ভারত পেঁয়াজের রপ্তানিমূল্য বৃদ্ধি করায় পণ্যটি সেঞ্চুরী হাঁকালো হিলি বন্দরে

হিলি প্রতিনিধিঃ

ভারত পেঁয়াজ রপ্তানি মূল্য বৃদ্ধি করায় দিনাজপুরের হিলিতে খুচরা পর্যায়ে পণ্যটির দাম বৃদ্ধি পেয়েছে। শুধু ৩ দিনের ব্যবধানে বেড়েছে ২০ টাকা। এখন প্রতি কেজি ১০০ টাকা দরে বিক্রি হচ্ছে। আমদানিকারকরা বলছেন, সংকটের অজুহাতে পেঁয়াজ রপ্তানি মূল্য সর্বনিম্ন ৮০০ মার্কিন ডলার নির্ধারণ করেছে ভারত। নতুন দর কার্যকর হলে দাম আরও বাড়বে। ইতোমধ্যে সেই আভাস পাওয়া গেছে।

 

 

হিলি বাজারের বিক্রেতা শাকিল আহমেদ বলেন, শুক্রবার (২৭ অক্টোবর) ৮০ টাকা দরে বন্দর থেকে পেঁয়াজ কিনেছি আর ৮৫ টাকা দরে বিক্রি করেছি। কিন্তু আজ ৯৫ টাকা দরে বন্দর থেকে কিনে, ১০০ টাকা দরে বিক্রি করতে হচ্ছে।

 

 

হিলি স্থলবন্দরে পাইকারি ক্রেতা আইয়ুব আলী জানান, গত কয়েকদিন থেকেই পেঁয়াজের দাম লাফিয়ে লাফিয়ে বাড়ছে, ২৮ অক্টোবর রাপ্তানি মূল্য বৃদ্ধির ঘোষণা করে ভারত। এদিন বন্দরে পেঁয়াজের দাম বেড়েছে। তিনি বলেন, মান ভেদে ৯৪ থেকে ৯৬ টাকা দরে পেঁয়াজ বিক্রি হয়েছে। সেই সঙ্গে আমদানি কম হওয়ায় দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা অনেক পাইকার পেঁয়াজ কিনতে না পেরে ফিরে গেছেন।

 

আমদানিকারক শহিদুল ইসলাম বলেন, ভারতের অভ্যন্তরে পেঁয়াজের সংকট দেখা দিয়েছে। ফলে আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত রপ্তানি নিরুৎসাহিত করতে মূল্য ২৫০/৩০০ ডলারের পরিবর্তে ৮০০ ডলার নির্ধারণ করেছে দেশটির সরকার। যার প্রভার পাইকারি ও খুচরা পর্যায়ে পড়েছে। ভারতে পেঁয়াজের সংকট না কাটা পর্যন্ত দাম স্বাভাবিক হওয়ার কোনও সম্ভাবনা নেই।

হিলি স্থলবন্দর কার্যালয় সূত্রে জানা গেছে, সপ্তাহের প্রথম দিন শনিবার ৩০টি ভারতীয় ট্রাকে ৬০০ মেট্রিক টন এবং রোববার ১৫টি ট্রাকে ৩৮৪ মেট্রিক টন পেঁয়াজ আমদানি হয়েছে।

সানশাইন / শামি


প্রকাশিত: অক্টোবর ৩০, ২০২৩ | সময়: ৫:৪৮ অপরাহ্ণ | Daily Sunshine