প্রচন্ড শীতও বোরোর চারা রোপন করতে মাঠে কৃষক

তাড়াশ প্রতিনিধি: প্রচন্ড শীত আর ঘন কুয়াশা উপেক্ষা করে বোরো চাষের জমি প্রস্তুত ও চারা রোপনে ব্যস্ত সময় পার করছে সিরাজগঞ্জের তাড়াশ উপজেলার কয়েক হাজার কৃষক। তবে এখনো পুরোদমে চারা রোপন শুরু হয়নি। প্রান্তিক চাষিরা অনেকে জমিতে ধানের চারা রোপনের জন্য তৈরি করছে এমনটা দেখা গেছে।
শীতের তীব্রতা কমার অপেক্ষা করছেন অনেক চাষিরা। এবছর আমন ধানের দাম ভালো পাওয়ায় কৃষকদের মাঝে আবাদের আগ্রহ দেখা যাচ্ছে বেশী। এদিকে শীতের তীব্রতায় ঘর থেকে বের হওয়া যাচ্ছে না। তার পরও ঘন কুয়াশা আর কনকনে শীত উপেক্ষা করে বোরো ধানের চারা রোপনে ঝুঁকছেন কৃষকেরা।
সরেজমিনে উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, তীব্র শীত উপেক্ষা করে বীজতলা থেকে চারা তুলে জমা করছেন। আবার কেউ পাওয়ার টিলার দিয়ে হাল চাষ করে ক্ষেত তৈরি করছেন। কোথাও কোথাও কৃষকেরা তাদের তৈরিকৃত জমিতে বোরো চারা রোপন করছেন।
কৃষকেরা জানিয়েছেন-শীতের তীব্রতা একটু কমে গেলে পুরোদমে নেমে যাবে চাষিরা। আগামী ১০ থেকে ১২ দিনের মধ্যে শতভাগ জমিতে বোরো ধানের চারা রোপণ কাজ সম্পন্ন হবে ধারনা করছে উপজেলা কৃষি অফিস।
তাড়াশ উপজেলা কৃষি কর্মকর্তা মামুনুর রশিদ বলেন, তীব্র কনকনে শীত উপেক্ষা করে কৃষকেরা মাঠে বোরো ধানের চারা রোপন করছেন। চলতি মৌসুমে বোরো আবাদের লক্ষ্য মাত্রা ২২ হাজার ৩২৮ হেক্টর। শতভাগ জমিতে চাষ হবে আশাবাদী, এখন পযর্ন্ত ১২ হাজার ৩ হেক্টর জমিতে চারা রোপণ হয়েছে।


প্রকাশিত: জানুয়ারি ২৩, ২০২৪ | সময়: ৪:৫৯ পূর্বাহ্ণ | সুমন শেখ