ভোট ঘিরে দুদিন বন্ধ ৩২ ট্রেন

সানশাইন ডেস্ক: দ্বাদশ সংসদ নির্বাচনে ঘিরে শনি ও রোববার চলাচল করবে না দেশের বিভিন্ন রুটের ৩২টি লোকাল ট্রেন। নির্বাচনের সময় ‘যাত্রী চলাচল কম থাকায়’ এ সিদ্ধান্ত নেওয়ার কথা বলেছেন বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক কামরুল আহসান।
শনিবার দুপুরে কমলাপুর রেলস্টেশনে তিনি বলেন, “আমরা কিছু লোকাল ট্রেনের চলাচল বাতিল করেছি। যেহেতু ইলেকশনের সময় লোকাল মুভমেন্ট কম থাকবে, সেজন্য আমরা পূর্বাঞ্চলের ২০টা এবং পশ্চিমাঞ্চলের ১২টা ট্রেন শনিবার ও রোববার বন্ধ থাকবে।” লোকাল ট্রেনগুলো বন্ধ রাখা হলেও আন্তঃনগর সব ট্রেন আগের মতই চলাচল করবে বলে জানান তিনি।
অপরদিকে বন্ধ রাখা ট্রেনের কর্মীরা অন্য ট্রেনে কাজ করবে জানিয়ে কামরুল আহসান বলেন, “যেহেতু নির্বাচন, সেজন্য যেসব ট্রেন চলাচল করবে সেগুলোর নিরাপত্তা আরও সুসংহত করতে ওই কর্মীরা কাজ করবেন।”ভোট ঘিরে বিএনপির ডাকা হরতালের আগে শুক্রবার রাতে ভয়াবহ আগুনে পুড়েছে আন্তঃনগর বেনাপোল এক্সপ্রেস ট্রেন। ওই ঘটনাকে প্রাথমিকভাবে নাশকতাই মনে করছে রেলওয়ে। ঘটনা তদন্তে সাত সদস্যের কমিটি গঠনের কথা জানিয়েছেন রেলওয়ের মহাপরিচালক।
অগ্নি সহিংসতায় বেনাপোল এক্সপ্রেস ট্রেনের ক্ষয়ক্ষতির বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, “দুটি কোচ ক্ষতিগ্রস্ত হয়েছে। ওই ট্রেনের পাওয়ার কার আংশিক পুড়েছে। “পাওয়ার কার পরীক্ষা করে বোঝা যাবে ক্ষতির পরিমাণ কেমন। বগি দুটোর কোচ পুড়ে গেছে। এগুলো ব্যবহার করা যাবে, কিন্তু মেরামতের পর।” ট্রেনটি আবার কবে চলাচল শুরু করবে- জানতে চাইলে কামরুল আহসান বলেন, “৬ এবং ৭ জানুয়ারি বন্ধ থাকবে। এরপর চলাচল শুরু করবে।”
ভোট ঠেকাতে বিএনপির ডাকা হরতালের আগে শুক্রবার রাত নয়টার দিকে রাজধানীর গোপীবাগ কাঁচাবাজারের কাছে এসে থেমে যায় বেনাপোল এক্সপ্রেস ট্রেনটি। সে সময় ট্রেনের কয়েকটি বগি থেকে ধোঁয়া উঠতে দেখেন। সেসময় ভেতর থেকে ভেসে আসছিল যাত্রীদের আর্তনাদ। ওই ঘটনায় নিহত হয়েছেন চারজন। হাসপাতালে ভর্তি আটজনের অবস্থাও শঙ্কামুক্ত নয় বলে জানিয়েছেন চিকিৎসকেরা।


প্রকাশিত: জানুয়ারি ৭, ২০২৪ | সময়: ৬:০৫ পূর্বাহ্ণ | সুমন শেখ