মেয়েদের ক্রিকেটে ম্যাচ ফি তিন গুণ করল শ্রীলঙ্কা

স্পোর্টস ডেস্ক: উইমেন’স টি-টোয়েন্টি বিশ্বকাপে শুরুটা দারুণ করেছে শ্রীলঙ্কা। স্বাগতিক দক্ষিণ আফ্রিকার পর বাংলাদেশকে হারিয়ে সেমি-ফাইনাল খেলার আশা উজ্জ্বল হয়েছে তাদের। পরপর দুই জয়ের পর ক্রিকেট বোর্ড থেকেও সুখবর পেয়েছে লঙ্কান মেয়েরা।
আন্তর্জাতিক ক্রিকেটে এখন থেকে তিন গুণ ম্যাচ ফি পাবেন চামারি আতাপাত্তুরা। এছাড়া প্রতিটি জেতা ম্যাচের জন্যও থাকছে বিশেষ বোনাস। লঙ্কান বোর্ড মঙ্গলবার এক বিবৃতিতে এই খবর জানিয়েছে। এত দিন ধরে সাদা বলের ক্রিকেটে শ্রীলঙ্কার ম্যাচ ফি ছিল ২৫০ ডলার। সেটি বাড়িয়ে করা হয়েছে ৭৫০ ডলার। স্কোয়াডে থাকা একাদশের বাইরের ক্রিকেটাররা পাবেন এর ২৫ শতাংশ অর্থাৎ ১৮৭ দশমিক ৫০ ডলার।
এছাড়া প্রতিটি জেতা ম্যাচের জন্য থাকবে আরও ২৫০ ডলার করে বোনাস। চলতি বছরের প্রথম দিন থেকেই এই সিদ্ধান্ত কার্যকর হিসেবে গণ্য হবে বলে জানিয়েছে শ্রীলঙ্কা ক্রিকেট (এসএলসি)। এসএলসির বিরুদ্ধে মেয়েদের ক্রিকেটকে গুরুত্ব না দেওয়ার অভিযোগ প্রায় নিয়মিত ব্যাপার। ২০২০ সালের মার্চ থেকে ২০২২ সালের জানুয়ারি পর্যন্ত কোনো ম্যাচ খেলেনি আতাপাত্তুর দল।
এমনকি ম্যাচ ফি বাড়ানো হলেও পুরুষ ক্রিকেটের তুলনায় বেশ নগণ্যই এটি। সবশেষ কেন্দ্রীয় চুক্তি অনুযায়ী ওয়ানডেতে ৪ হাজার ও টি-টোয়েন্টিতে ৩ হাজার ডলার ম্যাচ ফি পান দাসুন শানাকা, কুশল মেন্ডিসরা। তবু দেশে চলমান অর্থনৈতিক সংকটের মাঝেও ম্যাচ ফি বাড়ানোর সিদ্ধান্তকে ইতিবাচক হিসেবেই দেখছেন সংশ্লিষ্টরা।


প্রকাশিত: ফেব্রুয়ারি ১৫, ২০২৩ | সময়: ৬:২৬ পূর্বাহ্ণ | সুমন শেখ

আরও খবর