রাজশাহীতে তাপদাহ: পথচারীদের দেওয়া হলো শরবত, পানি ও স্যালাইন

স্টাফ রিপোর্টার: রাজশাহীতে টানা দাবদাহে অতিষ্ঠ জনজীবন। তীব্র রোদ ও গরমে এবং বাতাসের আর্দ্রতা থাকায় ঘামও হচ্ছে। রিকশাচালক থেকে শুরু করে শ্রমজীবীরা সবাই দাবদাহ থেকে রক্ষা পেতে মাথায় পরেছেন গামছা, ক্যাপ। তাঁরা ঘন ঘন পানি পান করছেন। এই দাবদাহ থেকে একটু স্বস্তি দিতে পথচারীদের মধ্যে শরবত, পানি ও স্যালাইন বিতরণ করছে স্বেচ্ছাসেবী সংগঠনগুলো।
রোববার বেলা একটার দিকে রাজশাহী নগরের সাহেববাজার জিরো পয়েন্ট ও লক্ষ্মীপুর এলাকায় দুই শর বেশি পথচারীর মধ্যে শরবত বিতরণ করে ‘দ্য স্মাইলিং ফাউন্ডেশন’ নামে একটি সংগঠন। এর আগে নগরের আলুপট্টি মোড়ে পানি ও স্যালাইন বিতরণ করে ‘রাজশাহী মানবিক ফাউন্ডেশন’ নামে আরেকটি সংগঠন।
দুপুরে দ্য স্মাইলিং ফাউন্ডেশন সংগঠনের ১০ থেকে ১৫ জন তরুণকে সাহেববাজার এলাকায় থাকা রিকশাচালক, অটোরিকশাচালকসহ পথচারীদের কাছে গিয়ে এক বোতল করে শরবত বিতরণ করতে দেখা যায়। তীব্র দাবদাহে শরবত পেয়ে অনেকেই এই তরুণদের মাথায়, শরীরে হাত বুলিয়ে দেন।
শরবত পেয়ে রিকশাচালক মুসলিম উদ্দিন বলেন, ‘শরবত খেয়ে শরীরের জন্য উপকার হচ্ছে। এটা খুব ভালো উদ্যোগ। সারা দিন রিকশা চালিয়ে খুব কষ্ট হয়। সারা দিনই পানি খেতে হয়। এই শরবত পেয়ে ভালো হলো।’
সংগঠনটির সভাপতি ইরাম আজমাইন মুগ্ধ ও সাধারণ সম্পাদক সামিউস সাকিব বলেন, বর্তমানে রাজশাহীতে দুর্যোগপূর্ণ আবহাওয়া বিরাজ করছে। এ সময়ে অনেকেই বাড়িতে থাকতে পারলেও শ্রমজীবী মানুষেরা পেটের দায়ে বাইরে বের হয়েছেন। তাঁদের কিছুটা স্বস্তি দিতে এই উদ্যোগ নিয়েছেন তাঁরা। পাশাপাশি তাঁরা সবাইকে গাছ লাগানোর জন্যও পরামর্শ দিচ্ছেন।
এর আগে আজ দুপুর ১২টার দিকে আলুপট্টি মোড়ে বোতলজাত খাবার পানি ও স্যালাইন বিতরণ করেছে রাজশাহী মানবিক ফাউন্ডেশন। তারা এই মোড়ে ১২০ জন পথচারী ও অটোরিকশা চালকদের মধ্যে এই সামগ্রী বিতরণ করে।
রাজশাহী আবহাওয়া কার্যালয় সূত্রে জানা গেছে, রাজশাহীতে গতকাল শনিবার বেলা ৩টায় চলতি মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা ৪১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়। আজ বেলা ২টা পর্যন্ত সর্বোচ্চ রেকর্ড করা হয়েছে ৪০ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। রাজশাহীতে সাধারণত ৩টার দিকে তাপমাত্রা সর্বাধিক হয়। সর্বশেষ গত ৩০ মার্চ দিবাগত রাতে রাজশাহীতে ১ মিলিমিটার বৃষ্টি হয়। তখন তাপমাত্রা ২২ ডিগ্রিতে নেমে আসে। এর পর থেকে ধীরে ধীরে তাপমাত্রা বাড়তে থাকে। আজ সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৬ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।


প্রকাশিত: এপ্রিল ২২, ২০২৪ | সময়: ৫:০৮ পূর্বাহ্ণ | সুমন শেখ