রাবি শিক্ষকের উপর হামলাকারীকে গ্রেফতারের আল্টিমেটাম

রাবি প্রতিনিধি : রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগের শিক্ষকের উপর হামলাকারী পলাতক আসামিকে গ্রেফতারের দাবিতে শিক্ষক সমিতির আল্টিমেটামের সময় শেষ হওয়ার পর এবার প্রশাসনকে ২৪ ঘন্টার আল্টিমেটাম দিয়েছে শিক্ষার্থীরা। রবিবার সিনেট ভবন সংলগ্ন প্যারিস রোডে ‘শিক্ষক-শিক্ষার্থীবৃন্দের’ ব্যানারে আয়োজিত মানববন্ধন থেকে এই আল্টিমেটাম দেওয়া হয়।
বক্তারা হুঁশিয়ারি দিয়ে বলেন, আগামি ২৪ ঘন্টার মধ্যে পলাতক আসামিকে গ্রেফতার না করলে কঠোর কর্মসূচি পালন করবেন তারা। এসময় ‘ছাত্র সমাজ জেগে ওঠো, শিক্ষক কেনো নির্যাতিত’, ‘আমার শিক্ষক লাঞ্চিত কেনো, জবাব চাই, দিতে হবে’ সহ বিভিন্ন লেখা সংবলিত প্লাকার্ড হাতে প্রতিবাদ জানানো হয়।
মানববন্ধনে ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগের শিক্ষার্থী মেহেদী হাসান বলেন, গত ২৭ জানুয়ারি রেজা স্যারের উপর অতর্কিত হামলার প্রতিবাদে আমরা মানববন্ধন কর্মসূচি পালন করি। ২৯ তারিখ আমরা মানববন্ধন করার সঙ্গে স্মারকলিপি প্রদান করে হামলাকারীকে গ্রেফতারের ৭২ ঘন্টা আল্টিমেটাম দিয়েছিলাম। কিন্তু বিশ্ববিদ্যালয় প্রশাসন ও আইনশৃঙ্খলা বাহিনী ১ জনকে গ্রেফতার ছাড়া কোনো উদ্যোগ নেয়নি। আমরা এই মানববন্ধনের মাধ্যমে আগামি ২৪ ঘন্টার মধ্যে পলাতক আসামিকে গ্রেফতার করার দাবি জানাচ্ছি। গ্রেফতার না করলে আমরা কঠোর কর্মসূচি পালন করবো।
একই বিভাগের আরেক শিক্ষার্থী আবুবকর সিদ্দিক বলেন, আমাদের মানববন্ধন করার কারণ হলো আমাদের শিক্ষকের উপর হামলা হয়েছে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ও পুলিশ প্রশাসনের সঙ্গে যোগাযোগ করার পরেও তারা ২ জন মূল হোতার মধ্যে ১ জনকে গ্রেফতার করাতে পেরেছে। আমরা পূর্বে আল্টিমেটাম দেওয়ার পরেও প্রশাসন হামলাকারীকে গ্রেফতারের কোনো নিশ্চয়তা দিতে পারেনি। পলাতক আসামিকে কে আশ্রয় দিচ্ছে? আমারা চাই প্রশাসন যতদ্রুত সম্ভব তাকে গ্রেফতার করার ব্যবস্থা করুক।
প্রসঙ্গত, শুক্রবার রাতে রুয়েটের প্রধান ফটকের বিপরীতে মিষ্টিবাড়ি দোকানের সামনে রাবির ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. সৈয়দ মুহাম্মদ আলী রেজাকে (৫৩) পথরোধ করে গাড়ি থেকে নামিয়ে মারধর ও হত্যাচেষ্টা করে দুর্বৃত্তরা। এ ঘটনায় ওইদিন রাতেই নগরীর মতিহার থানায় মামলা করেন তিনি।
এরপর রাতেই অভিযান চালিয়ে একজনকে গ্রেপ্তার করে পুলিশ। মামলার বিবাদীরা হলেন মো. মিনহাজ আবেদীন (৩৯) এবং মো. মোসাদ্দেক হোসেন রাতুল (২৭)। তাদের উভয়ের বাড়ি রাজশাহী নগরীর তালাইমারীর শহীদ মিনার এলাকায়।
এঘটনার পর হামলাকারীদের গ্রেফতার ও শাস্তি নিশ্চিত করার দাবিতে কয়েক দফায় মানববন্ধন করার পাশাপাশি স্মারকলিপি প্রদান ও সংবাদ বিজ্ঞপ্তি দিয়েছে রাবি শিক্ষক সমিতি ও শিক্ষার্থীরা। পলাতক আসামিকে গ্রেফতারের জন্য গত ২৯ জানুয়ারি আয়োজিত এক মানববন্ধন থেকে তিনদিনের আলটিমেটাম দিয়েছিল শিক্ষক সমিতি। তা না হলে আবার মাঠে নামার হুঁশিয়ারি দিয়েছিল সংগঠনটি।


প্রকাশিত: ফেব্রুয়ারি ৫, ২০২৪ | সময়: ৬:২০ পূর্বাহ্ণ | সুমন শেখ