মানুষের ভাগ্যের উন্নয়নে স্থানীয় সরকার সবচেয়ে গুরুত্বপূর্ণ : পররাষ্ট্র প্রতিমন্ত্রী

স্টাফ রিপোর্টার, বাঘা : পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহ্রিয়ার আলম, এমপি বলেছেন, মানুষের ভাগ্যের উন্নয়নের জন্য বাংলাদেশের সরকার ব্যবস্থায় স্থানীয় সরকার কাঠামো সবচেয়ে গুরুত্বপূর্ণ।
রবিবার বেলা এগারোটায় বাঘা উপজেলা পরিষদ চত্বরে জাতীয় স্থানীয় সরকার দিবস উপলক্ষ্যে আয়োজিত তিন দিনব্যাপী উন্নয়ন মেলার উদ্বোধনী অনুষ্ঠান ও আলোচনাসভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। শাহ্রিয়ার আলম বলেন, স্থানীয় সরকার এমন এক ধরনের প্রতিষ্ঠান যা গ্রামীণ পর্যায়ে উন্নয়নকাজ করে। গ্রামীণ পর্যায়ে সাধারণ মানুষের আশা-আকাঙ্খার প্রতিফলন ঘটায়। তাদের বিভিন্ন ধরনের উন্নয়নকাজে সরাসরি জড়িত থাকে। গত ১৫ বছরে স্থানীয় সরকারব্যবস্থার মাধ্যমে দেশের অবকাঠামোগত উন্নয়নই শুধু নয়Ñ সব ধরনের প্রয়োজনীয় সেবাই সহজ করা হয়েছে।
গত ১৫ বছরে উপজেলা প্রশাসনের কোনো কাজে কোনো ধরনের বাঁধা সৃষ্টি করেননি জানিয়ে পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, উপজেলা প্রশাসনকে আরও বিকশিত হতে দিতে হবে। এর কাজে কোনো ধরনের বাঁধা সৃষ্টি করা যাবে না। আমি বিগত সময়ে উপজেলা প্রশাসনের কোনো কাজে বাঁধা দেইনি। যদি কেউ এমনটা প্রমাণ দিতে পারেÑ তবে আমি ইস্তফা দিয়ে চলে যাব। আমি এই সৎ সাহস নিয়েই রাজনীতি করি।
প্রতিমন্ত্রী বলেন, আমাদের ভালোভাবে বাঁচার জন্য যে দুটি মন্ত্রণালয় খুবই গুরুত্বপূর্ণ, সে দুটি হলোÑ স্থানীয় সরকার মন্ত্রণালয় এবং শিক্ষা মন্ত্রণালয়। ইতিমধ্যে শিক্ষা মন্ত্রণালয়ের অবকাঠামোগত কাজ প্রায় শেষ। প্রধানমন্ত্রী শিক্ষাক্ষেত্রে সুষম উন্নয়ন করেছেন। তিনি যতদিন আছেন ততদিন কারো ক্ষমতা নাইÑ নিজের ইচ্ছামত কোনো শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করতে পারে। কী শর্ত পূরণ করলে কোনো শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত হবে তা তিনি করে দিয়েছেন, এর জন্য এখন কারো কাছে যেয়ে ঘুষ দিয়ে দ্বারে দ্বারে ঘুরতে হয় না।
তিনি তাঁর নির্বাচনি এলাকার বিভিন্ন উন্নয়ন তুলে ধরে বলেন, গত ১৫ বছরে বাঘা-চারঘাটে যে উন্নয়ন হয়েছে এর পেছনে যেমন এলাকার জনগণ, সরকারের শিক্ষা, স্বাস্থ্য, প্রাণিসম্পদ, সমাজসেবাসহ বিভিন্ন দপ্তরের শ্রম রয়েছে, তেমনি স্থানীয় সরকারের সঙ্গে সংশ্লিষ্ট সবার শ্রম রয়েছে। অথচ, এক সময় উপজেলা প্রশাসন কাঠামোকেই ধ্বংস করা হয়েছিল বলে এ সময় তিনি জানান।
ভবিষ্যতে কারিগরি শিক্ষার গুরুত্ব তুলে ধরে পররাষ্ট্র প্রতিমন্ত্রী অভিভাবকদের উদ্দেশে বলেন, সরকার বলছে, কারিগরি শিক্ষা শিখতে। একটা ছেলে যদি দক্ষতা অর্জন করতে পারে, তাঁর চাকরি দেয়ার দায়িত্ব আমাদের। তিনি ছেলে-মেয়েদের সঠিক ও যুগোপযোগী শিক্ষা দেয়ার পরামর্শ দেন।
দুপুরে প্রতিমন্ত্রী চারঘাট উপজেলা পরিষদ চত্বরে জাতীয় স্থানীয় সরকার দিবস উপলক্ষ্যে আয়োজিত তিন দিনব্যাপী উন্নয়ন মেলার উদ্বোধনী অনুষ্ঠান ও আলোচনাসভায় প্রধান অতিথির বক্তৃতা করেন।


প্রকাশিত: সেপ্টেম্বর ১৮, ২০২৩ | সময়: ৪:১৮ পূর্বাহ্ণ | সুমন শেখ