয় !

স্টাফ রিপোর্টার,বাঘা : গতকাল বৃহস্পতিবার (২৯-ডিসেম্বর) অনুষ্ঠিত হয়েছে বাঘা পৌরসভা নির্বাচন। এই নির্বাচনে গত বছর যিনি দলীয় মনোনয়ন নৌকা পাওয়ার পরেও পরাজিত হয়ে ছিলেন এবার তিনি নৌকার বিদ্রোহী (স্বতন্ত্র)প্রার্থী হয়েও জয়যুক্ত হয়েছেন। প্রক্ষান্তরে পরাজিত হয়েছেন সরকার দলীয় আ’লীগ মনোনীত প্রার্থী। এ নিয়ে বিভিন্ন স্থরের মানুষ ভিন্ন-ভিন্ন মতামত প্রকাশ করেছেন।

স্থানীয় লোকজন জানান, গত নির্বাচনে দলীয় কোন্দল, পৌর করের নামে ভ্যান চালকদের কাছে অর্থ আদায়, প্রতীপক্ষ জামাত-বিএনপিরকে ফাঁসানোর জন্য দলীয় কার্যালয়ের সামনে ককটেল বিস্ফোরণ, সীমানা বৃদ্ধির কারণে নিজ এলাকায় ভোট বেড়ে যাওয়ায় প্রার্থীর ফুর-ফুরে মনোভাব, ইত্যার্দি কারণে তাঁকে পরাজিত হতে হয়। কিন্তু এবার সেই ভুল সুধরে নিজেকে অস্তিত্বের লড়াই মনে করে প্রতিটা মানুষের বাড়ি-বাড়ি গিয়ে ভোট চেয়েছেন আ’লীগ থেকে মনোনয়ন বঞ্চিত(স্বতন্ত্র) প্রার্থী আক্কাছ আলী। এতে অনেকের মনের মধ্যে ঢুকে পড়েন তিনি। এ দিক থেকে পরাজিত হয়েছেন নৌকার মাঝি শাহিনুর রহমান পিন্টু।

অপর দিকে এলাকার সুশীল সমাজের নেত্রীবৃন্দরা জানান, বাঘা উপজেলায় বর্তমানে আওয়ামীগের রাজনীতি দুইভাগে বিভক্ত। এদের মধ্যে যারা স্থানীয় সাংসদকে মুল্যায়ন করে তাঁর সাথে রয়েছেন সেইসব নেত্রীবৃন্দর মধ্যে উপজেলা সদরে অবস্থিত ৪-৫ জন নেতা মৌলিক ভাবে জন বিচ্ছিন্ন। তাঁদের সাথে তৃণমুল আওয়ামী লীগের সম্পর্ক একেবারে নেই বললেই চলে। এ সকল নেত্রীবৃন্দ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান পরিচালনা কমিটির সভাপতি হওয়ার সুবাদে নিজ দলীয় কর্মীর ছেলে-মেয়ে কিংবা আত্নীয় স্বজনদের কাছ থেকে বিপুল পরিমান টাকার বিনিময়ে চাকরি দিয়েছেন। আর এই প্রভাবটি পড়েছে এবারের পৌর নির্বাচনে।

এদিকে নাম প্রকাশ না করার শর্তে একাধিক সুধীজনরা বলেন, বর্তমান আ’লীগ সরকার আমলে যারা নির্বাচনে যাবে না বলে মুখে বুলি উড়ায়(জামাত-বিএনপি) তাঁরা সুযোগ সন্ধ্যানে থাকেন, কখন কোথায় নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। এই সুযোগের জায়গা থেকে ইউনিয়ন পরিষদ, পৌরসভা কিংবা সিটি কর্পোরেশন যে কোন নির্বাচনে আ’লীগের বিদ্রোহী প্রার্থী থাকলেই শুরু হয় নতুন কৌশল। এই কৌশলে তাঁরা বিদ্রোহী প্রার্থীকে ভোট দিয়ে বিজয়ী করেন। যার ব্যাতিক্রম হয়নি ২৯ ডিসেম্বর বাঘা পৌর নির্বাচনে।

সবমিলে এবারের পৌর নির্বাচনে আ’লীগ দলীয় প্রার্থীর পরাজয় দেখে প্রকৃত আওয়ামী লীগার, বীর মুক্তিযোদ্ধা ও সুশীল সমাজের লোকজন হতাশ হয়েছেন। তাঁরা মনে করছেন, জামাত-বিএনপি নতুন কৌশল অবলম্বন করে বিভিন্ন নির্বাচনে আওয়ামীলীগ দলীয় প্রার্থীকে পরাজিত করছেন।


প্রকাশিত: ডিসেম্বর ৩০, ২০২২ | সময়: ৩:১৬ অপরাহ্ণ | সানশাইন