বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ে দিনব্যাপী সেমিনার

স্টাফ রিপোর্টার : বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ে ‘‘হোয়াই ইন ইউর অপিনিয়ন, হ্যাজ ওবিই বিন ইনভেন্টেড?’’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার দিনব্যাপী স্থায়ী ক্যাম্পাসের সিনেট হলে এই সেমিনার অনুষ্ঠিত হয়।
বরেন্দ্র বিশ্ববিদ্যালয় হায়ার এডুকেশন এন্টিটি দক্ষতা ভিত্তিক শিক্ষার মান বাড়াতে এ সেমিনারের আয়োজন করে। এতে বিশ্ববিদ্যালয়ের প্রতি বিভাগ থেকে ৮ জন করে মোট ৮০ জন শিক্ষক অংশ নেন। সেমিনারে মূল বক্তা হিসেবে ছিলেন ইনডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশ(আইইউবি) -এর গ্রাজুয়েট স্টাডিজ ও রিসার্চ এবং ইন্ডাস্ট্রি রিলেশন-এর পরিচালক প্রফেসর ড. ইউসুফ মাহবুবুল ইসলাম।
প্রফেসর ড. ইউসুফ মাহবুবুল ইসলাম বলেন, ‘আধুনিকীকরণের সঙ্গে শিক্ষার ধরন ও কাঠামো প্রতিনিয়ত পরিবর্তন হচ্ছে। প্রাতিষ্ঠানিক জ্ঞানের পাশাপাশি শিক্ষার্থীদের নানান দক্ষতায় জড়িত হতে হবে। শিক্ষার্থীদের চিন্তা করার ক্ষমতা ও সৃজনশীল জ্ঞানেও সমৃদ্ধ হতে হবে । তবেই আধুনিক শিক্ষা ধারার মূল উদ্দেশ্য পূরণ হবে।’
সেমিনারে উপস্থিত ছিলেন বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (ভারপ্রাপ্ত) প্রফেসর ড. আনন্দ কুমার সাহা, কোষাধ্যক্ষ প্রফেসর ড. ফয়জার রহমান, ইংরেজি বিভাগের প্রধান প্রফেসর শহীদুর রহমান, বরেন্দ্র বিশ্ববিদ্যালয় আইকিউএসি’র পরিচালক ড. মুহাম্মদ আব্দুল গোফফার খান, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের প্রধান প্রফেসর ড. হাবিবুল্লাহ, অর্থনীতি বিভাগের কো-অর্ডিনেটর প্রফেসর ড. ইলিয়াস হোসেন, জার্নালিজম, কমিউনিকেশন অ্যান্ড মিডিয়া স্টাডিজ বিভাগের কো-অর্ডিনেটর শাতিল সিরাজ, ফার্মেসী বিভাগের প্রধান মোনালিসা মনোয়ার, ব্যবসায় প্রশাসন বিভাগের কো-অর্ডিনেটর রেজাউল করিম, রেজিস্ট্রার সুরঞ্জিত মন্ডল, পরীক্ষা নিয়ন্ত্রক পারমিতা জামান, প্লানিং অ্যান্ড ডেভেলপমেন্টের উপ পরিচালক মো. সিরাজুর রহমান প্রমুখ।
উপাচার্য (ভারপ্রাপ্ত) প্রফেসর ড.আনন্দ কুমার সাহা বলেন, ‘শিক্ষাক্ষেত্রে এমন যুগপযোগী কর্মশালার গুরুত্ব ও প্রয়োজনীয়তা অনেক। এই সেমিনারের মাধ্যমে বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ে নতুন এক যাত্রা শুরু হলো, আগামীতে এমন কর্মসূচি অব্যাহত থাকবে।’ এছাড়া তিনি প্রফেসর ড. ইউসুফ মাহবুবুল ইসলামকে তাঁর উপস্থাপনের জন্য ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করেন। সেমিনারের শেষ অংশে শিক্ষকরা নিজেদের অভিব্যক্তি প্রকাশ করেন।


প্রকাশিত: ফেব্রুয়ারি ৩, ২০২৪ | সময়: ৫:৪৭ পূর্বাহ্ণ | সুমন শেখ